Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ট্রেন্ট ব্রিজে ভারত ও নিউজ়িল্যান্ড দ্বৈরথ ভাসাতে পারে বৃষ্টি

মহারণ শুরুর আগে বিশেষজ্ঞদের অভিমত ছিল, বড় রানের বিশ্বকাপ হতে চলেছে এ বার। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়া ইতিমধ্যে এমনই ভয়ঙ্কর আকার নিয়েছে যে, অনেকেই বলতে শুরু করেছেন শেষ পর্যন্ত তা বৃষ্টির বিশ্বকাপে পরিণত না হয়!

বৃহস্পতিবার ট্রেন্ট ব্রিজে ভারত বনাম নিউজ়িল্যান্ড ম্যাচেও প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে।—ছবি এপি।

বৃহস্পতিবার ট্রেন্ট ব্রিজে ভারত বনাম নিউজ়িল্যান্ড ম্যাচেও প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে।—ছবি এপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ জুন ২০১৯ ০৪:৩৭
Share: Save:

বাঁ হাতে চোটের কারণে শিখর ধওয়নের বিশ্বকাপ-ভবিষ্যৎ নিয়ে তৈরি হয়েছে প্রশ্নচিহ্ন। কিন্তু সেখানেই কাটছে না দুশ্চিন্তা। আগামী বৃহস্পতিবার ট্রেন্ট ব্রিজে ভারত বনাম নিউজ়িল্যান্ড ম্যাচ শেষ পর্যন্ত হবে কি না, তা নিয়েও তৈরি হয়েছে সংশয়। বিরাট কোহালিদের সামনে প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে প্রবল বৃষ্টি।

মহারণ শুরুর আগে বিশেষজ্ঞদের অভিমত ছিল, বড় রানের বিশ্বকাপ হতে চলেছে এ বার। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়া ইতিমধ্যে এমনই ভয়ঙ্কর আকার নিয়েছে যে, অনেকেই বলতে শুরু করেছেন শেষ পর্যন্ত তা বৃষ্টির বিশ্বকাপে পরিণত না হয়! মঙ্গলবার নটিংহ্যাম আবহাওয়া দফতর থেকে আগামী ৪৮ ঘন্টার যে পূর্বাভাস দেওয়া হয়েছে, তা টানা দুই ম্যাচে জয়ী ভারতীয় দলের কাছে আদৌ সুখকর নয়। আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে বৃহস্পতিবারও। এবং তা চলবে প্রায় পুরো সপ্তাহ জুড়েই। সে ক্ষেত্রে কোহালিরা মাঠে নামতে পারবেন কি না, তা নিয়েই জটিলতা তৈরি হয়েছে। আরও জানানো হয়েছে, ভারী বৃষ্টির সম্ভাবনা ক্রমশ প্রবল হচ্ছে। এবং তারই সঙ্গে পারদও নামবে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ১২ ডিগ্রির কাছাকাছি। বইবে ঠান্ডা ঝোড়ো হাওয়াও। ফলে ধরেই নেওয়া যায়, চলতি বিশ্বকাপে আরও একটি ম্যাচ পণ্ড হতে চলেছে বৃষ্টির কারণে।

মঙ্গলবার বৃষ্টির কারণেই ভারতীয় দলের অনুশীলন স্থগিত থাকে। জিমে প্রস্তুতি সারেন ক্রিকেটারেরা। কোহালি, কুলদীপ, রাহুলদের সঙ্গে ছবি পোস্ট করে যশপ্রীত বুমরা টুইট করেছেন, ‘‘পরের ম্যাচের আগে সতীর্থদের সঙ্গে দারুণ জিম সেশন হল আমাদের।’’

তবে টানা তিন ম্যাচে জয়ী নিউজ়িল্যান্ড শিবির নিজেদের তৈরি রাখছে বৃহস্পতিবারের ম্যাচের জন্য। দলের এক নম্বর বোলার ট্রেন্ট বোল্ট জানিয়ে দিয়েছেন, বৃষ্টি যদি থেমে গিয়ে ম্যাচ হয়, তা হলে তিনি ত্রাস হয়ে উঠবেন ভারতীয় শিবিরের কাছে। এর আগে প্রস্তুতি ম্যাচেই বোল্টের সুইংয়ের কাছে হার মানতে হয়েছিল ভারতীয় ব্যাটিংকে। তিনি বলেছেন, ‘‘উইকেট যদি আর্দ্র থাকে তা হলে আমি সুইংয়ে পরাস্ত করে দেব ভারতীয় ব্যাটিংকে। তার জন্য নিজেকে তৈরি রাখছি।’’ এক ধাপ এগিয়ে আর এক জোরে বোলার লকি ফার্গুসন জানিয়েছেন, ভারতের বিরুদ্ধে তাঁদের সেরা অস্ত্র হতে চলেছে ফাস্ট বোলিং।

তিনি বলেছেন, ‘‘ভারতের উপরের সারির ব্যাটিংটা খুব শক্তিশালী এবং ওরা অনেক বেশি সময় নিয়ে উইকেটে থেকে বোলারদের ক্লান্ত করে দেওয়ার চেষ্টা করে। আমরা তা হতে দেব না।’’ আরও বলেছেন, ‘‘শুরুর দশ ওভারের মধ্যে ভারতের উপরের সারির ব্যাটসম্যানদের যে কোনও মূল্যে ফিরিয়ে দিতে হবে। আমরা তার জন্য প্রস্তুত থাকছি। ওদের উপর শুরু থেকে চাপ তৈরি করতে হবে। আঙুলে চোট পেয়ে শিখর ধওয়ন বাইরে চলে যাওয়াতে আমরা বাড়তি সুবিধা পাব। তাকে কাজে লাগাতে হবে।’’

কিন্তু শিখরের জায়গায় ওপেনার হিসেবে কি কে এল রাহুল খেলবেন? কোহালি কি সিদ্ধান্ত নেন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket ICC World cup 2019 India New Zealand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE