শেষ চারের অঙ্ক জমিয়ে দিলেন আমিররা
ইতিমধ্যেই ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে চলে গিয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে থাকা নিউজ়িল্যান্ডকে (৭ ম্যাচে ১১ পয়েন্ট) সেমিফাইনালে যেতে গেল জিততে হবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে যে কোনও একটি ম্যাচে।
Babar Azam

ম্যাচ জেতানো ইনিংস খেলে বাবর আজ়ম। —ছবি রয়টার্স।

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে বুধবার বার্মিংহ্যামে পাকিস্তান জেতায় বিশ্বকাপের অঙ্ক আরও জমে গেল। শেষ চারে ওঠার দৌড়ে রয়ে গেল পাকিস্তানও। এ দিন জয়ের ফলে সাত ম্যাচে পাকিস্তানের পয়েন্ট দাঁড়াল ৭। 

ইতিমধ্যেই ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে চলে গিয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে থাকা নিউজ়িল্যান্ডকে (৭ ম্যাচে ১১ পয়েন্ট) সেমিফাইনালে যেতে গেল জিততে হবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে যে কোনও একটি ম্যাচে। জিতলেও পাকিস্তানের চাপ কমেনি। তাদের বাংলাদেশ ও আফগানিস্তান ম্যাচের দু’টিতেই জিততে হবে। একই কথা প্রযোজ্য বাংলাদেশের ক্ষেত্রেও। সাত ম্যাচে সাত পয়েন্ট তাদেরও। চতুর্থ স্থানে থাকা ইংল্যান্ডের সাত ম্যাচে ৮ পয়েন্ট। তাদেরও সেমিফাইনাল যেতে গেল জিততে হবে দু’টি ম্যাচে।

বরং সুবিধাজনক অবস্থায় রয়েছে শ্রীলঙ্কা। ছয় ম্যাচে তাদের পয়েন্ট ছয়। শেষ তিন ম্যাচে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ভারতকে হারালে তারা যেতে পারে সেমিফাইনালে। আর সব থেকে সুবিধার জায়গায় রয়েছে কোহালিরা। পাঁচ ম্যাচে ভারতের পয়েন্ট নয়। শেষ চার ম্যাচে দু’টো জিতলেই ভারত সেমিফাইনালে। এমনকি একটা ম্যাচ জিতলেও নেট রান রেটের ভিত্তিতে সেমিফাইনালে চলে যেতে পারে কোহালির দল।

এ দিকে, বুধবার সরফরাজ় আহমেদ জেতায় খুশির হাওয়া বইছে পাকিস্তানে। ভারত ম্যাচে হারের পরে প্রাক্তন পাক ক্রিকেটারদের তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন সরফরাজ়রা। দল জেতায় খুশি প্রাক্তনরাও। ওয়াসিম আক্রমমের প্রতিক্রিয়া, ‘‘স্বপ্ন বাঁচিয়ে রাখল পাকিস্তান।’’ শোয়েব আখতারের টুইট, ‘‘ম্যাচ জেতানো ইনিংস খেলল বাবর আজ়ম। প্রতিভার স্ফুরণ দেখাচ্ছে হ্যারিস সোহেল। শাহিন আফ্রিদির গতি ও আগ্রাসন দুর্দান্ত। পাকিস্তান জ়িন্দাবাদ। স্বপ্নপূরণের আরও এক ধাপ কাছে গেলাম আমরা।’’ রামিজ় রাজার প্রতিক্রিয়া, ‘‘পারফেক্ট টেন পাকিস্তান।’’ সঞ্জয় মঞ্জরেকরও পাকিস্তানের জয় দেখে লেখেন, ‘‘বড় মঞ্চে এ রকম বিধ্বংসী ভাবে পাকিস্তান ম্যাচ জিতলে শুধু বিপক্ষকেই হারায় না। হারিয়ে দেয় যাবতীয় সমালোচনা ও প্রতিকূলতাকেও।’’

ম্যাচের
Live
স্কোর