ফের ভেস্তে গেল বিশ্বকাপের ম্যাচ। মঙ্গলবার বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচে টস করার পরিস্থিতিই ছিল না ব্রিস্টলে। ফলে দু’দলই ভাগ করে নিল একটি করে পয়েন্ট। এই নিয়ে চলতি বিশ্বকাপেই দু’টি ম্যাচ বাতিল হয়ে গেল শ্রীলঙ্কার। প্রথম ম্যাচ ভেস্তে গেল বাংলাদেশের। চার ম্যাচ শেষে চার পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে রয়েছে শ্রীলঙ্কা। সমান সংখ্যক ম্যাচ খেলে তিন পয়েন্ট মাশরফি মর্তুজার দলের।

ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে যে, ক্রিকেটে ‘টাইমিং’-ই যখন অন্যতম অস্ত্র তা হলে আইসিসি কি তাঁদের ‘টাইমিং‌’-এ ভুল করে ফেলল? এমনও শোনা যাচ্ছে, আইপিএলের জন্যই নাকি বিশ্বকাপ কিছুটা দেরিতে শুরু করতে হয়েছে।

ইংল্যান্ড যে হেতু দ্বীপরাষ্ট্র, তাই সারা বছরই বৃষ্টির সম্ভাবনা থাকে। জুন, জুলাই মাস সেখানে গ্রীষ্ম হলেও বৃষ্টির পরিমান বেশি। এই সময়ে সে দেশে ‘সেকেন্ড সামার’। বেশির ভাগ টেস্ট সিরিজ অথবা কাউন্টি চ্যাম্পিয়নশিপ শেষ হয়ে যায় এপ্রিল অথবা মে মাসে। অক্টোবরে শুরু হয় নতুন মরসুম। তা হলে হঠাৎ এই সময়ে বিশ্বকাপ কেন? এই প্রশ্নের উত্তর যদিও এখনও খুঁজে পাওয়া যায়নি। কিন্তু ধারাভাষ্যকার ব্রায়ান লারা এই পরিস্থিতিতে ক্ষুব্ধ। তাঁর আশঙ্কা, ‘‘এ ভাবে চলতে থাকলে প্রথম চার দল বাছতে সমস্যা হতে পারে। ম্যাচ ভেস্তে যাওয়ায় বাংলাদেশের খানিকটা অসুবিধা হল। ওরা যে ছন্দে রয়েছে, শ্রীলঙ্কাকে হারিয়েও দিতে পারত।’’

চলতি সপ্তাহেই তিনটি ম্যাচ বাতিল হয়ে গিয়েছে। বিশ্বকাপে এটাই সর্বোচ্চ ম্যাচ বাতিলের সংখ্যা। কোনও বার দু’টির বেশি ম্যাচ বাতিল হয়নি। পাকিস্তান-শ্রীলঙ্কা, শ্রীলঙ্কা-বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ বাতিল হয়ে গিয়েছে। বাতিল ম্যাচ নিয়ে ক্ষুব্ধ দু’দলের অধিনায়কও। বাংলাদেশ অধিনায়ক মাশরফি মর্তুজা বলেছেন, ‘‘মাঠে এসে খেলতে না পারলে খারাপ তো লাগবেই। তার উপর বিশ্বকাপের মতো প্রতিযোগিতা। যার জন্য চার বছর ধরে দল গড়ার প্রক্রিয়া চলে। যাই হোক আগামী ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। আশা করি তার মধ্যে চোট সারিয়ে উঠবে শাকিব।’’ শ্রীলঙ্কা অধিনায়ক দিমুথ করুণারত্নের কথায়, ‘‘দু’টি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেল। দলের উপর চাপ বাড়ছে। আগামী প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। দেখা যাক ম্যাচ হয় কি না।’’ বিশ্বকাপে এই পর্যায়ে রিজার্ভ ডে কেন নেই সেই প্রশ্ন তুলেছেন বাংলাদেশের কোচ স্টিভ রোডস।

আইসিসি চিফ এক্সিকিউটিভ ডেভিড রিচার্ডসন এই নিয়ে পরে বলেন, এত বড় একটা প্রতিযোগিতায় প্রত্যেক ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখা খুব কঠিন। তাতে প্রতিযোগিতা আরও দীর্ঘ হয়ে যাবে।