Advertisement
১৯ এপ্রিল ২০২৪

জাপানকে নয় গোল ভারতের

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানকে উড়িয়ে দেওয়ার পরে এ বার গত বারের চ্যাম্পিয়ন জাপানকে ৯ গোলে হারাল ভারত। এই নিয়ে টানা তিন ম্যাচে জয়ের ধারা অব্যহত রাখলেন মনদীপ সিংহরা। 

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৮ ০২:৪০
Share: Save:

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানকে উড়িয়ে দেওয়ার পরে এ বার গত বারের চ্যাম্পিয়ন জাপানকে ৯ গোলে হারাল ভারত। এই নিয়ে টানা তিন ম্যাচে জয়ের ধারা অব্যহত রাখলেন মনদীপ সিংহরা।

এতটা দাপট দেখিয়ে যে রবিবার মাসকাটে শক্তিশালী জাপানকে পর্যুদস্ত করবে ভারত, সেটা বোধহয় অতিবড় ভারতীয় সমর্থকও ভাবেননি। কিন্তু সেটাই করে দেখান ভারতের খেলোয়াড়েরা। দুটি করে গোল করেছেন ললিত উপাধ্যায় (৪, ৪৫ মিনিট), হরমনপ্রীত সিংহ (১৭ ও ২১), মনদীপ (৪৯, ৫৭)। এ ছাড়া একটি করে গোল গুরজন্ত সিংহ (৮), আকাশদীপ সিংহ (৩৬) ও কোঠাজিত সিংহের (৪২)। এই দুরন্ত জয়ের পরে তিন ম্যাচে পুরো পয়েন্ট নিয়ে এখন গ্রুপ শীর্ষে ভারত।

প্রথম কোয়ার্টারেই ভারত ২-০ গোলে এগিয়ে গিয়েছিল। জাপান এক বার পিছিয়ে যাওয়ার পরে আর ম্যাচে ফিরে আসতে পারেনি। গোটা ম্যাচে ভারতীয় খেলোয়াড়রা বল দখলের লড়াইয়েও জাপানকে ধারে-কাছে আসতে দেয়নি। বিপক্ষের রক্ষণে ভারতের বল দখলের পরিসংখ্যান প্রায় ৬৫ শতাংশ।

শুধু তাই নয়, পেনাল্টি কর্নার থেকে গোল করার ক্ষেত্রেও ভারতীয় দলের পারফরম্যান্স সন্তুষ্ট করতে পারে কোচ হরেন্দ্র সিংহকে। তিনটি পেনাল্টি কর্নার থেকে গোল করেছে ভারত। হরেন্দ্র আগেই বলেছিলেন, বিশ্বকাপের আগে এই প্রতিযোগিতায় ভারতীয় দল এশিয়া কাপের হতাশা ভুলে এগোতে চায়। এশিয়া কাপে সেমিফাইনালে হার ভারতীয় দলের উপর পড়লেও সেটা আর মাথায় রাখতে চায় না দল। কোচের কথার প্রতিফলন প্রথম তিন ম্যাচে স্পষ্ট দলের খেলোয়াড়দের দুরন্ত পারফরম্যান্সে।

ভারতের পরের ম্যাচ মঙ্গলবার মালয়েশিয়ার বিরুদ্ধে। এর আগে এশিয়ান গেমসে গ্রুপ পর্যায়ে ভারত ৮-০ হারিয়েছিল জাপানকে। তবে সেই হারের পরেও শেষ পর্যন্ত জাপান সোনা জেতে। ভারতকে এত বড় ব্যবধানে জিতেও সন্তুষ্ট থাকতে হয় ব্রোঞ্জ নিয়ে। দেশে ফেরার পরে ভারতীয় দলকে প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছিল। এশিয়ান চ্যাম্পিয়নন্স ট্রফিতে ভারত সেই হতাশা চ্যাম্পিয়ন হয়ে মেটাতে পারে কি না সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hockey India Japan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE