বিশ্বকাপে স্বপ্নের দৌড় শাকিবের, সাউদাম্পটনে যুবিকে ছুঁলেন বাংলাদেশের অলরাউন্ডার
আফগানিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের এক নম্বর অলরাউন্ডার শাকিব ফুল ফোটালেন।
Shakib and Yuvraj

যুবির সঙ্গে এখন এক বন্ধনীতে শাকিব। ছবি: এএফপি ও ফাইল ছবি।

বাংলাদেশের অলরাউন্ডার শাকিব আল হাসান সেই ‘মিডাস রাজা’র কথা মনে করিয়ে দিচ্ছেন। চলতি বিশ্বকাপে যা ধরছেন, তাতেই সোনা ফলাচ্ছেন তিনি।

সোমবার আফগানিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের এক নম্বর অলরাউন্ডার শাকিব ফুল ফোটালেন। দরকারের সময় ব্যাট হাতে ৬৯ বলে ৫১ রানের মূল্যবান ইনিংস খেললেন। তার পরে বল হাতে ভেল্কি দেখালেন তিনি। ১০ ওভার হাত ঘুরিয়ে ২৯ রান দিয়ে শাকিব তুলে নিলেন পাঁচ-পাঁচটি উইকেট। বাংলাদেশের অলরাউন্ডারের দাপটে আফগানিস্তান থেমে গেল ২০০ রানে। আফগানদের ৬২ রানে হারিয়ে সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখল ‘বাংলার বাঘ’রা।

সাউদাম্পটনেই বিরল কীর্তি গড়লেন শাকিব। এত দিন পর্যন্ত বিশ্বকাপে অর্ধ শতরান ও পাঁচ উইকেট নেওয়ার মালিক ছিলেন কেবল যুবরাজ সিংহ। এখন যুবির সঙ্গে একই বন্ধনীতে বিশ্বের একনম্বর অলরাউন্ডার। পঞ্জাবতনয় ২০১১ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৭৫ বলে অপরাজিত ৫০ রানের ইনিংস খেলেছিলেন। পরে ৩১ রানে পাঁচ উইকেট দখল করে ভারতকে এনে দিয়েছিলেন জয়। যুবি ব্যাট-প্যাড তুলে রেখেছেন। পড়শি দেশের আর এক বাঁ হাতি এখন বিশ্বকাপ মাতাচ্ছেন। ৪৭৬ রান করে ব্যাটসম্যানদের মধ্যে এই মুহূর্তে সবার উপরে শাকিব। বল হাতে তুলে নিয়েছেন ১০টি উইকেট।  

আরও পড়ুন: দেখে নেওয়া যাক বাংলাদেশের জয়ের দশ কারণ

আরও পড়ুন: সিদ্ধান্ত নিক ধোনি নিজে, দ্রুত দেখতে চাই ঋষভকেও

গতকাল সব অর্থেই দিনটা ছিল শাকিবের। সোমবারের আগে বাংলাদেশের কোনও বোলারই বিশ্বকাপের মঞ্চে পাঁচ উইকেট দখল করতে পারেননি। শাকিবই প্রথম বাংলাদেশি বোলার হিসেবে বিশ্বকাপে পাঁচ উইকেট দখল করেন। সেই সঙ্গে প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে ১০০০ রান করার নজির গড়লেন। বিশ্বকাপে স্বপ্নের দৌড় চলছে শাকিবের।

ম্যাচের
Live
স্কোর