Advertisement
১৬ এপ্রিল ২০২৪

মাঠ আর বাইরের বিরাট আলাদা, মত স্টার্কের

অস্ট্রেলিয়ার সঙ্গে শেষ টেস্ট সিরিজে তৎকালীন অধিনায়ক স্টিভ স্মিথের আচরণ নিয়ে এতটাই ক্ষুব্ধ হয়েছিলেন কোহালি, যে তিনি বলেই ফেলেন, কয়েক জন অস্ট্রেলীয় ক্রিকেটারের সঙ্গে তাঁর সম্পর্ক চিরকালের জন্য বদলে গিয়েছে।

সাক্ষাৎ: অনুশীলনে কোহালি। আর তাঁর ইন্টারভিউ নিতে এলেন কে?  না, অ্যাডাম গিলক্রিস্ট!  সোমবার ব্রিসবেনে। টুইটার

সাক্ষাৎ: অনুশীলনে কোহালি। আর তাঁর ইন্টারভিউ নিতে এলেন কে? না, অ্যাডাম গিলক্রিস্ট! সোমবার ব্রিসবেনে। টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৮ ০৩:১৬
Share: Save:

অস্ট্রেলিয়া বনাম বিরাট কোহালির লড়াই মানেই গনগনে মেজাজের স্ফুলিঙ্গ। যেখানে বল-ব্যাটের দ্বৈরথকে কখনও কখনও ছাপিয়ে যায় বাগ্‌যুদ্ধের আগুন। অন্তত সে রকমটাই মনে করেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞ। কিন্তু অস্ট্রেলীয় দলেরই এক ক্রিকেটার জানাচ্ছেন, কোহালি শত্রুতা পুষে রাখার মানুষ নন। তাঁর ধারণা, আসন্ন ভারত-অস্ট্রেলিয়া লড়াইয়ে কোহালির সেই ‘রাগী যুবক’ মার্কা চেহারাটাও হয়তো দেখা যাবে না। আর পড়লেও, মাঠের বাইরে ছড়িয়ে যাবে না সেই দ্বন্দ্ব।

এই ক্রিকেটারের নাম মিচেল স্টার্ক। যাঁর সঙ্গে কোহালির দ্বৈরথ আসন্ন টেস্ট সিরিজের প্রধান আকর্ষণ হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

অস্ট্রেলিয়ার সঙ্গে শেষ টেস্ট সিরিজে তৎকালীন অধিনায়ক স্টিভ স্মিথের আচরণ নিয়ে এতটাই ক্ষুব্ধ হয়েছিলেন কোহালি, যে তিনি বলেই ফেলেন, কয়েক জন অস্ট্রেলীয় ক্রিকেটারের সঙ্গে তাঁর সম্পর্ক চিরকালের জন্য বদলে গিয়েছে। কোহালির সেই মন্তব্য মনে করিয়ে দিয়ে স্টার্কের কাছে জানতে চাওয়া হয়, আপনি কি সেই কয়েক জন ক্রিকেটারের মধ্যে পড়েন? যাঁদের সঙ্গে কোহালির সম্পর্ক খারাপ হয়ে গিয়েছে বলে মনে করা হচ্ছে? অস্ট্রেলীয় ক্রিকেট ওয়েবসাইটে স্টার্ক যে প্রশ্নের জবাবে বলেছেন, ‘‘আমার তা মনে হয় না। মাঠে আমাদের দারুণ লড়াই হয়েছে ঠিকই, কিন্তু সব কিছুই শেষ হয়েছে হাসি-ঠাট্টার মধ্যে দিয়ে। টেস্ট ম্যাচ শেষ হওয়ার পরে আমরা জমিয়ে আড্ডাও দিয়েছি।’’ তার পরে অবশ্য তিনি যোগ করেছেন, ‘‘তবে একান্তই যদি সে রকম কিছু হয় তো হবে। যদিও আমার মনে হয়, টেস্ট সিরিজে আমাদের মধ্যে কথাবার্তা চলবে। আর সিরিজ শেষ হয়ে গেলে হাসি-ঠাট্টা।’’

কোহালির সঙ্গে তাঁদের যতই ‘শত্রুতা’ থাকুক না কেন, অস্ট্রেলীয় ক্রিকেটারদের কাছ থেকে কিন্তু বরাবর সমীহ আদায় করে নিয়েছেন ভারত অধিনায়ক। সোমবারই যেমন হল। কোহালির সঙ্গে ছবি টুইট করে অস্ট্রেলীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্ট লিখলেন, ‘‘কিছুটা সময় কাটালাম কিংবদন্তির সঙ্গে। দুরন্ত আত্মবিশ্বাস, গভীর ভাবনা চিন্তার ছাপ দেখলাম। ওর সঙ্গে সময় কাটাতে পেরে খুব ভাল লাগল। ধন্যবাদ, বিরাট কোহালি। তোমাকে একদিন খাওয়াতে হবে। ইন্টারভিউটা আসছে...।’’ শুধু দেখা করাই নয়, অস্ট্রেলীয় ওয়েবসাইটের হয়ে কোহালির সাক্ষাৎকারও নেন গিলক্রিস্ট।

স্টার্কের কথাতেও কিন্তু তাঁর প্রতিদ্বন্দ্বীর প্রতি শ্রদ্ধার ছাপ থাকছে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে আইপিএলে খেলা অস্ট্রেলিয়ার এই বাঁ হাতি পেসার বলেছেন, ‘‘আমি কোহালিকে যত ভাল করে চিনি, অস্ট্রেলিয়ার অনেক ক্রিকেটারই সে রকম চেনে না।’’

স্টার্ক জানাচ্ছেন, মাঠের কোহালি এবং মাঠের বাইরের কোহালির মধ্যে অনেক তফাত। অস্ট্রেলীয় পেস আক্রমণের অন্যতম অস্ত্রের মন্তব্য, ‘‘আমার বেশির ভাগ সতীর্থ কোহালিকে শুধু মাঠেই দেখেছে। যেমন লাখ-লাখ দর্শক দেখছে। সেখানে ও কঠিন প্রতিদ্বন্দ্বী, সেরা ক্রিকেটার হওয়ার জন্য সব কিছু উজাড় করে দিচ্ছে। আবার মাঠের বাইরে সম্পূর্ণ অন্য ছেলে। সেখানে কোহালি ফিফা (কম্পিউটার গেমস) খেলছে, দলের ছেলেদের সঙ্গে মিশে হইহই করছে।’’ স্টার্ক মনে করেন, দেশের জার্সিতে মাঠে নামলেই কোহালি তেতে ওঠেন। ‘‘ব্যাপারটা আমার ক্ষেত্রেও ঘটে। আরও অনেকের ক্ষেত্রেই নিশ্চয়ই ঘটে। আসলে সবাই দেশের হয়ে সেরাটা যে দিতে চায়,’’ বলেছেন স্টার্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE