শেষ কোয়ার্টারেই সব হিসেব পাল্টে দিল ভারত। হকি বিশ্বকাপে গ্রুপ ‘সি’-তে কানাডার বিরুদ্ধে ম্যাচের শেষ পনেরো মিনিটে চার গোল করে সরাসরি কোয়ার্টার ফাইনালের রাস্তা পাকা করে ফেলল হরেন্দ্র সিংহের দল। 

ভারতের কাছে এই ম্যাচ ছিল মরণ-বাঁচন লড়াই। কারণ, শনিবারই বেলজিয়াম ৫-১ গোলে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে গ্রুপ ‘সি’-র শীর্ষে চলে গিয়েছিল। এ ম্যাচে ড্র হলেই ক্রসওভার পর্বে লড়তে হত ভারতকে। তৃতীয় কোয়ার্টারে ১-১ ফলের পরে যে আশঙ্কা আরও বেড়ে গিয়েছিল। কিন্তু শেষ পনেরো মিনিটে ললিত উপাধ্যায়, চিঙ্গলেনসানা সিংহ ও অমিত রোহিদাসের ঝড়ে ভারত ম্যাচ শেষ করে ৫-১ ফলে। 

ম্যাচ শেষে কোচ হরেন্দ্র সিংহ সাংবাদিকদের জানিয়ে দিলেন, এখনই তাঁর আসল বিশ্বকাপ শুরু। হরেন্দ্র বললেন, ‘‘চার দলীয় প্রতিযোগিতায় আমরা চ্যাম্পিয়ন। এ বার শুরু আসল বিশ্বকাপ। কারণ, কোয়ার্টার ফাইনাল থেকেই পদকের গন্ধ পাওয়া যায়।’’

আরও পড়ুন: স্বস্তির জয়েও অস্বস্তি রক্ষণ

শুরুতেই ভারতকে এগিয়ে দেন হরমনপ্রীত সিংহ (১২ মিনিটে)। পেনাল্টি কর্নার থেকে দুরন্ত শটে গোল করেন ভারতীয় ডিফেন্ডার। প্রথম দু’টি কোয়ার্টারে এক গোলে এগিয়ে থেকেই শেষ করে ভারত। তৃতীয় কোয়ার্টারের ৩৯ মিনিটে গোল শোধ করেন কানাডার ফ্লোরিস ফান সান। যার জেরে প্রায় নিস্তব্ধ হয়ে যা কলিঙ্গ স্টেডিয়ামের গ্যালারি। 

আরও পড়ুন: বুমরাই সেরা অস্ত্র ভারতের, ছন্দে থাকলে দুর্ভোগ আছে

চতুর্থ কোয়ার্টার শুরু হতেই পুরো ছবিটা বদলে যায়। সৌজন্যে চিঙ্গলেনসানার দুরন্ত শট। তার পরের মিনিটেই ললিত উপাধ্যায়ের জোরাল শটে ব্যবধান বাড়ায় ভারত। ললিতের শট গোলকিপার বোঝার আগেই বল জড়িয়ে যায় জালে। ভারতের দ্বিতীয় পেনাল্টি কর্নার থেকে চতুর্থ গোল করেন অমিত রোহিদাস। কানাডার কফিনে শেষ পেরেকটি পোঁতেন সেই ললিতই। ৫৭ মিনিটে তাঁর দ্বিতীয় ও ভারতের পঞ্চম গোলটি করে ম্যাচের নায়ক এই ফরোয়ার্ড। 

মনপ্রীত সিংহেরা সরাসরি কোয়ার্টার ফাইনালে চলে যাওয়ায় অলিম্পিক্সে রুপোজয়ী বেলজিয়ামকে খেলতে হবে ক্রসওভার পর্বে। কানাডাও সেই সুযোগ পাচ্ছে। তিন ম্যাচ খেলে ভারতের পয়েন্ট সাত। বেলজিয়ামেরও সমান পয়েন্ট। কিন্তু গোল পার্থক্যে তাদের চেয়ে এগিয়ে ভারত। ক্রসওভারে ‘ডি’ গ্রুপের তৃতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে খেলবে বেলজিয়াম। যা ঠিক হবে রবিবার। কানাডা খেলবে ‘ডি’ গ্রুপের দ্বিতীয় দলের বিরুদ্ধে। কারণ, ভারতদের গ্রুপে তৃতীয় দল এই কানাডা। শেষ আটে তাঁদের প্রতিপক্ষ কে হতে পারে, তা জানতে মঙ্গলবার পর্যন্ত অপেক্ষা করতে হবে মনপ্রীতদের। কারণ, ক্রসওভারের পরেই ঠিক হবে ভারতের প্রতিপক্ষ। 

মনপ্রীত সিংহদের এই জয়ে উচ্ছ্বসিত বীরেন্দ্র সহবাগ, ভিভিএস লক্ষ্মণ থেকে অমিতাভ বচ্চন। টুইটারে সহবাগ লেখেন, ‘‘কানাডাকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে সরাসরি শেষ আটের রাস্তা পাকা করে ফেলল ভারত। অসাধারণ জয়।’’ অমিতাভ লেখেন, ‘‘কোয়ার্টার ফাইনাল নিশ্চিত। এ বার তোমাদের ফাইনালেও দেখতে চাই। ’’