‘পাকিস্তানকে হাল্কা ভাবে নিও না’, মেগা ম্যাচের আগে কোহালিদের সতর্ক করলেন সৌরভ
’ বছর আগে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানকে হাল্কা ভাবে নিয়ে ডুবতে হয়েছিল ভারতকে। সেই ফাইনালের প্রসঙ্গ টেনে সৌরভ বলছেন, ‘‘ভারতকে কিন্তু সতর্ক হয়ে মাঠে নামতে হবে।
Sourav Ganguly

ভারত-পাক ম্যাচের আগে সতর্ক সৌরভ। ছবি: ফাইল চিত্র।

ম্যানচেস্টারের মহারণের আগে বিরাট কোহালিদের জন্য সৌরভ গঙ্গোপাধ্যায়ের পরামর্শ, ‘‘নিজেদের ফেভারিট মনে করো না।’’

দু’ বছর আগে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানকে হাল্কা ভাবে নিয়ে ডুবতে হয়েছিল ভারতকে। সেই ফাইনালের প্রসঙ্গ টেনে সৌরভ বলছেন, ‘‘ভারতকে কিন্তু সতর্ক হয়ে মাঠে নামতে হবে। এগিয়ে থেকে শুরু করছে ভারত, এমন ভাবনাচিন্তা করা একদমই ঠিক নয়। আমার মনে হয়, ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানকে হাল্কা ভাবে নিয়ে ভুগতে হয়েছিল ভারতকে।’’

আরও পড়ুন:  পাক ম্যাচের আগে রাতের ঘুম উড়বে কোহালিদের, জানালেন ভাজ্জি

আরও পড়ুন: ধোনিকে নিয়ে আপ্লুত পাক সমর্থক

এখনও পর্যন্ত বিশ্বকাপে ছ’ বার মুখোমুখি হয়েছে দুই প্রতিবেশী দেশ। প্রতিবারই জিতেছে ভারত। ভারত-পাক ম্যাচের  গুরুত্বই অন্যরকম। সৌরভ বলছেন, ‘‘এই ম্যাচটা নিয়ে মানুষের প্রবল উৎসাহ।’’ ইতিমধ্যেই ভারত-পাক ম্যাচের পারদ চড়তে শুরু করে দিয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ক্রিকেট পাগল মানুষ উপস্থিত হচ্ছেন ম্যাঞ্চেস্টারে। বিরাট কোহালিরা তৈরি হচ্ছেন। এই ধরনের মেগা ম্যাচের আবহাওয়া খুব ভালই জানেন সৌরভ। অভিজ্ঞ অধিনায়ক ফিরে যাচ্ছেন তাঁর ফেলে আসা দিনে। বলছেন, ‘‘২০০৩ সালে অধিনায়ক হিসেবে পাকিস্তানে গিয়েছিলাম। তার আগে পাকিস্তান সফরে গিয়ে ভারত কোনওবার জেতেনি। আমার নেতৃত্বে পাকিস্তানে গিয়ে টেস্ট ও ওয়ানডে সিরিজ  জিতেছিল ভারত।’’ সৌরভের ভারতকে সামলাতে হয়েছিল ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিস, শোয়েব আখতারের আগুনে বোলিং। এই পাকিস্তান শিবিরে রয়েছেন একমাত্র মহম্মদ আমির। দু’ বছর আগের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে আমির দুরন্ত বোলিং করেছিলেন।এ বারও তিনি রয়েছেন। সৌরভ বলছেন, ‘‘এ বারের বিশ্বকাপের দল বাছাই যখন করা হচ্ছে, তখন মহম্মদ আমির কোথাও ছিল না। ওকে বাদ দেওয়া হয়েছিল। পরে চূড়ান্ত দলে আমিরকে জায়গা দেওয়া  হয়। এখন আমির বিশ্বকাপের অন্যতম সেরা উইকেট শিকারী।’’ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের মতোই রবিবার কোহালিদের পরীক্ষা নেবেন আমির। তাঁকে কীভাবে সামলায় ভারত, সেটাই দেখার।

ম্যাচের
Live
স্কোর