Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Sports News

জাপানকে হারিয়ে এশিয়া কাপ হকির ফাইনালে ভারতের মেয়েরা

২০০৪এ এই খেতাব পেয়েছিল ভারতের মেয়েরা। ১৯৯৯ ও ২০০৯এ থাকতে হয়েছে রানার্স হয়ে। এ বার আবার চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ। রবিবার চিনের বিরুদ্ধে লড়াই শেষেই বোঝা যাবে ভারতের মেয়েরা আট বছর আগের বদলা নিতে পারলেন কি না।

ভারতের জোড়া গোলদাতা গুরজিৎ কাউর। ছবি: হকি ইন্ডিয়ার ফেসবুক থেকে।

ভারতের জোড়া গোলদাতা গুরজিৎ কাউর। ছবি: হকি ইন্ডিয়ার ফেসবুক থেকে।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৭ ১৮:০৯
Share: Save:

দারুণ ছন্দে রয়েছে ভারতের মহিলা হকি দল। এ বার ২০১৭ এশিয়া কাপের ফাইনালে জায়গা করে নিলেন গুরজিৎ, নবজ্যোতরা। সেমিফাইনালে জাপানকে হারিয়ে দিলেন ৪-২ গোলে। ফাইনালে দেখা হবে চিনের সঙ্গে। ২০০৯এ এই চিনের কাছেই ফাইনালে হেরে রানার্স হয়ে থামতে হয়েছিল। এত বছর পর আবার ভারতের মেয়েদের সামনে বদলার সুযোগ।

২০০৪এ এই খেতাব পেয়েছিল ভারতের মেয়েরা। ১৯৯৯ ও ২০০৯এ থাকতে হয়েছে রানার্স হয়ে। এ বার আবার চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ। রবিবার চিনের বিরুদ্ধে লড়াই শেষেই বোঝা যাবে ভারতের মেয়েরা আট বছর আগের বদলা নিতে পারলেন কি না। কয়েকদিন আগেই লিগ পর্বে এই চিনকেই ৪-১ গোল হারিয়ে দিয়েছিলেন রানি রামপালরা। সেদিক থেকে দেখতে গেলে চিনের সামনেও বদলার ম্যাচ।

আরও পড়ুন

বিসিসিআই-এর বিরুদ্ধে শ্রীসন্থের অভিযোগ ওড়ালেন নীরজ কুমার

এ দিন ভারতের হয়ে খাতা খুলেছিলেন গুরজিৎ কাউর। সাত মিনিটে পেনাল্টি কর্নার থেকে বাজিমাত গুরজিতের। ন’মিনিটেই ভারতের হয়ে ফিল্ড গোল থেকে ২-০ করে দেন নবজ্যোত কাউর। ঠকি সঙ্গে সঙ্গেই ৩-০ করেন সেই গুরজিৎ। কিন্তু জাপানও ছেড়ে দেওয়ার জন্য মাঠে নামেনি। হাফ টাইমেই ব্যবধান কমিয়ে ৩-২এ নিয়ে আসেন তারা। ১৭ মিনিটে সুজি ও ২৮ মিনিটে ইশিবাশির গোলে ঘরের মাঠে ফিরে আসার রাস্তা তৈরি করেন তাঁরা। কিন্তু ভারতের তখনও বাকি ছিল গোল করার। তৃতীয় কোয়ার্টারে টুর্নামেন্টে নিজের নামের পাশে প্রথম গোল লিখিয়ে নেন লালরেমসিয়ামি। এর পরটা ছিল ডিফেন্ডারদের দায়িত্ব। যা তাঁরা দারুণভাবে সামলালেন।

নক-আউটে ভারত ১০-০ গোলে হারিয়েছিল সিঙ্গাপুরকে। চিনকে হারাল ৪-১ গোলে ও মালয়েশিয়াকে ২-০ গোলে হারিয়ে গ্রুপের শীর্ষেই শেষ করে ভারতের মেয়েরা। কোয়ার্টার ফাইনালে কাজাখস্তানকে ৭-১ গোলে হারিয়ে সেমিফাইনালে জাপানের মুখোমুখি হয়েছিল ভারত। এই বছরের চ্যাম্পিয়ন দল সরাসরি ২০১৮ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে। ইংল্যান্ডে হরবে এ বারে মহিলা হকির বিশ্বকাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hockey India Vs Japan Asia Cup Final
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE