পিছিয়ে থেকেও শেষ চারের আশা মোছেনি, লড়াই চার দলের, হিসেব কঠিন
গ্রুপ পর্বের শেষের দিকে জমে উঠেছে বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার লড়াই। বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইংল্যান্ড এই চারটি দলই রয়েছে এই দৌড়ে।
four teams

সেমিফাইনালের দৌড়ে এখনও টিকে যারা।

গ্রুপ পর্বের শেষের দিকে জমে উঠেছে বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার লড়াই। বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইংল্যান্ড এই চারটি দলই রয়েছে এই দৌড়ে। কী ভাবে এই দলগুলি বিশ্বকাপের নক আউট পর্যায়ে উঠতে পারে দেখে নেওয়া যাক।

ইংল্যান্ড: বিশ্বকাপের প্রথম দিকে কাপ জেতার দাবিদার মনে করা হলেও অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার কাছে হেরে সেমিফাইনালে যাওয়ার রাস্তা কঠিন করে তুলেছে ইংল্যান্ড। তাদের পরবর্তী দুটি ম্যাচ বাকি ভারত ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে। শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান তাদের ম্যাচগুলি জিততে না পারলেও ইংল্যান্ড দু’টির মধ্যে একটি ম্যাচ জিতলেই চলে যাবে সেমিফাইনালে।

বাংলাদেশ: বাংলাদেশের লড়াকু মানসিকতা দেখে অনেকেই আশাবাদী তাদের দল নিয়ে। বাংলাদেশ শেষ ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে ঢুকে পড়েছে সেমিফাইনালের লড়াইয়ে। বাংলাদেশের শেষ দু’টি ম্যাচ বাকি ভারত ও পাকিস্তানের বিরুদ্ধে। দু’টি ম্যাচেই তাদের জিততে হবে এবং তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলির দিকে।

আরও পড়ুন: রোহিত শর্মার আউট ঘিরে নতুন বিতর্ক বিশ্বকাপে, নিজেই ক্ষোভ উগরে দিলেন টুইটারে

পাকিস্তান: নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচ জিতে আশা জাগিয়ে তুলেছে পাকিস্তান। তাদের শেষ দু’টি ম্যাচ তুলনায় সহজ বাংলাদেশ ও আফগানিস্তানের বিরুদ্ধে। দু’টি ম্যাচে জিতলেও অবশ্য তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলির দিকে।

আরও পড়ুন: বিরাট আর রেকর্ড যেন সমার্থক, কোথায় গিয়ে থামবেন চেজ মাস্টার

শ্রীলঙ্কা: শেষ ম্যাচে শক্তিশালী ইংল্যান্ডকে ধরাশায়ী করে এই দৌড়ে ঢুকে পড়েছে শ্রীলঙ্কা। আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জেতা ছাড়াও ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের বিরুদ্ধেও জিততে হবে তাদের। দু’টি ম্যাচ জিতলেও অবশ্য তারা কোয়ালিফাই করতে পারে। সে ক্ষেত্রে অবশ্য ইংল্যান্ডকে দুটি, পাকিস্তান এবং বাংলাদেশকে একটি করে ম্যাচ হারতে হবে।

অস্ট্রেলিয়া প্রথম দল হিসেবে ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে সেমিফাইনালে। ভারত আর একটি ম্যাচ জিতলেই চলে যাবে সেমিফাইনালে। নিউজিল্যান্ডও দুটির মধ্যে একটি ম্যাচ জিতলেই চলে যাবে সেমিফাইনালে। এই অবস্থায় দাঁড়িয়ে একটি জায়গার জন্য চারটি দলের লড়াই আগামী সপ্তাহে বিশ্বকাপ আরও জমজমাট করে তুলবে বলে মনে করা হচ্ছে।

ম্যাচের
Live
স্কোর