দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন ওয়ান ডে সিরিজই বিশ্বকাপের আগে শেষ সীমিত ওভারের সিরিজ হতে চলেছে বিরাট কোহালির দলের জন্য। আর সেই সিরিজে ঋষভ পন্থকে দেখতে চান সৌরভ গঙ্গোপাধ্যায়। ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক মনে করছেন, ঋষভকে বিশ্বকাপে নিয়ে যাওয়া উচিত। আর তার জন্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজে তাঁকে অবশ্যই খেলানো উচিত। সৌরভের মত, ছয় নম্বরে দেখে নেওয়া উচিত ঋষভকে। 

একটি টিভি চ্যানেলে বিশেষজ্ঞের মতামত দিতে গিয়ে সৌরভ বলেছেন, ‘‘ব্যাটসম্যান হিসেবে ছয় নম্বরে নেমে পন্থের ম্যাচ জেতানোর ক্ষমতা রয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচটি ওয়ান ডে খেলবে ভারত। সেখানে তাই দেখে পন্থকে সুযোগ দিয়ে দেখে নেওয়া উচিত।’’ অনেকেই মনে করছেন, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় টেস্ট ম্যাচে সেঞ্চুরি করার পরে শুধু বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবেই পন্থকে বিশ্বকাপের দলে রাখা যায়। তাঁর মতো আক্রমণাত্মক ব্যাটসম্যানকে বাইরে রাখাটা ভুল হতে পারে বলে বিশেষজ্ঞদের মত। 

যা ইঙ্গিত, ভারতীয় দল পরিচালন সমিতি এবং নির্বাচকেরাও চাইছেন পন্থকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সুযোগ দিতে। সেক্ষেত্রে বিশ্বকাপের দাবি জোরাল করার সুযোগ তিনি পাবেন। নিউজিল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজে সুযোগ পেয়ে বেশ ভালই খেলেছেন তিনি। তাতে তাঁকে নিয়ে আশা আরও বেড়েছে। এই মুহূর্তে যা পরিস্থিতি, বিশ্বকাপে এক নম্বর উইকেটকিপার হিসেবে যাচ্ছেন মহেন্দ্র সিংহ ধোনি। দ্বিতীয় উইকেটকিপার হিসেবে অনেকের পছন্দ পন্থ। অন্য উইকেটকিপার দীনেশ কার্তিককে যেতে হলে অতিরিক্ত ব্যাটসম্যান হিসেবেই সম্ভবত যেতে হবে। 

একটি ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে জাতীয় নির্বাচকমণ্ডলীর প্রধান এম এস কে প্রসাদও জানিয়েছেন, পন্থ খুব ভাল মতোই বিশ্বকাপের দৌড়ে রয়েছেন। কারও কারও মতে, পন্থ বিশ্বকাপের দলে ঢুকেই পড়েছেন। বিশেষ করে অস্ট্রেলিয়ায় চার টেস্টে ৩৫০ রান করার পরে তাঁকে নিয়ে সংশয় থাকা উচিত নয়। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১-২ হেরে যাওয়া টি-টোয়েন্টি সিরিজে পন্থ করেছেন যথাক্রমে ৪, ৪০ এবং ২৮। আগামী ২৪ ফেব্রুয়ারি থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দেশের মাঠে দু’টি টি-টোয়েন্টি এবং পাঁচটি ওয়ান ডে খেলবেন কোহালিরা। সেই সিরিজই বিশ্বকাপের জন্য পন্থদের দেখে নেওয়ার শেষ সুযোগ।