Advertisement
২০ এপ্রিল ২০২৪

ডেভিস কাপে পাক সফরের প্রস্তুতি শুরু মহেশদের

রবিবার ফোনে তিনি বলেন, ‘‘পাকিস্তান টেনিস ফেডারেশন ডেভিস কাপের টাইয়ের আয়োজক হিসেবে আমাদের আমন্ত্রণপত্র পাঠিয়েছিল। আমরা সেই অনুযায়ী ভিসার জন্য আবেদন করছি। ৫ অগস্ট টাইয়ের দল নির্বাচন হতে পারে।’’

নজরে: প্রজ্ঞেশ ও রামকুমারই  হয়তো খেলবেন সিঙ্গলসে। ফাইল চিত্র

নজরে: প্রজ্ঞেশ ও রামকুমারই হয়তো খেলবেন সিঙ্গলসে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৯ ০৪:৫২
Share: Save:

পঞ্চান্ন বছর পরে ভারতীয় দল ডেভিস কাপে খেলতে পাকিস্তানে যাচ্ছে। অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশন (এআইটিএ)-এর সচিব হিরন্ময় চট্টোপাধ্যায় তা নিশ্চিত করলেন। সেপ্টেম্বরে দু’দিনের এশিয়া- ওসেনিয়া এক নম্বর গ্রুপের টাই হওয়ার কথা ইসলামাবাদে। এই টাইয়ের ভারতীয় দলও ঘোষণা হতে পারে ৫ অগস্ট।

রবিবার ফোনে তিনি বলেন, ‘‘পাকিস্তান টেনিস ফেডারেশন ডেভিস কাপের টাইয়ের আয়োজক হিসেবে আমাদের আমন্ত্রণপত্র পাঠিয়েছিল। আমরা সেই অনুযায়ী ভিসার জন্য আবেদন করছি। ৫ অগস্ট টাইয়ের দল নির্বাচন হতে পারে।’’ তিনি আরও বলেছেন, ‘‘এটা তো দ্বিপাক্ষিক কোনও সিরিজ নয়। ডেভিস কাপ হল টেনিসের বিশ্বকাপ। শেষ বার ২০০৬ সালে আমরা আয়োজন করেছিলাম টাই। পাকিস্তান মুম্বইয়ে খেলতে এসেছিল। এ বার ওরা আয়োজক। তাই আমাদের টাই খেলতে যেতে হবে। যদি আমরা না যাই, তা হলে শাস্তি দেওয়া হবে।’’ অনেকে মনে করছেন ভারত যদি এই টাইয়ে খেলতে না যায়, তা হলে হংকংয়ের মতো শাস্তি হতে পারে। হংকং অ্যাওয়ে টাই খেলতে পাকিস্তানে যেতে রাজি না হওয়ায় তাদের শুধু জরিমানাই হয়নি, সঙ্গে অবনমনও হয়ে গিয়েছিল। ভারতীয় দল শেষ বার পাকিস্তানে গিয়েছিল ১৯৬৪ সালে। ভারত সেই টাইয়ে জিতেছিল ৪-০।

ফেব্রুয়ারিতে টাইয়ের ড্র হওয়ার পরে পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলার জন্য দু’দেশের মধ্যে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছিল। ফলে ভারত সেপ্টেম্বরে পাকিস্তানে যাবে কি না তা নিয়ে সংশয় ছিল। কিন্তু আন্তর্জাতিক টেনিস ফেডারেশন পাকিস্তানকে টাই আয়োজন করার সবুজ সঙ্কেত দেওয়ার পরে এআইটিএও এগোয়। কয়েক দিন আগেই আন্তর্জাতিক টেনিস সংস্থার প্রতিনিধি দল পাকিস্তানের প্রস্ততি, নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখে এসেছে। নিরাপত্তার কারণেই ১২ বছর পাকিস্তান ডেভিস কাপ টাই আয়োজন করতে পারেনি। ২০১৭ সালে সেই নিষেধাজ্ঞা উঠে যায়।

এআইটিএ সচিব বলেছেন, ‘‘ছয় সদস্যের ভারতীয় দল, সাপোর্ট স্টাফ এবং কোচ পাকিস্তানে যাবে। আমিও যাব দলের সঙ্গে। সবার জন্য ভিসার আবেদন করা হচ্ছে।’’ ডেভিস কাপের ভারতীয় দলে বিশ্ব ক্রমতালিকার দিক থেকে সিঙ্গলসে এখন দেশের সব চেয়ে এগিয়ে থাকা প্রজ্ঞেশ গুণেশ্বরন এবং রামকুমার রামনাথনের থাকার সম্ভাবনা প্রবল। দুই সিঙ্গলস খেলোয়াড় ইউকি ভামব্রি এবং সুমিত নাগালের চোট রয়েছে। ডাবলসে দায়িত্ব থাকতে পারে রোহন বোপান্না এবং দ্বিবীজ শরনের উপরেই। নন-প্লেয়িং ক্যাপ্টেন মহেশ ভূপতি এবং কোচ জিশান আলিও দলের সঙ্গে যাবেন পাকিস্তানে।

ইসলামাবাদের পাকিস্তান স্পোর্টস কমপ্লেক্সের ঘাসের কোর্টে এই টাই হবে। ফেব্রুয়ারিতে ইটালির বিরুদ্ধে সাউথ ক্লাবের ঘাসের কোর্টে ভারত হেরেছিল। কিন্তু এই টাইয়ে ভারতই ফেভারিট। ডেভিস কাপ র‌্যাঙ্কিংয়েও ভারত (২০) এগিয়ে পাকিস্তানের চেয়ে (৩৭)। মুখোমুখি লড়াইয়ে ভারত ৬-০ এগিয়ে। যারা জিতবে তারা ২০২০

কোয়ালিফায়ারে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tennis Davis Cup India Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE