ভারত ২  •  পাকিস্তান ১

এশিয়ান গেমসে পুরুষদের হকিতে কার্যত সান্ত্বনা পুরস্কার হিসেবেই ব্রোঞ্জ পদক পেল ভারত। পাকিস্তানকে ২-১ গোলে হারিয়ে। ভারতের দু’টি গোল করলেন আকাশদীপ সিংহ (৩ মিনিটে) ও হরমনপ্রীত সিংহ (৫০ মিনিট)। পাকিস্তানের একমাত্র গোলটি করেন আতিক মহম্মদ। খেলার ৫২ মিনিটে।

শনিবার শুরু থেকেই ম্যাচে নিয়ন্ত্রণ ছিল ভারতের। তবে পাকিস্তান ম্যাচের দ্বিতীয় ও তৃতীয় কোয়ার্টারে নিজেদের খেলায় উন্নতি করে। সে সময় তারা বেশ কিছু গোলের সুযোগও তৈরি করে। তাঁদের দু’জন খেলোয়াড় উমর ভুট্টা ও আতিক বেশ ভাল খেলেন। তবে তাঁদের আক্রমণ ভাল ভাবেই রুখে দেন বরুণ কুমার, অমিত রোহিদাসরা।

এমনিতে ভারতীয় দল তাদের খেলায় প্রতিআক্রমণেই বেশি জোর দিয়েছে। কিন্তু বার বার ভুল পাস খেলে ম্যাচের রাশ সব সময় ধরে রাখতে পারেনি। শেষ কোয়ার্টারে তো সমানে-সমানে লড়াই হয়েছে। দু’দলই সুযোগ তৈরি করেছে। পেয়েছে পেনাল্টি কর্নারও। কিন্তু কেউই তা কাজে লাগাতে পারেনি। ভারত শেষ বার পাকিস্তানের বিরুদ্ধে খেলেছিল নেদারল্যান্ডসের ব্রেডায় চ্যাম্পিয়ন্স ট্রফিতে। সেখানে ভারত দাপটের সঙ্গে ৪-০ জেতে। অবশ্য ভারত ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ১-৩ গোলে হেরে যায়। আর চ্যাম্পিয়ন্স ট্রফির আগে কমনওয়েলথ গেমসে ভারত বনাম পাকিস্তান ম্যাচ ২-২ ড্র হয়।

ভারতের কোচ হরেন্দ্র সিংহ কিন্তু এই ব্রোঞ্জ পদক জিতে মোটেই খুশি নন। তাঁর আফসোস জাকার্তায় সোনা না জেতায় সহজেই টোকিয়ো অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করতে না পারা। সামনে বিশ্বকাপ হকি রয়েছে। নভেম্বর মাসে ভুবনেশ্বরে হবে এই প্রতিযোগিতা।