Advertisement
২৪ এপ্রিল ২০২৪

পিসিবির সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রাক্তন ক্রিকেটার

পাক ক্রিকেট বোর্ডের সবুজ সঙ্কেত পেয়ে ইতিমধ্যে ম্যাঞ্চেস্টারে পৌঁছে গিয়েছেন পাক ক্রিকেটারদের স্ত্রী-সন্তানেরা। হঠাৎ করে পাক বোর্ড এমন সিদ্ধান্ত নিল, তা নিয়ে তীব্র সমালোচনা করেছেন ইউসুফ।

বিরক্ত: কঠোর অনুশাসন থেকে কেন সরল বোর্ড, প্রশ্ন ইউসুফের।

বিরক্ত: কঠোর অনুশাসন থেকে কেন সরল বোর্ড, প্রশ্ন ইউসুফের।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ জুন ২০১৯ ০৪:৫০
Share: Save:

ভারতের বিরুদ্ধে রবিবার ম্যাচের আগে কেন ক্রিকেটারদের পরিবারের সদস্যদের লন্ডনে যাওয়ার অনুমতি কেন দিল পাক ক্রিকেট বোর্ড, তা নিয়ে প্রশ্ন তুললেন প্রাক্তন তারকা মহম্মদ ইউসুফ।

পাক ক্রিকেট বোর্ডের সবুজ সঙ্কেত পেয়ে ইতিমধ্যে ম্যাঞ্চেস্টারে পৌঁছে গিয়েছেন পাক ক্রিকেটারদের স্ত্রী-সন্তানেরা। হঠাৎ করে পাক বোর্ড এমন সিদ্ধান্ত নিল, তা নিয়ে তীব্র সমালোচনা করেছেন ইউসুফ। তিনি বলেছেন, ‘‘আমি দেশের হয়ে ১৯৯৯, ২০০৩ এবং ২০০৭ বিশ্বকাপে খেলতে গিয়েছিলাম। সেই সময় তো প্রতিযোগিতা চলার সময়ে বোর্ড অনুমতিই দেয়নি পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করার। তা হলে আজ কেন এই সিদ্ধান্ত।’’ সেখানেই না থেমে ইউসুফ আরও বলেছেন, ‘‘১৯৯৯ বিশ্বকাপে আমাদের দলে এমন কিছু বড় নামের ক্রিকেটার ছিল যে, তখন আমরা চাপ দিলেই বোর্ড পরিবারের সদস্যদের ইংল্যান্ডে যাওয়ার অনুমতি দিতে বাধ্য হত। কিন্তু আমরা তা নিয়ে ভাবিইনি।’’ কেন বোর্ডের উপর চাপ তৈরি করেননি, তার ব্যাখ্যা দিয়ে প্রাক্তন পাক ব্যাটসম্যান বলেছেন, ‘‘বিশ্বকাপে খুব চাপের মধ্যে থাকতে হয়। ফলে ক্রিকেটারদের একাগ্রচিত্তে নিজেদের লক্ষ্যের প্রতি মনোযোগী থাকতে হয়। ফাইনাল খেলব, সেই মানসিকতা ধরে রাখতে হয়। তাই আমরা বোর্ডের উপর চাপ তৈরি করার কথা ভাবিনি।’’

ইউসুফ আরও জানিয়েছেন, তাঁদের সময়ে বোর্ড কোনও ওয়ান ডে সিরিজে পরিবারের সদস্যদের তাঁদের সঙ্গে বিদেশে যাওয়ার অনুমতি দিত না। তিনি বলেছেন, ‘‘শুধুমাত্র টেস্ট ম্যাচে সেই সুবিধা মিলত। তা-ও এক সপ্তাহের জন্য তাদের সঙ্গে দেখা করার সুযোগ পেতাম।’’ সেই কঠোর অনুশাসনের জায়গা থেকে পাক বোর্ড আজ কেন সরে এল, তা নিয়েই প্রশ্ন তুলেছেন ইউসুফ। তিনি বলেছেন, ‘‘যদি ক্রিকেটারদের পরিবারের সদস্যদের বিদেশে যাওয়ার অনুমতি দিতেই হয়, তা হলে পাক বোর্ড বিশ্বকাপ শুরুর আগে তাদের পাঠাতে পারত। প্রতিযোগিতা শুরু হয়ে যাওয়ার পরে এ ধরনের সিদ্ধান্ত নিয়ে পাক বোর্ড ঠিক করেনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE