Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Virat Kohli

চার পেসারে ভারত! দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুললেন প্রাক্তনরা

ভারতীয় টিম ম্যানেজমেন্ট কি উইকেটের চরিত্র বুঝতে ভুল করেছিল? কারণ, ভারত চার পেসার নিয়ে খেললেও অস্ট্রেলিয়া কিন্তু অফস্পিনার নেথান লায়নকে রেখেই নেমেছে।

প্রশ্নের মুখে বিরাট কোহালির বেছে নেওয়া প্রথম এগারো। ছবি: এএফপি।

প্রশ্নের মুখে বিরাট কোহালির বেছে নেওয়া প্রথম এগারো। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৮ ১২:৩৯
Share: Save:

পারথের ঘাসের উইকেট কি ধোঁকা দিল ভারতীয় দলকে? শুক্রবার দ্বিতীয় টেস্টের প্রথম সেশনের শেষে এই প্রশ্নই উঠছে ক্রিকেটমহলে। কারণ চার পেসার নিয়ে খেলেও প্রথম দিনের সকালে কোনও উইকেট আসেনি। দ্বিতীয় সেশনেও প্রথম উইকেটে একশো রান পার করে দিয়েছে অস্ট্রেলিয়া।

ভারতের ক্রিকেট ইতিহাসে এর আগে মাত্র দু’বার কোনও স্পিনার ছাড়া টেস্ট খেলতে নামার উদাহরণ রয়েছে। ২০১২ সালে পারথেই তা ঘটেছিল। তবে তা ছিল ওয়াকায়। সেই টেস্টে হেরেছিল ভারত। চলতি সিরিজের দ্বিতীয় টেস্ট অবশ্য ওয়াকায় হচ্ছে না। পারথের নতুন স্টেডিয়ামে এটাই প্রথম টেস্ট। চলতি বছরের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও কোনও স্পিনার ছাড়া নেমেছিল ভারত। সেই টেস্টে অবশ্য জিতেওছিল বিরাট কোহালির দল। পারথে এটা ঘটল তৃতীয়বারের জন্য।

আর এখানেই উঠছে প্রশ্ন। ভারতীয় টিম ম্যানেজমেন্ট কি উইকেটের চরিত্র বুঝতে ভুল করেছিল? কারণ, অস্ট্রেলিয়া কিন্তু অফস্পিনার নেথান লায়নকে রেখেই নেমেছে। প্রথম টেস্টের দলে কোনও পরিবর্তন করেনি তারা। ভারতের অবশ্য ‘উইনিং কম্বিনেশন’ না ভেঙে উপায় ছিল না। রোহিত শর্মা ও রবিচন্দ্রন অশ্বিন চোটের জন্য ছিটকে গিয়েছেন। মনে করা হচ্ছিল, অশ্বিনের পরিবর্তে স্পিনার হিসেবে দলে আসবেন ১৩ জনের ঘোষিত স্কোয়াডে থাকা রবীন্দ্র জাডেজা। বা, চার পেসার খেলাতে হলে ভুবনেশ্বর কুমারের কথাই ভাবা হচ্ছিল। কারণ, আট নম্বরে নেমে তিনি ব্যাটিং গভীরতা বাড়াতেও পারবেন। ভারত জাডেজা বা ভুবনেশ্বর কাউকেই না খেলানোয় সেজন্যই বিস্মিত ক্রিকেটমহল।

আরও পড়ুন: পার্‌থের পিচ সবুজ থাকলে খেলাতে হবে ভুবনেশ্বরকে

আরও পড়ুন: বিতর্ক আর বিরাট-বাণে বিদ্ধ পার‌্‌থের সবুজ দৈত্য​

চ্যানেল সেভেনে গ্লেন ম্যাকগ্রা বলেছেন, “ভারত সম্ভবত সবুজ উইকেটের হাইপে প্রভাবিত হয়ে পড়েছিল। ভেবেছিল এই পিচে বাউন্স, গতি, সিম, ক্যারি, সবকিছুই মজুত থাকবে।” অজি কিংবদন্তি মনে করছেন, পিচ নিয়ে যে প্রচার চলেছে, তাতেই বোকামি করে বসেছে ভারত। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভনও সমালোচনা করেছেন ভারতের দলগঠনের। তিনি বলেছেন, “জানি অ্যাডিলেড ওভালের থেকে এটা আলাদা ধরনের পিচ। কিন্তু, তারপরও দলের ভারসাম্য ঠিক রাখতে হত। আমার মনে হয় বিরাটের আগামী ক’দিন এই চিন্তা হবেই যে একজন বিশেষজ্ঞ স্পিনার নিলে ভাল হত কিনা। আমি হলে একজন স্পিনার খেলাতামই।” আর তিনি যে জাডেজাকে খেলানোরই পক্ষপাতী, তা পরিষ্কার করে দিয়েছেন ভন। বলেছেন, “জাডেজার প্রচুর এনার্জি। ও ফিল্ডিংয়ে আসাধারণ। ও খানিকটা অশ্বিনের মতোই বল করে।”

যাঁর নামে এই বর্ডার-গাওস্কর ট্রফি, সেই অ্যালান বর্ডারও অবাক ভারতের দল নির্বাচনে। তিনি বলেছেন, “আক্রমণে বৈচিত্র থাকা দরকার। অ্যাডিলেডে ভারতের পেস বোলাররা দারুণ বল করেছিল। ওরা এখানের গরম ও কন্ডিশনের সঙ্গে মানিয়েও নিয়েছে। তাই মনে হয় না আর একজন পেসারের প্রয়োজন ছিল। টেস্টের পরের দিকের কথা ভাবলে একজন স্পিনার খেলানোই আদর্শ দল নির্বাচন হত। আর গত কয়েক বছর ধরে বাঁ-হাতি স্পিনই অস্ট্রেলিয়ার দুর্বলতা।”

সুনীল গাওস্কর, সঞ্জয় মঞ্জরেকর, মাইকেল ক্লার্কও সরাসরি সম্প্রচারকারী চ্যানেলে বিস্ময় প্রকাশ করেছেন দল নির্বাচন নিয়ে। ভুবনেশ্বর কুমারকে খেলানো উচিত ছিল বলে মনে করছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ও। সোশ্যাল মিডিয়ায় ক্রিকেটপ্রেমীরা এই ব্যাপারে ক্ষোভ উজাড় করে দিয়েছেন।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE