মাসখানেক আগে যা পারেননি জিতু রাই, দীপিকা কুমারীরা, রিওর মঞ্চে আজ সেটাই করে দেখালেন মারিয়াপ্পান থাঙ্গাভেলু। রিও প্যারালিম্পিক্সে ভারতকে প্রথম সোনা এনে দিলেন তিনি। হাই জাম্পের ওই একই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন ভারতের বরুণ সিংহ ভাটি।

শনিবার ছিল রিও প্যারালিম্পিক্সের তৃতীয় দিন। এ দিন হাইজাম্পের টি৪২ ইভেন্টে নেমেছিলেন ভারতীয়রা। ১.৮৯ মিটার লাফিয়ে এই ইভেন্ট থেকে সোনা জিতলেন ২০ বছরের থাঙ্গাভেলু। ১.৮৬ মিটার লাফিয়ে ব্রোঞ্জ জিতলেন বরুণ। রুপো জিতলেন মার্কিন অ্যাথলিট স্যাম গ্রিউ। ভারতের আর এক অ্যাথলিট শরদ কুমার শেষ করলেন ছ’নম্বরে।

টি৪২ ইভেন্টে তাঁরাই প্রতিযোগী হন যাঁদের একটি পায়ের হাঁটুর নীচের অংশ নেই বা বিকল। ১২ জন প্রতিযোগীর ছ’জনই প্রথম রাউন্ড শেষ করেন ১.৭৪ মিটারে। দশমবারের চেষ্টায় থাঙ্গাভেলু ১.৭৭ মিটার লাফিয়ে এক নম্বরে চলে আসেন। সেই সময়ে তাঁর সঙ্গে শীর্ষে ছিলেন শরদ কুমারও। পরের বার ১.৮৩ এবং তার পর ১.৮৯ মিটার লাফিয়ে সোনা নিশ্চিত করেন থাঙ্গাভেলু।

পাঁচ বছর বয়সে একটি বাস দুর্ঘটনায় পা বাদ যায় থাঙ্গাভেলুর। অন্য দিকে বরুণ ছিলেন ছোটবেলা থেকেই পোলিও আক্রান্ত। থাঙ্গাভেলুই প্রথম ভারতীয় হাই জাম্পার যিনি প্যারালিম্পিক্সে সোনা জিতলেন। এর আগে প্যারালিম্পিক্সের মঞ্চ থেকে সোনা পেয়েছিলেন মাত্র দু’জন ভারতীয় অ্যাথলিট। ১৯৭২ সালে সাঁতারে মুরলিকান্ত পেটকর এবং ২০০৪ সালে জ্যাভেলিন থ্রোয়ে দেবেন্দ্র ঝাঝারিয়া সোনা জিতেছিলেন। একটি সোনা এবং একটি ব্রোঞ্জ নিয়ে পদক তালিকায় ভারত আপাতত ২৪ নম্বরে।

আরও পড়ুন:
শনিবারই মাঠে ফিরছি, বলে দিলেন রোনাল্ডো