Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Abhimanyu Easwaran

নায়ক অভিমন্যু, ইংল্যান্ড লায়ন্সকে ইনিংসে হারাল ভারত ‘এ’

বাংলার তরুণ ওপেনার অভিমন্যু ঈশ্বরনের ব্যাটে ভর করে ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে সহজ জয় পেল ভারত ‘এ’। ইনিংস এবং ৬৮ রানে জয় পায় লোকেশ রাহুলের নেতৃত্বাধীন ভারত ‘এ’।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:০৩
Share: Save:

বাংলার তরুণ ওপেনার অভিমন্যু ঈশ্বরনের ব্যাটে ভর করে ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে সহজ জয় পেল ভারত ‘এ’। ইনিংস এবং ৬৮ রানে জয় পায় লোকেশ রাহুলের নেতৃত্বাধীন ভারত ‘এ’।

প্রথম থেকেই ম্যাচে নজর কেড়েছিলেন ঈশ্বরন। ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম দিন ১১৭ রান করে ভারত ‘এ’ দলকে সুবিধাজনক জায়গায় পৌঁছে দেন অভিমন্যু। প্রথম ইনিংসে ঈশ্বরনের ব্যাটে ভর করে ৩৯২ রান তুলেছিল ভারত। বৃহস্পতিবার দ্বিতীয় দিনে ১৪৪ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড লায়ন্স। ফলো অন হওয়ার পর ব্যাট করতে নেমে শুক্রবার ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ১৮০ রানে শেষ হয়ে যায়।

বাংলার তরুণ ওপেনার অভিমন্যু ঈশ্বরনের এই উন্নতির নেপথ্যে রয়েছেন প্রাক্তন দুই ভারতীয় ক্রিকেটার। রাহুল দ্রাবিড় এবং ভিভিএস লক্ষ্মণ। লক্ষ্মণ কাজ করেছেন অভিমন্যুর টেকনিকের উপরে। মানসিক দৃঢ়তা বাড়ানোর শিক্ষা পেয়েছেন দ্রাবিড়ের থেকে। ভারতীয় ক্রিকেটের দুই সেরা ব্যাটসম্যানের পরামর্শ মেনে আরও পরিণত হয়ে উঠেছেন বাংলার তরুণ ওপেনার।

আরও পড়ুন: ঈশ্বরনের উন্নতির নেপথ্যে সেই দ্রাবিড়-লক্ষ্মণ জুটি

আরও পড়ুন: নিশ্চিত আউট, তাও বহু ক্ষণ সময় নিয়ে আউট দিলেন আম্পায়ার!

ঈশ্বরনের কথায়, টেকনিক ও মানসিকতায় পরিবর্তনই উত্থানের মূল কারণ। ঈশ্বরন বলেন, ‘‘ভিশন ২০২০ প্রকল্পে লক্ষ্মণ স্যরের থেকে অনেক কিছু শেখার সৌভাগ্য হয়েছে। তেমনই ভারত ‘এ’ দলের হয়ে খেলতে এসে দ্রাবিড় স্যরের বেশ কিছু মূল্যবান পরামর্শ আমাকে সাহায্য করেছে।’’ সঙ্গে যোগ করলেন, ‘‘ইনসুইং খেলতে আমার বেশ সমস্যা হত। বুঝতে পারছিলাম না অসুবিধার কারণ কী! লক্ষ্মণ স্যর দেখিয়ে দেন যে, আমার ব্যাট গালি থেকে আসছে। তাই ব্যাট ও প্যাডের মধ্যে বেড়ে যাচ্ছে ফাঁক। প্রথম স্লিপ থেকে ব্যাট আনার পরে সেই অসুবিধা কমে গিয়েছে। আর ইনসুইং বা রিভার্স সুইং খেলতে সমস্যা হচ্ছে না।’’

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE