গত দেড় বছরে তিন নম্বরে ব্যাট করতে নেমে নিজেকে নতুন করে তুলে ধরেছেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। 

১৮টি ওয়ানডে তে সাকিব তিনে নেমে করেছেন মোট ৮৩১ রান। মোট শতরান ১টি, অর্ধশতরান ৮টি। বিশ্বকাপেও তিন ম্যাচে যথাক্রমে ৭৫, ৬৪, ১২১ তাঁকে বাংলাদেশের ক্রিকেট মহলে এবং সমর্থকদের মধ্যে আরও বেশি জনপ্রিয় করে তুলেছে। তিনি এই মুহূর্তে বিশ্বকাপের সর্বাধিক রান সংগ্রাহকও।

তিন নম্বরে ভারতের হয়ে ব্যাট করেন বিরাট, নিউজিল্যান্ডের হয়ে উইলিয়ামসন, ইংল্যান্ডের হয়ে জো রুট। এঁরা সবাই সফল ব্যাটসম্যান। কিন্তু এখানেই সাকিবের কৃতিত্ব অন্য মাত্রা রাখে। কারণ এঁরা কেউই বোলিং করেন না। সাকিব বোলার হিসেবেও অন্যতম সেরা। বিশ্বকাপে ইতিমধ্যেই ৩টি উইকেট নিয়েছেন তিনি।

আরও খবরঅজি বধে দলে এক পরিবর্তন? দেখে নিন ভারতের সম্ভাব্য একাদশ

আরও খবর:বিরাটদের বাউন্সারে বিঁধতে দলে চার পেসার? দেখে নিন অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ

শনিবার সেঞ্চুরি করার পরে শাকিবকে নিয়েও উত্তাল সোশ্যাল মিডিয়া। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৭৫ রান। শেষ ম্যাচে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ৬৪। সেই ধারাবাহিকতা বজায় রেখে শাকিবের ব্যাট থেকে শনিবার বেরিয়ে এল ১২১ রানের লড়াকু ইনিংস। কিন্তু তাঁকে কেউ যোগ্য সঙ্গতই দিতে পারলেন না। ম্যাচের শেষে হতাশ বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মর্তুজাও মেনে নিলেন, শাকিবকে কেউ যোগ্য সাহায্য করতে পারেননি। তিনি বলেছেন, ‘‘দুর্দান্ত সেঞ্চুরি করল শাকিব। তবে কেউ ওকে সাহায্য করতে পারেনি।’’

আর সাকিব বলেছেন, “ব্যাটে বলে অবদান রাখতে পেরে আমি খুশি। দল আমাকে তিন নম্বরে ব্যাট করতে পাঠিয়েছে। আশা করি আমি দলের আশা পূরণ করতে পেরেছি।”