Advertisement
২৬ এপ্রিল ২০২৪

বিরাটের জন্মদিন মাটি করলেন দুর্ধর্ষ এলগার

আইসিসি টেস্ট ক্রিকেটকে নতুন করে বাঁচিয়ে তুলতে চাইছে যে সময়ে, গোলাপি বলে, দিন-রাতের টেস্ট আয়োজন করে যে সময় সনাতন ক্রিকেটের আয়ু আরও বাড়ানোর চেষ্টা হচ্ছে, সেখানে ভারত-দক্ষিণ আফ্রিকার মতো আকর্ষণীয় টেস্টে গ্যালারির এই হাল আর যাই হোক, টেস্ট ক্রিকেটের ভাল বিজ্ঞাপন নয়।

মোহালিতে প্রথম উইকেটের পতন। ছবি: এএফপি।

মোহালিতে প্রথম উইকেটের পতন। ছবি: এএফপি।

রাজীব ঘোষ
মোহালি শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৫ ১২:৩২
Share: Save:

আইসিসি টেস্ট ক্রিকেটকে নতুন করে বাঁচিয়ে তুলতে চাইছে যে সময়ে, গোলাপি বলে, দিন-রাতের টেস্ট আয়োজন করে যে সময় সনাতন ক্রিকেটের আয়ু আরও বাড়ানোর চেষ্টা হচ্ছে, সেখানে ভারত-দক্ষিণ আফ্রিকার মতো আকর্ষণীয় টেস্টে গ্যালারির এই হাল আর যাই হোক, টেস্ট ক্রিকেটের ভাল বিজ্ঞাপন নয়।

বৃহস্পতিবার সকালে যখন মোহালির আইএস বিন্দ্রা স্টেডিয়ামে টস করতে নামলেন বিরাট কোহলি ও হাসিম আমলা, তখন ধু ধু করছে গ্যালারি। কতই বা, মেরেকেটে পাঁচশো দর্শক হবে। গ্যালারির এই হাল দেখে প্রেস বক্সে চর্চা শুরু হয়ে গেল সাম্প্রতিককালে এত কম দর্শক কোনও টেস্টের প্রথম দিন দেখা গিয়েছে কি না, তা নিয়ে।

সকালে স্টেডিয়ামে যাওয়ার রাস্তা দেখেও বোঝার উপায় নেই এখানে কয়েক কিলোমিটার দূরেই একটা ধুন্ধুমার টেস্ট ম্যাচ শুরু হতে চলেছে। ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ ঘিরে যতটা উত্তেজনার আগুন জ্বলছে মাঠের মধ্যে, মাঠের বাইরে তার আঁচ ছিটেফোঁটাও পাওয়া গেল না। রাস্তার ধারে পতাকা, জার্সি, টুপি সাজিয়ে গালে হাত দিয়ে বসে দোকানিরা। রঙ-তুলি নিয়ে বসেই রয়েছেন কেউ কেউ, গাল বাড়িয়ে দেওয়ার মতো কেউ নেই রাস্তায়। বরং মোহালি স্টেডিয়ামের চার দিকে মোড়ে মোড়ে পুলিসের সংখ্যা যথারীতি বেশি। তাঁরাও বেশ হালকা মেজাজে কর্তব্য পালন করে যাচ্ছেন। কোনও চাপ নেই।

কিন্তু কেন এই হাল মোহালির এই গ্যালারির? পঞ্জাব ক্রিকেট সংস্থার সচিব জি এস আলুওয়ালিয়া-র বক্তব্য, ‘‘টেস্ট ক্রিকেটের প্রতি মানুষের আকর্ষণ যে কমে আসছে, তার এর চেয়ে বড় প্রমাণ আর কী হতে পারে। একটা সময় আমরা এখানে ফুল হাউস টেস্ট করেছি। এখন কী অবস্থা দেখছেন তো। তাও আমরা টিকিটের দাম এত কমিয়ে দিয়েছি, যা কখনও হয়নি।’’ জানা গেল পাঁচ দিনের সিজন টিকিটের দাম করা হয়েছে দুশো টাকা। স্কুল-কলেজে বিনা পয়সায় টিকিট দেওয়া হয়েছে বলেও শোনা গেল। তাতেও এই শহরের মানুষ মাঠমুখো হয়নি।

এ দিন সকালে টস জিতে ব্যাট করতে নামা ভারত যখন ৬৫ রানে তিন উইকেট হারিয়ে জুঝছে, তখনও সাতাশ হাজারের গ্যালারিতে মাত্র হাজার দুয়েক দর্শক।

দেশের মাটিতে ভারতকে প্রথম নেতৃত্ব দিতে নামা টেস্ট ক্যাপ্টেন বিরাট কোহলির জন্মদিনটা মোটেই ভাল গেল না। এমনিতেই প্রেমিকা অনুষ্কা শর্মার আসার কথা থাকলেও আসেননি। তার উপর মাত্র এক রান করে টেস্ট অভিষেক হওয়া প্রোটিয়া পেসার কাগিসো রাবাদার বলে কভারে ডিন এলগারের হাতে ক্যাচ দিয়ে ফিরে গেলেন। অসাধারণ ক্যাচ নিলেন দুর্ধর্ষ ডিন এলগার। তার আগে শিখর ধবন (০) ও মুরলী বিজয়(৩১) ফিরে গিয়েছেন। কোহলি যখন ফিরে যান, তখন স্কোরবোর্ডে ৬৫-৩। লাঞ্চে ৮২-৩।

সকালে পিচ রিপোর্ট করতে গিয়ে সুনীল গাওস্কর বলেন, এত শুকনো ও ফাটলসর্বস্ব উইকেট তিনি মোহালিতে কখনও দেখেননি। কোহলি টসে জিতে তাই ব্যাট করার সিদ্ধান্তই নেন। বলেন, ‘‘এই উইকেট ব্যাট করার পক্ষে ভাল। সে জন্যই ব্যাটিং নিলাম। আমরা ব্যাটিংটা ভাল করলে জন্মদিনটা জমে যাবে।’’ কিন্তু সে আর হল কোথায়? উইকেটে জমার আগেই কোহলি আউট হয়ে গেলেন। রোহিত শর্মাকে বাইরে রেখে যে এগারো বেছেছেন, তাতে তিন স্পিনার ও দুই পেসার।

কিন্তু প্রিয় তারকাদের এই হাল দেখে গ্যালারিতে দর্শক সংখ্যা যে আরও কমতে শুরু করল।

এর মধ্যে ভারতীয় দল সূত্রে খবর পাওয়া গেল, এই টেস্টে না খেলা রোহিত শর্মা, স্টুয়ার্ট বিনি ও ভুবনেশ্বর কুমারকে রঞ্জি ট্রফির ম্যাচে খেলার জন্য ছেড়ে দেওয়া হল। তাঁরা বেঙ্গালুরুতে দ্বিতীয় টেস্টের আগে দলের সঙ্গে যোগ দেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE