আইএসএসএফ-এর শুটিং বিশ্বকাপের তৃতীয় দিন জোড়া সোনা পেল ভারত। একটি ১০ মিটার এয়ার রাইফেলের মিক্সড ইভেন্টে। অন্যটি ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড টিম ইভেন্টে। এয়ার পিস্তলের ভারতীয় দলে ছিল দুই কমবয়সি শুটার মনু ভাকের ও সৌরভ চৌধুরী। মনুর বয়স এখন সতেরো। সৌরভের ষোলো। ১০ মিটার মিক্সড টিম ইভেন্টে সোনাজয়ী ভারতীয় জুটি অঞ্জুম মউদগিল ও দিব্যাংশ সিংহ পানোয়ার। অঞ্জুমের বয়স পঁচিশ হলেও দিব্যাংশ মাত্র সতেরো।

মনু আর সৌরভ ১৬-৬ ফলে ফাইনালে হারাল চিনের জিয়াং র‌্যানজিন ও প্যাং ওয়েইকে। এ বার এই বিভাগের লড়াইটা হল নতুন ফর্ম্যাটে। যেখানে সেরা দুই দল সোনার জন্য লড়াই করল। ভারতীয় জুটি ফাইনাল রাউন্ডে উঠেছিল ৪৮২ পয়েন্ট পেয়ে। ফাইনালে আগাগোড়া তাদের প্রাধান্য ছিল। প্রথম ছ’টি সিরিজ তারাই জেতে। চিনা জুটি তারও পরে তাদের প্রথম পয়েন্টটি পায়। এই নিয়ে দু’বার মনু আর সৌরভ জুটি বেঁধে বিশ্বকাপের ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড টিম ইভেন্টে সোনা জিতল। এ’বছরেরই ফেব্রুয়ারিতে মনুরা নয়াদিল্লিতে হওয়া বিশ্বকাপে সোনা জিতেছিল। টিম ইভেন্টে সোনা জিতলেও মনু কিন্তু ১০ মিটার এয়ার পিস্তলের ব্যক্তিগত ইভেন্টে ব্যর্থ হয়। সে ফাইনাল রাউন্ডে উঠতে পারেনি।

চিনের বেজিংয়ে হওয়া শ্যুটিং বিশ্বকাপে তৃতীয় দিনের শুরুটা ভারতের পক্ষে স্মরণীয় করে তোলে অঞ্জুম-দিব্যাংশ জুটি। তবে চিনা প্রতিপক্ষকে ভারতীয় জুটি হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে ১৭-১৫ ফলে হারায়। একটা সময় অঞ্জুমরা ১১-১৩ পিছিয়ে ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তাঁরা দারুণ ভাবে ম্যাচে ফিরে আসেন। এই ইভেন্টে আর এক ভারতীয় জুটি অপূর্বী চান্ডেলা ও দীপক কুমার ফাইনালে ব্যর্থ হয়েছে। এই জুটি শেষ পর্যন্ত ষষ্ঠ হয়।