শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচে অনিশ্চিত শাকিব আল হাসান। ব্রিস্টল কাউন্টিতে মঙ্গলবার বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা লড়াই। বিশ্বকাপে নিজেদের অবস্থার আর একটু উন্নতি করতে বাংলাদেশকে এই ম্যাচ জিততেই হবে। কিন্তু শাকিবের চোট তাদের উদ্বেগ বাড়াচ্ছে। 

শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে চোট পান এই বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে সফল ক্রিকেটার শাকিব। তাঁর চোট হ্যামস্ট্রিংয়ে। সোমবার তাঁর চোটের জায়গায় স্ক্যান করা হয়েছে। বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট অবশ্য এখনও স্ক্যানের রিপোর্ট হাতে পায়নি। তাই চোট কতটা গুরুতর এখনই বলা যাচ্ছে না। কিন্তু শাকিব যদি সত্যিই খেলতে না পারেন তা বাংলাদেশের কাছে একটা বড় ধাক্কা হবে।

শনিবার শাকিব তিন নম্বরে ব্যাট করে ১২১ রান করেন। তার পরেও এই ম্যাচ ইংল্যান্ড জিতেছে ১০৬ রানে। কার্ডিফ ওয়েলস স্টেডিয়ামে ব্যাট করার সময়ই শাকিবের সমস্যা হচ্ছিল। বাংলাদেশ দলের ফিজিয়ো থিয়ান চন্দ্রমোহন মাঠে নেমে খানিকক্ষণ তাঁর চিকিৎসা করেন। সেটা বাংলাদেশের ইনিংসের অষ্টম ওভারে। তার দু’-তিন ওভার পর থেকেই দেখা যায় শাকিবের রান নিতে সমস্যা হচ্ছে। তবু দলের ৪৪ ওভার পর্যন্ত তিনি উইকেটের একদিকে কার্যত একা লড়াই করে যান। 

সোমবার ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডে দলের অনুশীলনে হাজির থাকলেও শাকিব ব্যাট বা বল করেননি। অবশ্য বাংলাদেশ শিবির এটা নিয়ে বিরাট কিছু উদ্বেগে নেই বলেই খবর। সাধারণত ম্যাচের আগের দিন শাকিব নেটে বিশেষ পরিশ্রম করেন না। তার পরেও এ বারের বিশ্বকাপে তিনি বিশেষ করে ব্যাট হাতে দারুণ সফল। তিন ম্যাচ খেলে তাঁর ব্যক্তিগত সর্বনিম্ন রান ৬৪। সেটা নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে। এই বিশ্বকাপে এখন পর্যন্ত শাকিবই সবার্ধিক রান (২৬০) করেছেন। সঙ্গে তিনি তিনটি উইকেটও পেয়েছেন। তাই শ্রীলঙ্কার বিরুদ্ধে তাঁকে খেলাতে না পারলে বাংলাদেশের কাছে সেটা একটা বড় ধাক্কা হতে পারে বলে মনে করছেন ক্রিকেট বিশ্লেষকেরা।