• Sourav Ganguly
  • সৌরভ গঙ্গোপাধ্যায়
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই স্পিনারে খেলুক কোহালি

Virat Kohli
  • Sourav Ganguly

আজ, বৃহস্পতিবার জিতলেই শেষ চারের দিকে আরও এক ধাপ এগিয়ে যাবে ভারত। আর শ্রীলঙ্কার যা অবস্থা, তাতে ভারত এগিয়ে থেকেই মাঠে নামবে। কিন্তু ওয়ান ডে ক্রিকেটের কথা কে বলতে পারে? যে কোনও দিন যে কোনও অঘটন ঘটে যেতেই পারে।

মাহেলা জয়বর্ধনে, কুমার সঙ্গকারার অবসর নেওয়ার পরে শ্রীলঙ্কার ক্রিকেটে যে খরা এসেছে, সেটা কাটানোর জন্য ওরা চেষ্টা করে চলেছে। যে সন্ধিক্ষণের মধ্যে দিয়ে যাচ্ছে ওদের ক্রিকেট, তা যতক্ষণ না কাটছে, ততক্ষণ ওদের কাছ থেকে ভাল কিছু পাওয়া কঠিন। এই সময়টা পেরোতে সময় লাগবে ওদের।

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের জয়টা প্রত্যাশিতই। কিন্তু পাকিস্তান যে এতটা খারাপ খেলে হারবে, তা ভাবতে পারিনি। পাকিস্তানের পারফরম্যান্স সকলকে অবাকই করেছে বলা যায়। গত ১০-১২ বছর ধরে ক্রিকেটবিশ্ব পাকিস্তানের ওপর ভারতের আধিপত্য দেখে আসছে। কিন্তু ভারত যেখানে ক্রমশ শক্তিশালী হয়ে উঠছে, সেখানে পাকিস্তানের পারফরম্যান্সের রেখচিত্র ক্রমশ নিম্নগামী। সে দিন ম্যাচের প্রথম বল পড়ার আগে ভারত যে এগিয়েই ছিল, তা নিয়ে সন্দেহ নেই। কিন্তু ম্যাচটা শুরু হতে দেখা গেল পাকিস্তান শুধু রক্ষণাত্মক ক্রিকেটই খেলছে না, কেমন দিশাহারা ক্রিকেট খেলছে। কোনও পরিকল্পনা ছাড়াই।

আরও পড়ুন: বুমরা দারুণ কিন্তু লড়াই ব্যাট-বলের, বলছেন মালিঙ্গা

প্রথম ওভারে যেমন মহম্মদ আমির রোহিত শর্মাকে ধন্দে ফেলে দিয়েছিল। ওর একাধিক বলের সঠিক জবাব ছিল না রোহিতের কাছে। কিন্তু দ্বিতীয় ওভারে একজন বাঁ-হাতি স্পিনারকে বল করতে দেখে বিস্মিত হয়ে গেলাম। এটা মেনে নেওয়া যায় না। এখানেই পাকিস্তান ওদের মানসিকতাটা স্পষ্ট বুঝিয়ে দিয়েছিল। পাকিস্তানের ব্যাটসম্যানদের মধ্যে কোনও বোলারকে চ্যালেঞ্জ করার প্রবণতাও দেখা গেল না। মনে হচ্ছিল ওরা আগে থেকেই আত্মসমর্পণ করে বসে রয়েছে। এত একপেশে আর ম্যাড়মেড়ে ভারত-পাকিস্তান ম্যাচ কোনও দিন দেখেছি বলে মনে করতে পারছি না।

ভারতের রাস্তা এখন অনেক মসৃণ। টুর্নামেন্টের শুরুতে যেগুলো সমস্যা হয়ে উঠতে পারত ওদের, সেগুলো কাটিয়েই এসেছে কোহালিরা। রোহিত আর শিখরের ওপেনিং জুটি নিজেদের আগের জায়গা ফিরে পাওয়ায় ওপেনিং নিয়ে দুশ্চিন্তা কেটেছে মনে হচ্ছে। এই টুর্নামেন্টে এগোনোর জন্য ভারতের পক্ষে এটা খুব গুরুত্বপূর্ণ ব্যাপার। কোহালিও নিজের জায়গায় ফিরে এসেছে। কিন্তু যে সবচেয়ে বড় তফাতটা গড়ে দিল, সে যুবরাজ সিংহ। ও নিজের গুরুত্ব বুঝিয়ে দিল। আর ওর ব্যাট চলা মানে যে কোনও বোলিংয়ের কাছেই সেটা ত্রাসের মতো। হার্দিক পাণ্ড্যর ভাল ফর্মে থাকাটাও ভারতীয় ব্যাটিংয়ের পক্ষে ভাল। আরও ভাল ব্যাপার হচ্ছে হার্দিকের এই ফর্মের জন্য কোহালি দুই স্পিনার নিয়ে খেলার কথা ভাবতে পারে। কারণ, টুর্নামেন্ট যত এগোবে, স্পিনাররা উইকেট থেকে সাহায্য পাবে মনে হচ্ছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন