বিরাট দ্বৈরথের আগে হুঙ্কার টেলরের
ভারত দেখে নামছে ভারত
বুধবার অবশ্য দেখা গেল, ভারতীয় ক্রিকেটারেরা হাল্কা অনুশীলন করেছেন। সেখানে হাজির ছিলেন ধওয়নও।
India team

ফুরফুরে: সলমনের ‘ভারত’ সিনেমা দেখলেন ধোনি-হার্দিকরা। টুইটার

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ভারতের বিশ্বকাপ দ্বৈরথের আগে দুটো প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ক্রিকেট মহলে। এক, ট্রেন্ট ব্রিজে কি আজ, বৃহস্পতিবার বৃষ্টি হবে? দুই, চোট পাওয়া শিখর ধওয়নের জায়গায় প্রথম এগারোয় কে খেলবেন?

বৃষ্টির পূর্বাভাস ভারত-নিউজ়িল্যান্ড ম্যাচেও আছে। আর ধওয়নের জায়গায় খেলার ব্যাপারে অনেক বিশেষজ্ঞের ভোটই বিজয় শঙ্করের দিকে। ভারতীয় শিবির থেকে প্রথম এগারোয় কে আসবেন, তা নিয়ে কিছু জানানো হয়নি। কিন্তু কে এল রাহুল যে রোহিত শর্মার সঙ্গে ওপেন করবেন, তা প্রায় নিশ্চিত। সে ক্ষেত্রে বিজয় শঙ্করকে চার নম্বরে খেলানো হলেও হতে পারে।  

আগের দিন বৃষ্টিতে ভারতের প্র্যাক্টিস ভেস্তে গিয়েছিল। তার পরে রাতে বেশ কয়েক জন ভারতীয় ক্রিকেটারকে দেখা যায় সলমন খান অভিনীত ‘ভারত’ সিনেমা দেখতে গিয়েছেন। সিনেমা দেখতে যাওয়া ক্রিকেটারদের ছবিও ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। দেখা যায়, সেই ছবিতে রয়েছেন হার্দিক পাণ্ড্য থেকে মহেন্দ্র সিংহ ধোনি।  

বুধবার অবশ্য দেখা গেল, ভারতীয় ক্রিকেটারেরা হাল্কা অনুশীলন করেছেন। সেখানে হাজির ছিলেন ধওয়নও। তবে তাঁর বা হাতে ব্যান্ডেজ লাগানো ছিল। অস্ট্রেলিয়া ম্যাচে নেথান কুল্টার-নাইলের শর্ট বলে ওই বাঁ হাতেই চোট পেয়েছিলেন ধওয়ন। প্র্যাক্টিসের মাঝে এক বার দেখা যায় কোহালির হাতেরও শুশ্রূষা করা হচ্ছে। 

  • আবহাওয়া: ইংল্যান্ডের আবহাওয়ার পূর্বাভাস, বৃহস্পতিবার ট্রেন্ট ব্রিজে বৃষ্টির সম্ভাবনা ৫০ শতাংশ।

  • পিচ: হ্যারল্ড লারউডের নটিংহ্যামশায়ারে আগের মতো পেসাররা রাজ করেন না। তবে মেঘলা আকাশে পরিস্থিতি পাল্টাতেই পারে। ট্রেন্ট ব্রিজে বল সুইং করে, আজ তা বাড়তে পারে।

  • ভারতের শক্তি: এত সম্পূর্ণ দল নিয়ে কখনও বিশ্বকাপে খেলতে আসেনি ভারত। যেমন ব্যাটিং, তেমন বোলিং, তেমন ফিল্ডিং। তবে এখনও কোহালিদের শক্তি ব্যাটিং। ধওয়নের চোটের ধাক্কা সামলে নেওয়ার ক্ষমতা রয়েছে। মেঘলা না থাকলে কুলদীপ ও চহালও তুরুপের তাস কোহালিদের।

  • নিউজ়িল্যান্ডের শক্তি: নিঃসন্দেহে পেস বোলিং বিভাগ। চলতি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় প্রথম দশের মধ্যে নিউজ়িল্যান্ডেরই তিন জন। ফার্গুসন, হেনরি ও নিশাম। মেঘলা আবহাওয়ায় সুন্দর সুইং বোলিংয়ে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন বোল্ট।

  • প্রথম একাদশ চর্চা: শিখরের জায়গায় রাহুল ওপেন করবেন নিশ্চিত। চার নম্বরে কে? নেটে শঙ্করকে প্রথমে ব্যাট করানো হয়েছে, দেখার তাঁর নাম ভাবা হয় কি না। না হলে দীনেশ কার্তিককে এনে ধোনিকে উপরে তোলা হতে পারে। অস্ট্রেলিয়া ম্যাচের পরিস্থিতি থাকলে হার্দিকের নামও ভাবা হতে পারে।

  • সাম্প্রতিক ফর্ম: বিশ্বকাপে দু’টি ম্যাচই জিতেছে ভারত। টানা তিনটিতে জিতে শীর্ষে নিউজ়িল্যান্ড। এক দিনের ক্রিকেটে শেষ পাঁচ ম্যাচে ভারত জিতেছে দু’টি, হেরেছে তার আগের তিনটি। নিউজ়িল্যান্ড শেষ পাঁচটি ওয়ান ডে-র পাঁচটিতেই জয়ী।

  • পাওয়ারহিটার: ভারতের হার্দিক। চার নম্বরে নেমে অস্ট্রেলীয় বোলারদের দুমড়ে দেন। নিউজ়িল্যান্ডের সেরা হিটার গাপ্টিল। এই বিশ্বকাপেও দলের সেরা স্ট্রাইক রেট তাঁরই।

  • সেরা দ্বৈরথ: মেঘলা আবহাওয়া জমতে পারে বুমরা ও বোল্টের লড়াই।

  • ৫৭: নতুন মাইলফলকের সামনে কোহালি। আর ৫৭ রান করলেই ওয়ান ডে-তে ১১ হাজার রান হয়ে যাবে। এবং, অনেক কম সময়ে। সচিন এগারো হাজার রান করেছিলেন ২৭৬ ইনিংসে। কোহালি এখনও পর্যন্ত খেলেছেন ২২২টি ইনিংস।

এরই মাঝে নিউজ়িল্যান্ডের অন্যতম সেরা ক্রিকেটার রস টেলর এসে বুঝিয়ে দিয়ে গিয়েছেন, তাঁদের বিরুদ্ধে খেলতে নেমে যথেষ্ট সমস্যায় পড়বে ভারত। সাংবাদিক বৈঠকে এসে টেলরের হুঙ্কার, ‘‘শিখর চোট পাওয়ায় ভারতের বড় ক্ষতি হয়ে গেল। আইসিসি প্রতিযোগিতায় শিখরের রেকর্ড খুব ভাল। রোহিত শর্মা আর শিখরের ডান হাতি-বাঁ হাতি জুটিটাও খুব ভাল ছিল।’’

কেন ধওয়নের অনুপস্থিতি ভারতকে ভোগাতে পারে, তার ব্যাখ্যাও দিয়েছেন টেলর। নটিংহ্যামশায়ারার কাউন্টির ক্রিকেটার হওয়ার সুবাদে ট্রেন্ট ব্রিজ মাঠটাকে ভাল করে চেনেন টেলর। তাঁর মন্তব্য, ‘‘এই মাঠের দু’পাশের বাউন্ডারি বেশ ছোট। এখানে যদি ডান হাতি-বাঁ হাতি জুটি খেলে, তা হলে এই ছোট বাউন্ডারির ফায়দাটা নেওয়া যায়। দু’জন ডান হাতি বা দু’জন বাঁ হাতি ব্যাটসম্যান হলে সেটা সব সময় হয় না।’’ 

শুধু ধওয়ন নিয়েই নয়, ভারতের আরও সম্ভাব্য সমস্যার কথা তুলে ধরেছেন টেলর। বলে দিয়েছেন, ‘‘আমরা জানি, ভারতীয় দলে দু’জন বিশ্বমানের রিস্ট স্পিনার আছে। কিন্তু এটাও ঠিক, এই মাঠে বল করতে এলে স্পিনারদের মাথায় ছোট বাউন্ডারির ব্যাপারটা ঘোরাফেরা করে।’’ টেলর মনে করিয়ে দিচ্ছেন, ‘‘ভারতের বিরুদ্ধে আমরা ইদানীং অনেক ম্যাচ খেলেছি। আর সফলও হয়েছি।’’

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।

ম্যাচের
Live
স্কোর