Advertisement
২৩ এপ্রিল ২০২৪
আর্জেন্তিনা-জার্মানি ড্র
India vs Netherlands

হেরেও কোয়ার্টার ফাইনালে ভারত

হেরেও কোয়ার্টার ফাইনালে ভারত। আর্জেন্তিনা-জার্মানি ম্যাচ ড্র হতেই ৩৯ বছর পর শেষ আটে শ্রীজেশরা। ছ’টি পেনাল্টি কর্নার মিস। শেষ বেলায় যখন সেকেন্ডের কাটা দ্রুত ছুটছে তখন নেদারল্যান্ডসের থেকে ভারত পিছিয়ে ২-১ গোলে। ম্যাচ ড্র রাখতে পারলেই কোয়ার্টার ফাইনাল। কিন্তু হল না।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৬ ২২:৫২
Share: Save:

হেরেও কোয়ার্টার ফাইনালে ভারত। আর্জেন্তিনা-জার্মানি ম্যাচ ড্র হতেই ৩৯ বছর পর শেষ আটে শ্রীজেশরা।ছ’টি পেনাল্টি কর্নার মিস। শেষ বেলায় যখন সেকেন্ডের কাটা দ্রুত ছুটছে তখন নেদারল্যান্ডসের থেকে ভারত পিছিয়ে ২-১ গোলে। ম্যাচ ড্র রাখতে পারলেই কোয়ার্টার ফাইনাল। কিন্তু হল না। সেই শেষ বেলায় পর পর পাঁচটি পেনাল্টি কর্নারের একটিও কাজে লাগাতে পারলেন না রূপিন্দর, রঘুনাথের মধ্যে কেউই। সেই ভাল খেলে হারের ধারা ধরেই রাখল ভারত। এই হারের জন্য কোয়ার্টার ফাইনাল অনেকটাই কঠিন করে ফেললেন সর্দাররা। শুক্রবার কানাডার বিরুদ্ধে ম্যাচটি ভারতের জন্য ‘মাস্ট উইন’ হয়ে গেল। না জিততে পারলেই সব স্বপ্ন শেষ। চারটে ম্যাচের মধ্যে দুটোতে হেরে বসল ভারত। জার্মানির কাছে শেষ সেকেন্ডের গোলে হারটাও সমস্যায় ফেলে দিতে পারত শ্রীজেশদের। কিন্তু গ্রুপের অন্য ম্যাচ ড্র হতেই য়েন হাতে স্বর্গ পেল ভারতীয় হকি দল।

প্রথম কোয়ার্টার গোলশূন্যভাবে শেষ হওয়ার পর ৩২ মিনিটে নেদারল্যান্ডসকে এগিয়ে দেন রোজিয়ার হফম্যান। তবে সেই ব্যবধান বেশিক্ষণ ধরে রাখতে পারেননি ডাচরা। ৩৮ মিনিটেই ভারতকে সমতায় ফেরান ড্র্যাগ ফ্লিকার রঘুনাথ। প্রথম সুযোগে রূপিন্দর পেনাল্টি কর্ণার মিস করার পর দ্বিতীয়বার পেনাল্টি কর্ণার থেকে গোল করে যান রঘুনাথ। কিন্তু ভারতীয় রক্ষণের দুর্বলতার সুযোগ নিয়ে ব্যবধান বাড়িয়ে যান দার ওয়ার্ডেন। এর পর ভারত বার বার আক্রমণে উঠলেও নেদারল্যান্ডসের কঠিন রক্ষণ ভাঙতে ব্যর্থ ভারতীয় ফরোয়ার্ডরা। গোলের নিচে অধিনায়ক শ্রীজেশ না থাকলে ভারতের হারের ব্যবধান আরও বেশি হতে পারত। আজকের ম্যাচ জিততে পারলেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে যেত ভারতের। তখনও অন্য ম্যাচ হয়নি। কিন্তু জার্মানি-আর্জেন্তিনা ম্যাচ ৪-৪ ড্র হতেই সুখবরটি এল ভারতীয় শিবিরে। শেষ ম্যাচে ভারতের প্রতিপক্ষ কানাডা।

আরও খবর

বদলার আগুনে ফের ফেল্পস-রূপকথা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE