• Anandabazar
  • >>
  • sport
  • >>
  • ICC World Cup 2019: Lata Mangeshkar urged to Mahendra Singh Dhoni not to retire
ধোনি যেন অবসর না-নেন, আবেগময় আবেদন লতার
জল্পনা চলছিল বিশ্বকাপের পরেই ওয়ান ডে ক্রিকেটকে বিদায় জানাতে পারেন ধোনি। কিন্তু তিনি সরকারি ভাবে এই ব্যাপারে কিছু জানাননি।
MSD

লড়াকু: ধোনির শেষ চেষ্টার ঝলক। বুধবার সেমিফাইনালে। ফাইল চিত্র

মহেন্দ্র সিংহ ধোনির অবসর নেওয়া উচিত বলে বিভিন্ন মহল থেকে যেমন দাবি উঠেছে, তেমনই তাঁর পাশে দাঁড়ানো মানুষের সংখ্যাও কম নয়। যার মধ্যে আছেন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরও। টুইটারে ধোনিকে অবসর না নেওয়ার অনুরোধ করেছেন তিনি। কারণ, ভারতীয় দলের এখনও তাঁকে প্রয়োজন। 

বিশ্বকাপের সেমিফাইনালে নিউজ়িল্যান্ডের কাছে ভারতের হারের পরে লতা মঙ্গেশকর টুইট করেন, ‘‘নমস্কার ধোনি। আজকাল আমি শুনছি, আপনি অবসর নিতে চান। দয়া করে এ-রকম ভাববেন না। আপনাকে দরকার দেশের। এটা আমারও অনুরোধ, অবসরের কথা মাথায় আনবেন না।’’ পাশাপাশি ভারতীয় দলকে উৎসাহ দেওয়ার জন্য লতা মঙ্গেশকর গীতিকার গুলজারের ‘আকাশ কে উস পার ভি’ গানটি উৎসর্গ করেছেন। তিনি লিখেছেন, ‘‘কাল হয়তো আমরা জিততে পারিনি। কিন্তু আমরা হারিনিও। গুলজার সাহেবের ক্রিকেটের উপর লেখা এই গানটা আমি আমাদের দলকে উৎসর্গ করছি।’’

জল্পনা চলছিল বিশ্বকাপের পরেই ওয়ান ডে ক্রিকেটকে বিদায় জানাতে পারেন ধোনি। কিন্তু তিনি সরকারি ভাবে এই ব্যাপারে কিছু জানাননি। দু’বারের বিশ্বকাপ জয়ী অধিনায়ক বুধবার সেমিফাইনালে ৪৯তম ওভারে আউট হওয়ার পরে প্রচণ্ড হতাশ হয়ে পড়েছিলেন। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ সালে ওয়ান ডে বিশ্বকাপে ভারতীয় দল চ্যাম্পিয়ন হয়েছিল ধোনির নেতৃত্বে। বুধবার ম্যাচের পরে সাংবাদিক বৈঠকে বিরাট কোহালিও বলেছেন, ধোনি তাঁর ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কোনও ইঙ্গিত দেননি দলকে। 

সোশ্যাল মিডিয়াতেও ধোনির সমর্থনে ভক্তদের টুইট-বর্ষণ চলছে। ২৪০ রান তাড়া করতে নেমে দলের ৯২ রানে ছয় উইকেট পড়ে যাওয়ার পরে ধোনি প্রায় শেষ পর্যন্ত জেতার আশা ধরে রেখেছিলেন। ৭২ বলে ৫০ করার পরে তিনি মার্টিন গাপ্টিলের দুরন্ত প্রয়াসে রান আউট হন।

ধোনির পাশে দাঁড়িয়েছেন কিংবদন্তি অস্ট্রেলীয় স্পিনার শেন ওয়ার্নও। তিনি বলেছেন, ‘‘ধোনি প্রায় ম্যাচটা জিতিয়ে দিয়েছিল। আমরা খেলা দেখতে বসে ভাবছিলাম, রান আউট না হলে ও হয়তো ঠিক জিতিয়ে দিত।’’ প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল আথারটনও বলেছেন, ‘‘এক সময় ভারতের রান চার উইকেটে ২৪ হয়ে গিয়েছিল। ম্যাচে ফেরার কোনও আশাই ছিল না। তাই এমএস-কে ধৈর্য রেখে খেলে যেতে হয়েছে। আমার মনে হয় না ধোনির সমালোচনা করা উচিত হবে। ওর লড়াইটা দুরন্ত একটা রান আউটে থেমে গেল।’’

ম্যাচের
Live
স্কোর