বিশ্বকাপ জয়ের দুই দাবিদার হিসাবে অনেক বিশেষজ্ঞই এগিয়ে রাখছেন ইংল্যান্ড, অস্ট্রেলিয়াকে। কাপের লড়াইয়ে নামার আগে দেখা যাচ্ছে, দুই দেশই ছন্দে আছে। সোমবার প্রস্তুতি ম্যাচে সহজ জয় পেল ইংল্যান্ড, অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের সামনে কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারল না আফগানিস্তান। অন্য ম্যাচে শ্রীলঙ্কাকেও সহজে হারিয়ে দিল অস্ট্রেলিয়া। 

ওভালে প্রথমে ব্যাট করে আফগানিস্তান তোলে ১৬০ রানে। বিশ্বকাপের জন্য যাঁকে শেষ মুহুর্তে দলে নেওয়া হয়েছিল, সেই জোফ্রা আর্চার তিন উইকেট নিয়ে গেলেন। তিন উইকেট তুলে চমকে দিলেন জো রুটও। এ বারের প্রস্তুতি ম্যাচগুলোয় দেখা যাচ্ছে অনিয়মিত বোলারদের দিয়ে বল করাচ্ছেন অনেক অধিনায়ক। যেমন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথও কয়েক ওভার হাত ঘুরিয়েছেন। এ দিন রুটকে দিয়েও ছয় ওভার বল করান ইংল্যান্ড অধিনায়ক অইন মর্গ্যান। বাইশ রানে তিন উইকেট নেন অনিয়মিত স্পিনার রুট।

প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে হারালেও ইংল্যান্ড ব্যাটসম্যানদের কোনও চ্যালেঞ্জের মুখেই ফেলতে পারেননি আফগান বোলাররা। জনি বেয়ারস্টো ২২ বলে ৩৯ রান করে আউট হয়ে গেলেও দুরন্ত ফর্মে থাকা জেসন রয় ৪৬ বলে ৮৯ রান করে অপরাজিত থাকেন। রুটের ব্যাট থেকে আসে অপরাজিত ২৯। জয়ের রান মাত্র ১৭.৩ ওভারে তুলে নেয় ইংল্যান্ড। 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শ্রীলঙ্কা কিছুটা প্রতিরোধ গড়ে তুলতে পারলেও সেটা যথেষ্ট ছিল না। ফর্মে থাকা স্মিথকে না নামিয়েই শ্রীলঙ্কার করা ২৩৯ রান ৩১ বল বাকি থাকতে তুলে নেয় অস্ট্রেলিয়া। এ দিন অবশ্য ক্রিকেট সম্প্রীতির এক দৃশ্য দেখা গেল ম্যাচের পরে। যখন অস্ট্রেলিয়ার মার্কাস স্টোয়নিসকে দেখা গেল শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গার কাছে স্লোয়ার বল করার পাঠ নিচ্ছেন। ক্রিকেট বিশ্বকাপের সরকারি টুইটার হ্যান্ডলে যে ঘটনার ভিডিয়ো পোস্ট করা হয়েছে। 

অস্ট্রেলিয়া এ দিন তাদের দুই সেরা ফাস্ট বোলার— মিচেল স্টার্ক এবং প্যাট কামিন্সকে খেলায়। দু’জনেই একটা করে উইকেট নেন। তবে অস্ট্রেলিয়াকে নিশ্চিন্ত করবে তাদের অনিয়মিত স্পিনারদের ফর্ম। গ্লেন ম্যাক্সওয়েল পাঁচ ওভারে ১৪ রান দিয়ে এক উইকেট নিলেন। স্মিথ দুই ওভারে নয় রান দিয়ে এক উইকেট। ম্যাক্সওয়েলের অফস্পিন এবং স্মিথের লেগস্পিন বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে সাহায্য করবে বলে অনেকেই মনে করছেন। 

অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রান করে গেলেন উসমান খোয়াজা (১০৫ বলে ৮৯)। ফিল্ডিংয়ের সময় হাঁটুতে চোট লাগায় মাঠ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন খোয়াজা। কিন্তু চোট নিয়েও দুরন্ত ব্যাটিং করে গেলেন তিনি। দু’টি প্রস্তুতি ম্যাচ জিতেই বিশ্বকাপ অভিযানে নামছে অস্ট্রেলিয়া।