বিশ্বকাপের সেরা এগারোয় ভারতের রোহিত ও বুমরা
সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষে থাকা রোহিত শর্মা অনায়াসে জায়গা করে নিয়েছেন সেই দলে। সেই সঙ্গে জায়গা হয়েছে পেসার যশপ্রীত বুমরার।
Rohit

ছন্দে: এ বারের বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে ছিলেন রোহিত।—ছবি এএফপি।

প্রতিযোগিতা শেষ হওয়ার পরের দিনই এ বারের বিশ্বকাপ একাদশ ঘোষণা করল আইসিসি। ভারতীয় দল থেকে যেখানে শুধুমাত্র জায়গা হয়েছে দুই সদস্যের। তার মধ্যে নেই অধিনায়ক বিরাট কোহালি। 

সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষে থাকা রোহিত শর্মা অনায়াসে জায়গা করে নিয়েছেন সেই দলে। সেই সঙ্গে জায়গা হয়েছে পেসার যশপ্রীত বুমরার। যে সাতটি ম্যাচ ভারত জিতেছে, তাতে এই দুই ক্রিকেটারের অবদান অনস্বীকার্য। কিন্তু আর কোনও ভারতীয় ক্রিকেটারের জায়গা হয়নি এই দলে। 

বিশ্বকাপ একাদশ দলে সব চেয়ে বেশি রয়েছে চ্যাম্পিয়ন দলের সদস্য। ১১ জনের মধ্যে চারজনই ইংল্যান্ডের। রানার-আপ নিউজ়িল্যান্ড দল থেকেও দু’জন সুযোগ পেয়েছে। অস্ট্রেলিয়া থেকেও দু’জনকে সুযোগ দেওয়া হয়েছে। একজন বাংলাদেশের। 

বিশ্বকাপ একাদশ দলে রোহিতের সঙ্গে ওপেনার হিসেবে রাখা হয়েছে জেসন রয়কে। পাঁচ সেঞ্চুরি-সহ ৬৪৮ রান রয়েছে ভারতীয় ওপেনারের। দু’টি সেঞ্চুরি করেছেন রয়। তিন নম্বরে ম্যান অব দ্য টুর্নামেন্ট কেন উইলিয়ামসন। অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সব চেয়ে বেশি রান করার নজির গড়েছেন তিনি। চার নম্বরে রাখা হয়েছে জো রুটকে। তাঁরও দু’টি সেঞ্চুরি রয়েছে।

দেশের হয়ে তিন নম্বরে নেমে সফল হলেও পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছেন শাকিব আল হাসান। বিশ্বকাপে ৬০৬ রান করার পাশাপাশি ১১টি উইকেট নিয়ে ক্রিকেটবিশ্বের নজর কেড়েছেন তিনি। ছয় ও সাত নম্বরে রাখা হয়েছে বেন স্টোকস ও অস্ট্রেলীয় উইকেটকিপার অ্যালেক্স ক্যারিকে। 

এ বার চোখ রাখা যাক পেস ব্যাটারির দিকে। এই বোলিং আক্রমণের বিরুদ্ধে পৃথিবীর যে কোনও দল সমস্যা পড়তে পারে। মিচেল স্টার্ক, জোফ্রা আর্চার, লকি ফার্গুসন ও যশপ্রীত বুমরার আক্রমণের বিরুদ্ধে কোনও ব্যাটসম্যানই হয়তো খেলতে চাইবেন না। তাঁদের গড় গতিই ১৪৫ কিমি/প্রতি ঘণ্টা। ১২ নম্বরে রাখা হয়েছে ট্রেন্ট বোল্টকে।

বিশ্বকাপ একাদশ: জেসন রয়, রোহিত শর্মা, কেন উইলিয়ামসন (অধিনায়ক), জো রুট, শাকিব আল হাসান, বেন স্টোকস, অ্যালেক্স ক্যারি, মিচেল স্টার্ক, জোফ্রা আর্চার, লকি ফার্গুসন ও যশপ্রীত বুমরা। ১২ নম্বর: ট্রেন্ট বোল্ট। 

ম্যাচের
Live
স্কোর