Advertisement
২৩ এপ্রিল ২০২৪
ICC World Cup 2019

ফিরবে ধোনি-ম্যাজিক না বৃষ্টিতে ভাসবে ম্যাচ, সব নজর ম্যাঞ্চেস্টারে

ম্যাঞ্চেস্টারে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কি বদনাম ঘোঁচাতে পারবেন ধোনি? সবার চোখ ধোনির দিকে।

সবার নজর এখন ধোনির দিকে। ছবি: এপি।

সবার নজর এখন ধোনির দিকে। ছবি: এপি।

সংবাদ সংস্থা
ম্যাঞ্চেস্টার শেষ আপডেট: ২৬ জুন ২০১৯ ১৮:৪৮
Share: Save:

ম্যাঞ্চেস্টারে কি গর্জে উঠবে মহেন্দ্র সিংহ ধোনির ব্যাট? হেলিকপ্টার শট মেরে সমস্ত সমালোচনার কি জবাব দেবেন রাঁচীর রাজপুত্র? ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের আগে এই প্রশ্নগুলোই ঘোরাফেরা করছে ম্যাঞ্চেস্টারে।

আফগানিস্তানের বিরুদ্ধে মন্থর ব্যাটিংয়ের পরে ধোনিকে নিয়ে শুরু হয়েছে প্রবল সমালোচনা। তাঁর ছেলেবেলার দুই কোচ কেশব বন্দ্যোপাধ্যায় ও চঞ্চল ভট্টাচার্যও বুঝে উঠতে পারছেন না, একটা ম্যাচের পরেই ধোনিকে কেন টার্গেট করা হচ্ছে। ভারতের প্রাক্তন অধিনায়ককে নিয়ে দ্বিধাবিভক্ত ক্রিকেটাররা। আফগানদের বিরুদ্ধে ম্যাচ জেতার পরেই সচিন তেন্ডুলকর খুল্লমখুল্লা ধোনির সমালোচনা করেছেন। যা নিয়ে তোলপাড় নেট-দুনিয়া। কঠিন সময়ে অবশ্য ধোনি পাশে পাচ্ছেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতো প্রাক্তন ভারত অধিনায়ককেও।

তবে যুদ্ধক্ষেত্রে তো আর নামবেন না সচিন বা সৌরভ। দীর্ঘ ক্রিকেটজীবনে ধোনি একাই বহুবার ভারতকে এনে দিয়েছেন জয়। বহু সমালোচনার জবাব দিয়েছে ‘রাঁচীর রাজপুত্র’-এর চওড়া ব্যাট। বৃহস্পতিবার শেলডন কটরেল-হোল্ডার-ব্র্যাথওয়েট-ওশেন থমাসদের বিষাক্ত ডেলিভারি ধেয়ে আসবে ধোনির দিকে। স্টেপ আউট করে মাঠের ভিতরের ও বাইরের শত্রুদের কি গ্যালারিতে ফেলতে পারবেন বহু যুদ্ধের সৈনিক?

ওয়েস্ট ইন্ডিজদের বিরুদ্ধে বল গড়ানোর আগে ধোনির ব্যাটিং পজিশন নিয়ে প্রশ্ন তুলছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। বিশ্বকাপে এখনও পর্যন্ত ধোনির ব্যাট কথা বলেনি। টুর্নামেন্টে তাঁর সর্বাধিক রান ৩৪। আফগানিস্তানের বিরুদ্ধে ৫২ বলে ২৮ রান করার পরে বিশেষজ্ঞরা মনে করেন, ধোনির আগে কেদার যাদবকে তুলে আনা উচিত। কারণ হিসেবে তাঁদের বক্তব্য, কেদার যাদবের শটের রেঞ্জ ভাল। মাঠের বিভিন্ন প্রান্তে শট খেলতে দক্ষ তিনি। দ্রুতগতিতে রান তুলতে পারেন কেদার। কিন্তু, ব্যাটিং অর্ডার নিয়ে তো চূড়ান্ত সিদ্ধান্ত নেবে টিম ম্যানেজমেন্ট। দু’ বারের বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে ধোনির ব্যাটিং অর্ডারে পরিবর্তন আনা হচ্ছে, এরকম কোনও খবর ভারতের সাজঘর থেকে বেরিয়ে আসেনি।

ধোনির মন্থর ব্যাটিংয়ের মতোই চিন্তা বাড়াচ্ছে ভারতের চার নম্বর পজিশন। বিশ্বকাপের বল গড়ানোর আগে থেকেই চার নম্বর জায়গা নিয়ে চিন্তিত ছিলেন নির্বাচকরা। অম্বাতি রায়ুডুকে বাদ দিয়ে শঙ্করকে নেওয়া হয়েছিল দলে। বিশ্বকাপে ভারতের পাঁচটা ম্যাচ হয়ে গিয়েছে। তার পরেও চার নম্বর পজিশন নিয়ে জট এখনও কাটেনি। বিজয় শঙ্করের উপরে অগাধ আস্থা দেখিয়েছেন অধিনায়ক বিরাট কোহালি। শঙ্কর কিন্তু এখনও পর্যন্ত নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। দুটো ম্যাচ থেকে তাঁর সংগ্রহ ৪৪ রান। তবুও শঙ্করেই ভরসা দলের। আর তার ফলে বিলম্বিত হচ্ছে ঋষভ পন্থের বিশ্বকাপ-অভিষেক। এসে গিয়েছেন বিস্ফোরক ব্যাটসম্যান পন্থ। অথচ খেলতে পারছেন না তিনি। অন্যদিকে শঙ্করও সফল নন। এরকম পরিস্থিতিতে কি চাপ বাড়ছে বিজয় শঙ্করের উপরে? তাঁর বক্তব্য, ‘‘আমি নিজের খেলাকে উপভোগ করি। এরকম শক্তিশালী ভারতীয় দলে সুযোগ পাওয়া আমার কাছে গর্বের ব্যাপার। আমি মাহিভাই ও অন্যান্য সদস্যদের থেকে সবসময় শেখার চেষ্টা করি। আশা করি তাঁদের সহযোগিতায় আমি নিজের খেলাকে আরও উন্নত করতে পারব।’’

আরও পড়ুন: বিরাটদের পরীক্ষা নেবে আমাদের স্পিনাররা, হুঙ্কার বাংলাদেশের স্পিন কোচ সুনীল জোশীর

আরও পড়ুন: চলতি বিশ্বকাপে সেরাদের একাদশে মাত্র এক ভারতীয়! বাকিরা কারা দেখে নিন

এ দিকে ম্যাঞ্চেস্টারের আকাশের মুখ ভার। রবিবার থেকেই বৃষ্টির থাবা ম্যাঞ্চেস্টারে। মঙ্গলবার পরিস্থিতি খারাপ হয়। অবিরাম বৃষ্টিতে পণ্ড হয়ে যায় ভারতের প্র্যাকটিস সেশনও। ইনডোর প্র্যাকটিস করতে বাধ্য হন কোহালিরা। বৃহস্পতিবারও কি ভাসবে ম্যাঞ্চেস্টার? ভারত-পাকিস্তানের লড়াই তো হয়েছিল এখানেই। তিন-তিনবার বৃষ্টির জন্য ম্যাচ থেমে গিয়েছিল। ক্যারিবিয়ানদের বিরুদ্ধেও কি বরুণদেবতা ভাসাবেন ওল্ড ট্র্যাফোর্ড? স্থানীয় হাওয়া অফিস অবশ্য জানিয়েছে, বুধ-বৃহস্পতিবার আবহাওয়া ঝলমলে হবে। ম্যাচের দিন রোদও উঠতে পারে।

৩৬ বছর আগের বিশ্বকাপে এই ওল্ড ট্র্যাফোর্ডেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচ দিয়ে অভিযান শুরু করেছিল কপিলদেব নিখাঞ্জের ভারত। প্রথম ম্যাচে ৩৪ রানে জয় কপিল-শাস্ত্রীদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছিল। ম্যাঞ্চেস্টারের এই মাঠ থেকেই শুরু হয়েছিল সে বারের স্বপ্নের দৌড়। বৃহস্পতিবারও ভারতের সামনে ওয়েস্ট ইন্ডিজ। স্মৃতির সেই ওল্ড ট্র্যাফোর্ডেই সেমিফাইনালে ওঠার হাতছানি কোহালিদের সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE