• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্ব বক্সিংয়ে পদক ভারতের

Gaurav Bidhuri
সফল: সেমিফাইনালে উঠে ব্রোঞ্জ নিশ্চিত গৌরবের। ছবি: পিটিআই

জার্মানিতে বক্সিং-এর বিশ্ব চ্যাম্পিয়নশিপে লড়তে এসেছিলেন ওয়াইল্ড কার্ড নিয়ে। নেমেই হামবুর্গ-এ জীবনের প্রথম বিশ্ব চ্যাম্পিয়নশিপেই পদক নিশ্চিত করলেন ভারতের গৌরব বিধুরি।

মঙ্গলবার ব্যান্টামওয়েট-এর ৫৬ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে তিনি হারালেন তিউনিশিয়ার বক্সার বিলেল মাহমদি-কে। ছয় বছর আগে প্রথম বিশ্ব চ্যাম্পিয়নশিপে নেমে সেমিফাইনালে গিয়েছিলেন ভারতের বিকাশ কৃষাণ। তিনি এ বার আগেই ছিটকে যান। তবে বিকাশকে ছুঁয়ে ফেললেন গৌরব। দ্বিতীয় ভারতীয় হিসেবে অভিষেকেই বিশ্ব চ্যাম্পিয়নশিপে সেমিফাইনালে উঠে।

হামবুর্গে ভারতের পদক নিশ্চিত করার পর গৌরব বলেন, ‘‘মনে হচ্ছে একটা অপার্থিব বিষয় ঘটল। এখানে রিং-এ নেমেছিলাম ওয়াইল্ড কার্ড এন্ট্রি নিয়ে। আর এখন আমি পদক বিজেতা। এত দ্রুত ব্যাপারটা ঘটে গেল যে তা হজম করতে নিজেরও বেশ কিছুক্ষণ সময় লাগবে।’’

বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে এর আগে বিকাশ কৃষাণ ছাড়াও পদক এনেছেন বিজেন্দর সিংহ (২০০৯) এবং শিবা থাপা (২০১৫)। এ বার সেই তালিকায় ঢুকে পড়লেন গৌরবও। তবে তিনজনই ব্রোঞ্জ পদকের বেশি এগোতে পারেননি। গৌরব কি রুপো বা সোনা জিততে পারবেন?

আরও পড়ুন: জয়সূর্যের নেতৃত্বে শ্রীলঙ্কার নির্বাচকমণ্ডলীর ইস্তফা

গৌরব নিজে যদিও বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভাল ফলের জন্য আশাবাদী। একুশ বছর বয়সী এই ভারতীয় বক্সার বলছেনও সে কথা। ‘‘ব্রোঞ্জ পদকের নিয়ে ফেরার চেয়েও ভাল ফল করে ইতিহাস গড়তে চাই। গত আট মাস ধরে পিঠের ব্যথায় যথেষ্ট ভুগেছি। কিন্তু এখন নিজের মেজাজেই লড়তে পারছি।’’

বুধবার বিশ্রাম। বৃহস্পতিবার সেমিফাইনালে গৌরবের প্রতিপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্রের বক্সার ডিউক রেগন। গৌরব এ দিন জিতলেও হেরে গেলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম নামা আর এক ভারতীয় বক্সার অমিত ফঙ্গল। ৪৯ কেজি বিভাগে তিনি হারলেন অলিম্পিক্সে সোনা জয়ী ও টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই উজবেকিস্তানের হাসানবয় দুসমাতভের কাছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন