• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্ব মিটে নাটকীয় ব্রোঞ্জ জয় ভারতের

World Para Athletics Championship

বিশ্ব প্যারা অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে আরও একটা পদক জিতে নিল ভারত। শনিবার ভারতকে তিন নম্বর পদক এনে দিলেন ডিসকাস থ্রোয়ার কর্মজ্যোতি দালাল। জিতে নিলেন ব্রো়ঞ্জ।

তবে ব্রোঞ্জ কিন্তু যথেষ্ট নাটকীয় ভাবেই এসেছে। একেবারে শেষ থ্রোয়ে ১৯.০২ মিটার ছুড়ে বাহারিনের আলোমারি রোবাকে একটুর জন্য টপকে যান কর্মজ্যোতি। কিন্তু তখনও ব্রোঞ্জ নিশ্চিত হয়নি ভারতের। কারণ কর্মজ্যোতি তখনও ছিলেন চার নম্বরে। এমনকী সরকারি ঘোষণার সময়ও কর্মজ্যোতি চতুর্থ হয়েছেন বলে জানিয়ে দেওয়া হয়। কিন্তু তার পরে দেখা যায় চিনের ইয়াং লিওয়ান বাতিল হয়ে গিয়েছেন। যার পরে ব্রোঞ্জ তুলে দেওয়া হয় কর্মজ্যোতির হাতে।

নিজের কেরিয়ারে এটাই সেরা থ্রো কর্মজ্যোতির। গত বছর রিও প্যারালিম্পিক্সে হরিয়ানার এই মেয়ে সে রকম কিছু করতে পারেননি। তিন বারের চেষ্টাতেও ব্যর্থ হন। কিন্তু এই বছর মার্চে দুবাইয়ে আইপিসি আন্তর্জাতিক অ্যাথলেটিক্স গ্রঁ প্রি-তে দুর্দান্ত ভাবে প্রত্যাবর্তন ঘটে তাঁর। তিনি সোনা জিতে নেন ওই মিটে। তার পর থেকেই কর্মজ্যোতিকে নিয়ে আশা বাড়ছিল। যে আশা পুরণ হল এ বারের বিশ্ব মিটে।

কর্মজ্যোতির খেলার দুনিয়ায় প্রবেশ কবাডির মাধ্যমে। জাতীয় কবাডির শিবিরেও ছিলেন তিনি। কিন্তু ছাদ থেকে পড়ে যাওয়ার পরে কবাডি থেকে সরে আসতে হয় তাঁকে। কিন্তু হার মানেননি কর্মজ্যোতি। বেছে নেন ডিসকাসকে। যে খেলাতেও নিজের প্রতিভা দেখাতে থাকেন তিনি। তিন বছরের মধ্যে র‌্যাঙ্কিংয়ে  চলে আসেন প্রথম দশে। ২০১৪ এশিয়ান গেমসে দু’টো ব্রোঞ্জ পদক জিতেছিলেন কর্মজ্যোতি। তার পর  থেকেই তাঁর পরিচিতি। এ বার নিজের দক্ষতা দেখালেন বিশ্ব মঞ্চেও। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন