Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Cricket

ইনিংসে ভারতের বৃহত্তম জয়, পাঁচ উইকেট কুলদীপের

প্রথম ইনিংসে ১৮১ রানের পর ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস শেষ হল ১৯৬ রানে। কোনও ইনিংসেই দু'শোর গণ্ডি পেরোতে পারল না ক্যারিবিয়ানরা। ঘরের মাঠে ১০০তম টেস্ট জিতল ভারত।

পাঁচ উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংসে ভাঙন ধরালেন কুলদীপ। ছবি: এএফপি।

পাঁচ উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংসে ভাঙন ধরালেন কুলদীপ। ছবি: এএফপি।

নিজস্ব্ প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৮ ১৫:০৮
Share: Save:

পুরো তিনদিনও নয়। তার মধ্যেই প্রথম টেস্ট হারল ওয়েস্ট ইন্ডিজ। পরাজয় নয়, ক্যারিবিয়ানরা কার্যত আত্মসমর্পণ করল রাজকোটে। শনিবার, প্রথম টেস্টের তৃতীয় দিনে চায়ের বিরতির কিছুক্ষণ পরে জিতল ভারত।

বিরাট কোহালির দল জিতল ইনিংস ও ২৭২ রানে। যা ইনিংসে ভারতের বৃহত্তম জয়। এর আগে আফগানিস্তানের বিরুদ্ধে ইনিংস ও ২৬২ রানে জয় ছিল ভারতের বৃহত্তম। এদিনের জয় তাকে টপকে গেল। একইসঙ্গে এটা ঘরের মাঠে ভারতের ১০০তম টেস্ট জয়।

ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস স্থায়ী হয়েছিল ৪৮ ওভার। ফলো অন করে দ্বিতীয় ইনিংসে ৫১ ওভারের বেশি খেলতে পারল না ক্রেগ ব্রাথওয়েটের দল। প্রথম ইনিংসে ১৮১ রানের পর দ্বিতীয় ইনিংসে শেষ হল ১৯৬ রানে। কোনও ইনিংসেই দু'শোর গণ্ডি পেরোতে পারল না ক্যারিবিয়ানরা।

আরও পড়ুন: দৌড়ে এসে ডাইভ দিয়েগো মারাদোনার, দেখুন ভিডিয়ো

আরও পড়ুন: একই সময় অস্ট্রেলিয়ায় খেলতে পারে ভারতের দুই দল!

ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে বিধ্বংসী হয়ে উঠেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। অফস্পিনার নিয়েছিলেন চার উইকেট। মহম্মদ শামি নিয়েছিলেন দুই উইকেট। উমেশ যাদব, রবীন্দ্র জাডেজা ও কুলদীপ যাদব নিয়েছিলেন একটি করে উইকেট।

ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে ভেলকি দেখালেন কুলদীপ যাদব। চায়নাম্যান নিলেন পাঁচ উইকেট। তাঁর দাপটেই চায়ের বিরতির মধ্যে আট উইকেট পড়ে গিয়েছিল ক্যারিবিয়ানদের। বাঁ-হাতি ওপেনার কিয়েরন পাওয়েল একমাত্র লড়ছিলেন। ৮৩ রানে তাঁকে ফেরান কুলদীপই। টেস্টে এই প্রথমবার পাঁচ উইকেট পেলেন বাঁ-হাতি স্পিনার। এর আগে টেস্টে কুলদীপের সেরা সাফল্য ছিল চার উইকেট।

কুলদীপ ছাড়া ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে উইকেট নিলেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজা। জাডেজা নিলেন তিন উইকেট। অশ্বিন নিলেন দুই উইকেট। তিন স্পিনার মিলিয়ে দ্বিতীয় ইনিংসে ভাগ করে নিলেন দশ উইকেট।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE