Advertisement
১৬ এপ্রিল ২০২৪

‘অস্ট্রেলিয়াকে হারানোর এটাই সেরা সুযোগ ভারতের’, মত সৌরভের

বল-বিকৃতি কাণ্ডে স্মিথ এবং ওয়ার্নারকে এক বছরের জন্য নির্বাসিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

ভারতের সামনে অস্ট্রেলিয়াকে হারানোর বিরাট সুযোগ রয়েছে বলে মনে করছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

ভারতের সামনে অস্ট্রেলিয়াকে হারানোর বিরাট সুযোগ রয়েছে বলে মনে করছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৮ ০৬:৩১
Share: Save:

স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারের অনুপস্থিতিতে ভারতের সামনে অস্ট্রেলিয়াকে হারানোর বিরাট সুযোগ রয়েছে বলে মনে করছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। বুধবার কলকাতায় একটি অনুষ্ঠানে সৌরভ বলেন, ‘‘অস্ট্রেলিয়ার স্মিথ এবং ওয়ার্নার না থাকা মানে ভারতের বিরাট কোহালি এবং রোহিত শর্মার না থাকা। ওদের অনুপস্থিতি বিরাট পার্থক্য তৈরি করে দেবে।’’ তার পরেই তিনি যোগ করছেন, ‘‘ভারতীয় ক্রিকেটের জন্য এটা একটা দারুণ সুযোগ। অস্ট্রেলিয়াকে হারানোর এটাই সেরা সুযোগ।’’

বল-বিকৃতি কাণ্ডে স্মিথ এবং ওয়ার্নারকে এক বছরের জন্য নির্বাসিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। নির্বাসনের সাজা ভোগ করছেন ক্যামেরন ব্যানক্রফ্‌টও। অস্ট্রেলিয়া জুড়ে এ নিয়ে তীব্র বাদানুবাদ তৈরি হলেও ত্রয়ীকে আগেই ফেরত আনার পক্ষে এখনও সায় নেই ক্রিকেট অস্ট্রেলিয়ার। ক্রিকেটারদের সংস্থার পক্ষ থেকে যদিও দাবি তোলা হয়েছে, স্মিথদের ফিরিয়ে আনার জন্য। এ নিয়ে কোনও সন্দেহই নেই যে, স্মিথ এবং ওয়ার্নার না থাকা মানে অস্ট্রেলিয়ার শক্তি অর্ধেক হয়ে যাওয়া।

সৌরভ যদিও সাবধান করে দিতে চান ভারতীয় দলকে। অস্ট্রেলিয়ায় তাঁর নেতৃত্বে স্টিভ ওয়ের বিশ্বজয়ী দলকে আটকে দিয়েছিল ভারত। দেশের মাটিতে দুর্দান্ত লড়াইয়ে সিরিজ জিতেছিল। ইডেনে স্টিভের দলকে হারানোর সেই টেস্ট ম্যাচও ইতিহাসে জায়গা করে নিয়েছে। সৌরভ মনে করেন, ‘‘অস্ট্রেলিয়ায় অস্ট্রেলিয়া কিন্তু অন্য ধরনের প্রতিপক্ষ। অনেকেই হয়তো মনে করছেন, ওরা দুর্বল হয়ে গিয়েছে। আমি তা মনে করি না।’’

আরও পড়ুন: লারা-সচিনের মতোই কোহালি, বলছেন স্টিভ

অস্ট্রেলিয়ায় এ বারে চারটি টেস্টের সিরিজ খেলছে বিরাট কোহালির দল। দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডে সিরিজ হারার পরে ডনের দেশে ভাগ্য ঘোরানোর জন্য চাপ বাড়ছে শাস্ত্রী-কোহালি জুটির উপরে। ভারতীয় ক্রিকেটপ্রেমীরা দেখতে চাইবেন, শুধু লড়াই নয়। কোহালির দল বিদেশে গিয়ে সিরিজ জেতার মতো ঐতিহাসিক মুহূর্তও তৈরি করছে।

আরও পড়ুন: হরমনপ্রীতদের সামনে আইরিশ চ্যালেঞ্জ​

গত কয়েকটি বিদেশ সফরে ভারতীয় দলের সব চেয়ে ইতিবাচক দিক হচ্ছে, বোলারদের সাফল্য। প্রায় প্রত্যেকটি দেশে গিয়েই প্রতিপক্ষকে ভারতীয় দল পাল্টা চাপে ফেলে দিতে পেরেছে উন্নত বোলিংয়ের জন্য। সৌরভ যেমন এ দিন বলেছেন, ‘‘আমি ইংল্যান্ডে দেখেছি, প্রায় প্রত্যেকটা টেস্টে আমাদের বোলাররা কুড়িটি করে উইকেট তুলেছে।’’ এক সময়ে তাঁর প্রবল প্রতিপক্ষ স্টিভ ওয়ের দেশে কোহালির বোলাররা স্বমেজাজে থাকুন, এটাই নিশ্চয়ই দেখতে চাইবেন সৌরভ। বুধবার ইডেনে বাংলা-মধ্যপ্রদেশ ম্যাচের তৃতীয় দিনের শেষে মাঠে আসেন সৌরভ। বাংলা অধিনায়ক মনোজ তিওয়ারির ৩৩তম জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে তাঁর সঙ্গে বেশ কিছুক্ষণ একান্তে কথা বলেন। যে দৃশ্য দেখার জন্য হয়তো এত দিন মুখিয়ে ছিল বাংলার ক্রিকেটমহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket India-Australia Sourav Ganguly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE