নিশ্চুপ ‘ক্যাপ্টেন কুল’, ধোনির অবসর নিয়ে কি এ বার চাপ দিতে চলেছে বোর্ড?
দেশে ফিরেই ধোনি হয়তো বোর্ডের নির্বাচকদের জানিয়ে দেবেন, অনেক হয়েছে, আর নয়! ব্যাট-প্যাড তুলে রাখছি আমি।
MS Dhoni

চমক দিতে ভালবাসেন ধোনি। তবে কি অবসরেও চমক দেখাবেন দুনিয়ার সেরা ‘ফিনিশার’? ছবি: পিটিআই।

মহেন্দ্র সিংহ ধোনি কবে অবসর নেবেন? এ নিয়ে জল্পনার যেন অন্ত নেই। নিউজিল্যান্ডের কাছে হারের ঠিক পরেই ভারত অধিনায়ক বিরাট কোহালিকে সাংবাদিক বৈঠকে প্রশ্ন করা হয়েছিল, ‘‘এমএস কি তাঁর অবসর নিয়ে আপনার সঙ্গে কথা বলেছেন?’’ কোহালি পরিষ্কার জানিয়ে দেন, তাঁকে বা টিম ম্যানেজমেন্টকে অবসর প্রসঙ্গে একটি কথাও বলেননি ধোনি।

শেষ চারে কিউয়িদের কাছে ভারতের হারের ক্ষতে এখনও প্রলেপ পড়েনি। এর মধ্যেই খবর, ধোনি যদি নিজে থেকে সরে না যান, তা হলে তিনি যে আর এই ভারতীয় দলে অপরিহার্য নন, তা তাঁকে বুঝিয়ে দেওয়া হবে। দলে জায়গা হারাবেন দুনিয়ার সেরা ‘ফিনিশার’। তাঁকে নিয়ে যে ভারতীয় ক্রিকেটে ঝড় উঠে গিয়েছে, তা কি জানেন ভারতের সব চেয়ে সফল অধিনায়ক?

কাউকে কিচ্ছু বুঝতে না দিয়ে টেস্ট ক্রিকেট থেকে সরে গিয়েছিলেন ধোনি। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ শুরু হওয়ার আগের রাতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড মেল করে জানিয়ে দেয়, সীমিত ওভারের নেতৃত্বও ছেড়ে দিয়েছেন বিশ্বজয়ী অধিনায়ক। দেশে ফিরেই ধোনি বোর্ডের নির্বাচকদের জানিয়ে দিতে পারেন, অনেক হয়েছে, আর নয়! ব্যাট-প্যাড তুলে রাখছি আমি। আবার নাও বলতে পারেন! তিনি কী করবেন কেউ জানেন না।

আরও পড়ুন:  ধোনি ধামাকা

আরও পড়ুন: পাঁচ না ছয়, কত রান হওয়া উচিত ছিল ফাইনালের ওই বলে? জেনে নিন নিয়ম কী বলছে

আরও পড়ুন:  সমানে সমানে টক্কর, তবুও কিউয়িদের কোথায় মাত দিল ইংল্যান্ড

সর্বভারতীয় ইংরেজি দৈনিককে দেওয়া এক সাক্ষাৎকারে বোর্ডের এক কর্তা জানিয়েছেন, “ও (ধোনি) এখনও অবসর না নেওয়ায় আমরা সত্যিই অবাক হয়েছি। ঋষভ পন্থের মতো তরুণ ক্রিকেটার সুযোগের অপেক্ষায়। ব্যাটসম্যান হিসেবে ধোনি এখন অতীতের ছায়া। ছয় বা সাত নম্বরে নামলেও ধোনি গতি আনতে পারছেন না ইনিংসে।” গোটা বিশ্বকাপ জুড়ে ধোনির মন্থর ব্যাটিং নিয়ে প্রশ্ন উঠেছে। বিশ্বকাপের আগে তাঁকে বিদেশের মাটিতে কখনও ‘দুয়ো’ শুনতে হয়নি। বিলেতের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপে সেই ধোনির জন্যই গ্যালারি থেকে উড়ে আসে কটাক্ষ।    

বোর্ডের সেই কর্তার সঙ্গে অবশ্য এক মত নন ধোনির ছেলেবেলার কোচ কেশব বন্দ্যোপাধ্যায়। তিনি বললেন, ‘‘ফিটনেসের দিক থেকে ধোনি ঠিক জায়গাতেই রয়েছে। আরও কয়েক বছর খেলা চালিয়েই যেতে পারে ও।’’ তবে কি আগামী বছরের টি টোয়েন্টি বিশ্বকাপে দেখা যেতে পারে ধোনিকে? কেশববাবু নিশ্চিত, টি টোয়েন্টি বিশ্বকাপে ধোনিকে রেখেই দল গঠন করা হবে। কিন্তু, বোর্ড সূত্রে শোনা যাচ্ছে অন্য কথা। ইংরেজি দৈনিকের প্রতিবেদন অনুযায়ী, নির্বাচকরা টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য ধোনির কথা ভাবছেনই না। ধোনির মতো কিংবদন্তি ক্রিকেটার মর্যাদার সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাক। এমনটাই চাইছে বোর্ড। ঝাড়খণ্ডের রাজপুত্র যদি নিজে থেকে সরে না দাঁড়ান, তা হলে কি বোর্ড অবসরের জন্য চাপ দেবে ধোনিকে? ঘটনাপ্রবাহ কি সে দিকেই মোড় নিচ্ছে?  

যাঁকে নিয়ে এত কথা তিনি কিন্তু নিশ্চুপ। তাঁকে নিয়ে যে ভারতীয় ক্রিকেটে যে ঝড় উঠে গিয়েছে, তা কি জানেন মহেন্দ্র সিংহ ধোনি? ধোনি চিরকালই চমক দিতে ভালবাসেন। অবসর নেওয়ার ক্ষেত্রেও হয়তো চমক দেবেন বিশ্বজয়ী অধিনায়ক।

ম্যাচের
Live
স্কোর