Advertisement
১৯ মার্চ ২০২৪

সিএবির উদ্যোগে পা হারানো শুভ্র ফিরলেন ক্রিকেটে

সোশ্যাল মিডিয়ায় এখন নতুন ঝড়, ‘টেন ইয়ার্স চ্যালেঞ্জ’। ঠিক দশ বছর আগে শুভ্রর জীবনে ফিরে গেলে আতঙ্ক ছাড়া আর কিছুই খুঁজে পাওয়া যাবে না। ২০০৮ সালের ১১ই মার্চ পথ দুর্ঘটনায় ডান-পা হারান এক্সেলসিয়ার্সের এই ক্রিকেটার।

প্রত্যাবর্তন: আবার বাইশ গজে ফিরে অভিভূত শুভ্র। নিজস্ব চিত্র

প্রত্যাবর্তন: আবার বাইশ গজে ফিরে অভিভূত শুভ্র। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৯ ০৪:২৩
Share: Save:

ময়দানে হাঁটতে হাঁটতে কোনও ক্রিকেটারকে এক পায়ে প্যাড পরে ব্যাট করতে দেখলে অবাক হবেন না। অবাক হওয়া চলবে না পায়ে ব্লেড (এক ধরনের স্টিলের কৃত্রিম পা) পরে তাঁকে ফিল্ডিং করতে দেখলেও। কারণ, প্রথম বার সিএবি-র দ্বিতীয় ডিভিশন ক্রিকেট লিগে এক্সেলসিয়ার্সের হয়ে খেলতে চলেছেন ভারতীয় প্যারা ক্রিকেট দলের অধিনায়ক শুভ্র জোয়ারদার। যিনি দুর্ঘটনায় হারিয়েছিলেন ডান পা।

সোশ্যাল মিডিয়ায় এখন নতুন ঝড়, ‘টেন ইয়ার্স চ্যালেঞ্জ’। ঠিক দশ বছর আগে শুভ্রর জীবনে ফিরে গেলে আতঙ্ক ছাড়া আর কিছুই খুঁজে পাওয়া যাবে না। ২০০৮ সালের ১১ই মার্চ পথ দুর্ঘটনায় ডান-পা হারান এক্সেলসিয়ার্সের এই ক্রিকেটার। তার পরে ক্রিকেট মাঠে আর ফেরা হবে কি না, সেই আশঙ্কাই তাড়া করেছিল শুভ্রকে। শুধুমাত্র মনের জোর ও ক্রিকেটের প্রতি ভালবাসা তাঁকে ফিরিয়ে দেয় বাইশ গজে। শুরু করেন প্যারা ক্রিকেট খেলা। কৃত্রিম পা ও ব্লেডের সাহায্যে ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটে ডান হাতি এই ব্যাটসম্যানের। তখন থেকেই লক্ষ্য ছিল, ক্রিকেটের মূল স্রোতে ফেরা। ভিক্টো (মারোয়াড়ি) লিগ খেলে নিজেকে তৈরি করেন শুভ্র। এর মধ্যেই ২০১৬ সালে ভারতীয় প্যারা ক্রিকেট দলে সুযোগ পান।

সোমবার সিএবি-র টুর্নামেন্ট কমিটি শুভ্রকে অনুমতি দিল ক্রিকেটের মূল স্রোতে ফেরার। অর্থাৎ দ্বিতীয় ডিভিশনে খেলার ছাড়পত্র।

আরও পড়ুন: আইপিএলে মাঠে ফেরা লক্ষ্য পৃথ্বীর

যা শুনে গলা বুজে এল ভারতীয় অধিনায়কের। আনন্দবাজারকে শুভ্র বললেন, ‘‘ঠিক এই দিনটার জন্য এত লড়াই করেছি। দশ বছর আগের কথা মনে করলে এখনও চোখের জল সামলাতে পারি না। ভেবেছিলাম আর কখনও ক্রিকেটার হতে পারব না। দুর্ঘটনার পরে এক বছরের মধ্যে পাড়ায় ক্রিকেট খেলতে গিয়েছিলাম। তা শুনে আমার ডাক্তার বলেছিলেন, বেশি বাড়াবাড়ি করলে আর হাঁটতেই পারব না। কিন্তু আমি কথা শুনিনি। মনে জোর রেখেছি। সেই মনের জোরই আমাকে মূল স্রোতের ক্রিকেটে ফিরতে সাহায্য করেছে।’’

আরও পড়ুন: মাথা মুড়োও কাণ্ডে জোড়া তদন্ত কমিটি

শুভ্র আরও বলেন, ‘‘মারোয়াড়ি লিগ খেলে জাতীয় নির্বাচকদের নজরে পড়ি। ভারতীয় প্যারা ক্রিকেট দলে সুযোগ পেয়েই সেঞ্চুরি করি। গত বছর সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় শীর্ষে ছিলাম।’’ কিন্তু এখন সিএবি ক্রিকেটে কী ভাবে কৃত্রিম পায়ের সাহায্যে পাল্লা দেবেন বাকিদের সঙ্গে? জেদি গলায় শুভ্রর উত্তর, ‘‘কৃত্রিম পা পরে আমি দৌড়তে পারব না। রানার লাগবে। তার অনুমতি না পেলে ব্লেড পরে খেলব। সে ক্ষেত্রে অনুমতি দিতে হবে এক পায়ে প্যাড পরে খেলার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket CAB India Para Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE