Advertisement
২৪ এপ্রিল ২০২৪

বিশ্বকাপেও প্লে-অফ পছন্দ বিরাটের

ভারত অধিনায়ক বিরাট কোহালি সেই প্রস্তাবে সায় দিচ্ছেন। বুধবার নিউজ়িল্যান্ডের কাছে ১৮ রানে হারের পরে কোহালি সাংবাদিক সম্মেলনে এসে বলে গিয়েছিলেন, ৪০ মিনিটের একটা খারাপ ক্রিকেট তাঁদের স্বপ্ন চূর্ণ করে দিয়েছে।

বিদায়: শেষরক্ষা না-হওয়ার হতাশায় বিধ্বস্ত কোহালিরা। পিটিআই

বিদায়: শেষরক্ষা না-হওয়ার হতাশায় বিধ্বস্ত কোহালিরা। পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ জুলাই ২০১৯ ০৪:১৭
Share: Save:

গোটা প্রতিযোগিতায় দুর্দান্ত খেলার পরে একটা দিনের বাজে ক্রিকেট শেষ করে দিল কাপের স্বপ্ন। সঙ্গত কারণেই প্রশ্ন উঠছে, বিশ্বকাপের নকআউট মঞ্চে ভবিষ্যতে কি আইপিএলের ধাঁচে প্লেঅফ চালু হবে?

ভারত অধিনায়ক বিরাট কোহালি সেই প্রস্তাবে সায় দিচ্ছেন। বুধবার নিউজ়িল্যান্ডের কাছে ১৮ রানে হারের পরে কোহালি সাংবাদিক সম্মেলনে এসে বলে গিয়েছিলেন, ৪০ মিনিটের একটা খারাপ ক্রিকেট তাঁদের স্বপ্ন চূর্ণ করে দিয়েছে। প্রশ্ন উঠে আসে, তা হলে কি ভবিষ্যতে আইপিএল ধাঁচের প্লেঅফ চালু করা যেতে পারে বিশ্বকাপের নকআউট পর্বে? বিরাট বলেছেন, ‘‘ভবিষ্যতে কী হবে, তা নিয়ে কেউ কিছু বলতে পারবেন না। তবে আমি মনে করি, যেখানে গ্রুপ টেবিলের প্রথম চার দলকে নিয়ে সেমিফাইনাল হয়ে থাকে, তবে এই প্লেঅফ সম্ভাবনা নিয়ে চিন্তাভাবনা করা যেতেই পারে। বিশ্বকাপের সেমিফাইনালের অন্য একটা গুরুত্ব রয়েছে।’’ একধাপ এগিয়ে তিনি বলেছেন, ‘‘এই মুহূর্তে দাঁড়িয়ে জোর দিয়ে কিছু তো বলা যায় না। হয়তো ভবিষ্যতে প্লেঅফ নিয়ম প্রয়োগও করা হতে পারে।’’

কোহালি জানিয়েছেন, এই হারে ভক্তদের মতো তাঁরাও হতাশ তবে মনের দিক থেকে বিধ্বস্ত হননি। বলেছেন, ‘‘আমি মনে করি, এই দলের পারফরম্যান্স ছিল ধারাবাহিক। ফলে নতুন ভাবে সমস্ত কিছু শুরু করতে হবে আমাদের।’’ বর‌ং এ বার যে ফর্ম্যাটে বিশ্বকাপ হচ্ছে তাতে অতীতের ফল নিয়ে না ভেবে যে কোনও দলকেই প্রত্যেক মুহূর্তে চ্যালেঞ্জের মোকাবিলা করার মানসিকতা বজায় রাখতে হবে। আর যে দল সেই দর্শন মেনে চলতে পারবে, শেষ হাসি তাদেরই। বিরাটের কথায়, ‘‘এই ফর্ম্যাটের সেমিফাইনােলর বিশেষত্ব হল অতীতে আপনি কী করেছেন অথবা কতটা ভাল খেলেছেন, তা বিচার করে চলতে গেলে হোঁচট খেতে হবে। ম্যাচের দিনে ভাল খেলতে না পারলে বাড়ি ফিরে যেতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE