Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sports News

২০৩২ অলিম্পিক্সের ভাবনায় কেন্দ্র সরকার

এই বিরাট আসরের আয়োজন করতে এখনও থেকেই কোমর বেঁধে নামতে হবে ভারতীয় ক্রীড়া দফতরকে। যদি ভারত সত্যিই অলিম্পিক্স আয়োজনের দায়িত্ব পায় তা হলে এটাও নিশ্চিত, সেই আসর অবশ্যই বসবে দিল্লিতে।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২০ জুলাই ২০১৭ ১৮:৪৫
Share: Save:

অলিম্পিক্সের স্বপ্ন দেখতে শুরু করে দিল ভারত সরকার। অতীতে এশিয়াড হোক বা কমনওয়েলথ গেমস, সাফল্যের সঙ্গেই আয়োজন করেছে ভারত। সেই আত্মবিশ্বাস নিয়েই এ বার অলিম্পিক্স আয়োজনের কথা ভাবছে মোদী সরকার। অলিম্পিক্সের মতো মাল্টি ইভেন্টের সেরা আসর ভারতের মাটিতে বসবে এই ভাবনাটাই অনেক বড়। এখনও অনেকটা পথ। ২০৩২। কিন্তু এই বিরাট আসরের আয়োজন করতে এখনও থেকেই কোমর বেঁধে নামতে হবে ভারতীয় ক্রীড়া দফতরকে। যদি ভারত সত্যিই অলিম্পিক্স আয়োজনের দায়িত্ব পায় তা হলে এটাও নিশ্চিত, সেই আসর অবশ্যই বসবে দিল্লিতে।

আরও খবর: পুরো সময় দিতে পারলে তবেই এসো দ্রাবিড়কে শাস্ত্রী

টাইমস অব ইন্ডিয়ার খবর, ক্রীড়া মন্ত্রক ইতিমধ্যেই পুরো ব্যাপারটি নিয়ে চিন্তা-ভাবনা করতে শুরু করেছে। ৩৫তম অলিম্পিক্স আয়োজন করতে কোন কোন জায়গায় ভারতকে কাজ করতে হবে। অলিম্পিক্সের মতো মাল্টি ইভেন্টের জন্য কতটা তৈরি দেশ। সব বুঝেই কেন্দ্র সরকারের কাছে পরবর্তি পদক্ষেপের জন্য আবেদন জানাবে ক্রীড়া দফতর। ইন্ডিয়ান অলিম্পিক্স অ্যাসোসিয়েশনের সভাপতি এন রামাচন্দ্রন গত মাসে জানিয়েছিলেন, আইওএ সরকারের কাছে ২০৩২ অলিম্পিক্স ও ২০৩০ এশিয়ান গেমস আয়োজনের জন্য আবেদন জানাতে চায়।

আন্তর্জাতিক অলিম্পিক্স অ্যাসোসিয়েশন ২০২৫এ ঘোষণা করবে ২০৩২এর ভেন্যু। নিয়ম অনুযায়ী এমনটাই হওয়া উচিত। পুরো পরিকল্পনার শুরু হয় ইভেন্টের ন’বছর আগে থেকে। যাতে বেশ কিছুটা সময় পাবে আয়োজক দেশ। অতীতে ২০২৪ গেমস আয়োজন করার পরিকল্পনা থাকলেও সেটা বাতিল হয়। যেটা হতে পারে প্যারিসে। আন্তর্জাতিক অলিম্পিক্স অ্যাসোসিয়েশন নিয়ম ভেঙে নতুন যে নিয়মের কথা ভাবনা-চিন্তা করছে তাতে একটি শহরকে দু’বারের বেশি গেমস আয়োজন করতে দেওয়া হবে না। তাতে আগামী ১৫ বছরে ভারতের সুযোগ আরও উজ্জ্বল হবে বলেই বিশ্বাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Olympic Association Olympics IOC IOA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE