Advertisement
১৯ এপ্রিল ২০২৪

যুদ্ধের প্রস্তুতি চ্যাম্পিয়নদের, পুরনো ফলের খোঁজে পাক

চ্যাম্পিয়ন্স ট্রফিতে এ বার ভারত ও পাকিস্তান একই গ্রুপে রয়েছে। ৪ জুন দুই দলের মহারণ বার্মিংহামে। কোহালিরা এ দিনই প্রথম প্র্যাকটিস সেশন করলেন লর্ডসে। যদিও সরফরাজ বলছেন, তাঁরা খুব বেশি দূরের লক্ষ্য দেখছেন না।

মহড়া: ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির অনুশীলনে বিরাট কোহালি। ছবি: এএফপি

মহড়া: ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির অনুশীলনে বিরাট কোহালি। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ মে ২০১৭ ০৫:০৬
Share: Save:

ভারত বনাম পাকিস্তান দ্বৈরথের দামামা বেজেই গেল। এবং, প্রথম শিঙা ফুঁকে দিলেন পাকিস্তানের নতুন অধিনায়ক সরফরাজ আমেদ।

ভারত অধিনায়ক বিরাট কোহালি ইংল্যান্ডে রওনা হওয়ার আগে অনেক নিয়ন্ত্রিত ভঙ্গিতে বলেছিলেন, পাকিস্তান ম্যাচ মানে আলাদা কোনও দ্বৈরথ নয় তাদের কাছে। ‘‘আমাদের মস্তিষ্কের মধ্যে পাক ম্যাচ মানে ভাবনার কোনও পরিবর্তন হয় না,’’ বলেছিলেন কোহালি।

ওয়াঘার ও পারের তরুণ ক্যাপ্টেন কিন্তু অতটা নম্র হননি। ইংল্যান্ডে তাঁর প্রথম সাংবাদিক সম্মেলনে এসে সরফরাজ বরং বলে গেলেন, ‘‘চ্যাম্পিয়ন্স ট্রফিতে কিন্তু ভারতের বিরুদ্ধে আমাদের রেকর্ড ভাল। অন্যান্য টুর্নামেন্টে খারাপ হলেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে তিন বারের মধ্যে আমরাই দু’বার জিতেছি। হেরেছি এক বার। সেই পুরনো রেকর্ড ধরে রাখার চেষ্টাই আমরা করব।’’

চ্যাম্পিয়ন্স ট্রফিতে এ বার ভারত ও পাকিস্তান একই গ্রুপে রয়েছে। ৪ জুন দুই দলের মহারণ বার্মিংহামে। কোহালিরা এ দিনই প্রথম প্র্যাকটিস সেশন করলেন লর্ডসে। যদিও সরফরাজ বলছেন, তাঁরা খুব বেশি দূরের লক্ষ্য দেখছেন না। একটি একটি করে ম্যাচ ধরে এগোতে চান। পাক অধিনায়কের ইঙ্গিত মিলল, ৪ জুন মরিয়া পাকিস্তানের দেখা পাওয়া যেতে পারে এজবাস্টনে। ‘‘আমাদের হারানোর কিছু নেই,’’ বলে দিচ্ছেন তিনি, ‘‘আমরা নিজেদের স্বভাবসিদ্ধ ভঙ্গিতে খেলতে চাই। ওয়েস্ট ইন্ডিজে খুব ভাল একটা সিরিজ খেলে আমরা আসছি। তাই এখানেও ভাল করার ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।’’

আরও পড়ুন:লক্ষ্য লা দেসিমা, নিস্পৃহ নাদাল

ফুরফুরে মেজাজে মহেন্দ্র সিংহ ধোনি।

সরফরাজ জানাচ্ছেন, এজবাস্টনে ইতিমধ্যেই অনেকগুলি প্র্যাকটিস সেশন করে ফেলেছেন। সেটা তাঁদের সাহায্য করবে। ওয়েস্ট ইন্ডিজে তাঁরা ফিল্ডিংয়ে অনেক উন্নতি করেছেন বলেও দাবি করছেন তিনি। তার পর এজবাস্টনের প্র্যাকটিস সেশনগুলিতে জোর দেওয়া হয়েছে নিজেদের দুর্বলতার জায়গাগুলো মেরামত করার দিকে। ‘‘আমরা খোলামেলা ভাবে ক্রিকেট খেলতে চাই। উপভোগ করতে চাই,’’ সম্ভবত চাপমুক্ত থাকার জন্য বলছেন পাক অধিনায়ক।

আজ, শনিবার, বাংলাদেশের বিরুদ্ধে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলতে নামছে পাকিস্তান। এই ম্যাচেই অনেকটা আন্দাজ পাওয়া যাবে তাদের শক্তি সম্পর্কে। সরফরাজ কিন্তু বাংলাদেশকে নিয়ে সতর্ক থাকার ডাকই দিচ্ছেন। এই প্রথম চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলছে বাংলাদেশ এবং সাকিব-আল-হাসানদের সাম্প্রতিক অগ্রগতিকে যে কোনও দলই সম্মান করতে চাইবে। ‘‘গত এক-দেড় বছর ধরে বাংলাদেশ খুবই উন্নতি করেছে। দারুণ পারফরম্যান্স করেছে,’’ বলে ফেলছেন সরফরাজও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE