বিধ্বংসী হয়ে উঠবে কুল-চা, বলছেন হাসি
বিশ্বকাপে এখনও পর্যন্ত চায়নাম্যান বোলার কুলদীপ যাদব নিয়েছেন তিনটি উইকেট। চার ম্যাচে আট উইকেট নিয়েছেন চহাল। যে জুটিকে বলা হয় কুল-চা।
Michael Hussey

প্রশংসা: বিশ্বকাপে ভারতীয় দলের খেলায় মুগ্ধ হাসি। ফাইল চিত্র

বিশ্বকাপে এর পরে আরও বিধ্বংসী হয়ে উঠবেন ভারতের দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চহাল। কারণ পিচ আরও শুকনো হয়ে উঠবে এবং তাতে সুবিধে হবে ভারতেরই। মনে করছেন প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল হাসি।

বিশ্বকাপে এখনও পর্যন্ত চায়নাম্যান বোলার কুলদীপ যাদব নিয়েছেন তিনটি উইকেট। চার ম্যাচে আট উইকেট নিয়েছেন চহাল। যে জুটিকে বলা হয় কুল-চা। তবে হাসির মতে বিশ্বকাপ যত এগোবে তত সাফল্য বাড়বে এই দুই স্পিনারের। ‘‘ভারতীয় দলে দারুণ ভারসাম্য রয়েছে। সব দিক থেকেই সেটা মনে হচ্ছে। বিশ্বকাপ যত শেষের দিকে এগোবে, পিচগুলো তত শুকনো হয়ে উঠবে এবং স্পিনাররা বড় ভূমিকা নেবে,’’ সংবাদ সংস্থা পিটিআইকে বলেন হাসি। তিনি আরও যোগ করেন, ‘‘এখানেই অন্য অনেক দলের তুলনায় ভারতের সুবিধে বেশি। ভারতীয় দলে দুই দুরন্ত রিস্ট স্পিনার রয়েছে। যারা ম্যাচ জেতানোর ক্ষমতা রাখে। এই মুহূর্তে ভারতীয় দল দারুণ জায়গায় রয়েছে। সব বিভাগেই ভারতীয় দল শক্তিশালী। তাই আশা করছি ভারত সেমিফাইনালে তো যাবেই, ফাইনালেও উঠতে পারে।’’

আফগানিস্তানের বিরুদ্ধে মহেন্দ্র সিংহ ধোনির ধীর গতির ব্যাটিং নিয়ে প্রচুর সমালোচনা হলেও চেন্নাই সুপার কিংসে ধোনিকে খুব কাছ থেকে দেখা হাসি বলেন, ‘‘ভারতীয় দলে ধোনির ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। এই রহস্য-স্পিনারদের বিরুদ্ধে ব্যাটিং করা সহজ নয়। স্ট্রাইক বদলে যাওয়াও কঠিন। কোন দিকে বল ঘুরবে বোঝা যায় না।’’ হাসি আরও বলেন, ‘‘ধীর গতির পিচে ব্যাটিং করা আরও কঠিন হয়ে যায়। কেদার যাদবেরও খুচরো রান নিতে সমস্যা হচ্ছিল। তাই এই ব্যাপারটাকে আমি খুব বেশি গুরুত্ব দিচ্ছি না। ধোনি ওর ইনিংসের প্রথম দিকে পেসারদের বিরুদ্ধে ব্যাটিং করার সময় কিন্তু খুচরো রান সহজেই নিতে পারত।’’ 

হাসি আরও বলেন গত বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া বিশ্বকাপের তাজ ধরে রাখতে পারে। ‘‘অস্ট্রেলিয়ার চ্যাম্পিয়ন হওয়ার দারুণ সুযোগ রয়েছে। কারণ ওরা ইতিমধ্যেই সেমিফাইনালে উঠে গিয়েছে। দলটা দুরন্ত খেলছেও। টপ অর্ডার (অধিনায়ক অ্যারন ফিঞ্চ এবং ডেভিড ওয়ার্নার) ব্যাট হাতে এবং মিচেল স্টার্ক বল হাতে অসাধারণ খেলছে,’’ বলেন তিনি। তবে অস্ট্রেলিয়ার একটা ব্যাপার নিয়ে কিছুটা চিন্তায় হাসি। ‘‘অস্ট্রেলিয়ার চতুর্থ এবং পঞ্চম বোলারকে নিয়ে আমি কিছুটা চিন্তায় আছি। তবে ধীরে ধীরে এই জায়গাতেও উন্নতি করছে দলটা। জেসন বেহরেনডর্ফ শেষ ম্যাচে দারুণ খেলেছে। একই কথা বলা যায় নেথন লায়নকে নিয়েও,’’ বলেন তিনি।

ম্যাচের
Live
স্কোর