Advertisement
২০ এপ্রিল ২০২৪
Team India

জয় দিয়ে টেস্ট সিরিজ শুরু অস্ট্রেলিয়ায়! হ্যাঁ, এই প্রথমবার

শুধু তো সিরিজের প্রথম টেস্টই জেতা নয়। এক দশক পর অস্ট্রেলিয়ায় টেস্ট জিতল ভারত। এটাও তৃপ্তির। চার টেস্টের সিরিজে এখন ১-০ এগিয়ে টিম ইন্ডিয়া। সিরিজের দ্বিতীয় টেস্টে পারথে শুক্রবার থেকে।

জয়ের পর টিম ইন্ডিয়া। অ্যাডিলেডে। ছবি: পিটিআই।

জয়ের পর টিম ইন্ডিয়া। অ্যাডিলেডে। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮ ১৩:১৪
Share: Save:

এই প্রথম। ১৯৪৭-৪৮ মরসুম থেকে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে ভারত। কিন্তু কোনওবার সিরিজের প্রথম টেস্ট জেতেনি। অ্যাডিলেডে সোমবার বিরাট কোহালির ভারত তাই তৈরি করল ইতিহাস। চার টেস্টের সিরিজে এখন ১-০ এগিয়ে টিম ইন্ডিয়া। সিরিজের দ্বিতীয় টেস্ট পারথে শুক্রবার থেকে।

চার বছর আগেই অ্যাডিলেডেই টেস্টে অধিনায়ক হিসেবে অভিষেক ঘটেছিল কোহালির। চার বছর পর সেখানেই একের পর এক নজির গড়লেন তিনি। শুধু তো সিরিজের প্রথম টেস্টই জেতা নয়। এক দশক পর অস্ট্রেলিয়ায় টেস্ট জিতল ভারত। এটাও তৃপ্তির।

২০০৮ সালে পারথে অনিল কুম্বলের নেতৃত্বে শেষবার অস্ট্রেলিয়ায় টেস্ট জিতেছিল ভারত। সেই সিরিজ আবার ছিল বিতর্কিত। পারথ টেস্ট জিতে অধিনায়ক কুম্বলে বলেছিলেন, একটা দলই নিয়ম মেনে ক্রিকেট খেলেছে। কুম্বলের পর কোহালি। দশ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট জিতলেন তিনি।

আরও পড়ুন: পাঁচ মহাদেশেই টেস্ট জয়, প্রথম এশীয় ক্যাপ্টেন হিসেবে নজির বিরাট কোহালির

আরও পড়ুন: ৩১ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে অ্যাডিলেডে ঐতিহাসিক জয় ভারতের​

জেতার জন্য চতুর্থ ইনিংসে ৩২৩ রান করতে হত অস্ট্রেলিয়াকে। যা কার্যত অসম্ভব এক লক্ষ্য ছিল। কারণ, অ্যাডিলেডে মাত্র একবারই দু’শোর বেশি রানের জয়ের লক্ষ্য তাড়া করে জিতেছিল অস্ট্রেলিয়া। টিম পেনের দল অবশ্য লড়াই করে গিয়েছে শেষ পর্যন্ত। হেরেছে মাত্র ৩১ রানে। জয়ের সঙ্গে সঙ্গে এই ভারতীয় দল একই বছরে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় টেস্ট জিতল। যা এশিয়ার কোনও দল করেনি। এশিয়ার কোনও অধিনায়কেরও এই কৃতিত্ব নেই।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE