Advertisement
১৮ এপ্রিল ২০২৪

কুলদীপকে খেলাও প্রথম টেস্ট থেকেই, পরামর্শ সোয়ানের

আগামী মাসের গোড়াতেই পাঁচ টেস্টের সিরিজ শুরু হবে। তার আগে ওয়ান ডে সিরিজে ১-২ হেরেছেন বিরাট কোহালিরা। কিন্তু সোয়ান মনে করেন, টেস্ট সিরিজ শুরু হওয়ার সময় সাধারণত ইংল্যান্ডের গ্রীষ্মে তাপমাত্রা যে রকম থাকে এ বার তার চেয়ে বেশি  থাকতে পারে।

বিশেষজ্ঞ: সোয়ান এগিয়ে রাখছেন ভারতকে। ফাইল চিত্র

বিশেষজ্ঞ: সোয়ান এগিয়ে রাখছেন ভারতকে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ জুলাই ২০১৮ ০৪:৪১
Share: Save:

ওয়ান ডে সিরিজে ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে হারলেও টেস্ট সিরিজে দৃশ্যটা পাল্টে যেতে পারে। ভারতীয় দল দুরন্ত ভাবে প্রত্যাবর্তন করতে পারে। এমনটাই ভবিষ্যদ্বাণী করছেন ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার গ্রেম সোয়ান।

আগামী মাসের গোড়াতেই পাঁচ টেস্টের সিরিজ শুরু হবে। তার আগে ওয়ান ডে সিরিজে ১-২ হেরেছেন বিরাট কোহালিরা। কিন্তু সোয়ান মনে করেন, টেস্ট সিরিজ শুরু হওয়ার সময় সাধারণত ইংল্যান্ডের গ্রীষ্মে তাপমাত্রা যে রকম থাকে এ বার তার চেয়ে বেশি থাকতে পারে। এ রকম আবহাওয়ায় যদি বল সুইং না করে তা হলে টেস্ট সিরিজে সুবিধে পাবে ভারতই।

‘‘যদি বল সুইং না করে ইংল্যান্ডকে পরের দিকে রিভার্স সুইংয়ের উপর ভরসা রেখে চলতে হবে। জিমি (জেমস অ্যান্ডারসন) পুরনো বলে কিন্তু অতটা বিপজ্জনক নয়। কারণ, যখন জিমি রিভার্স সুইং পেতে শুরু করবে, ততক্ষণে কোহালি হয়তো ৬০-৭০ রান করে অপরাজিত থাকবে ক্রিজে,’’ বলেন সোয়ান।

গত বার ইংল্যান্ড সফরে সুইংয়ের মোকাবিলা করতে গিয়ে বিপদে পড়ে গিয়েছিল ভারত, সেটা মনে করিয়ে দিয়ে সোয়ান বলেন, ‘‘ইংল্যান্ড গত বার ভারতের বিরুদ্ধে দারুণ খেলেছিল। কারণ, জিমি নতুন বলে সুইং করাতে পারছিল। সুইংয়ের বিরুদ্ধে শুধু ভারতীয় ব্যাটসম্যানরাই সমস্যায় পড়ে এমন কিন্তু নয়। বিশ্বের যে কোনও ব্যাটসম্যানই সুইং পছন্দ করবে না। বিশেষ করে অ্যান্ডারসন যখন বোলিং করছে।’’ তিনি আরও বলেছেন, ‘‘যদি বল সুইং করে ইংল্যান্ড সহজেই টেস্ট সিরিজ জিতে যাবে। কিন্তু আমার মনে হয় না বল সুইং করবে, তা হলে সিরিজটা জমে যাবে। ইংল্যান্ডের হাতে টেস্টে শক্তিশালী স্পিন আক্রমণ নেই। তাই আবার এই জায়গায় ভারত এগিয়ে থাকবে ইংল্যান্ডের চেয়ে।’’

ভারতীয় স্পিনারদের কথা বলতে গিয়ে সোয়ান বলেন, প্রথম টেস্টে আর অশ্বিন বা রবীন্দ্র জাডেজার আগে কুলদীপ যাদবকে খেলানো উচিত। পাশাপাশি অবশ্য বাঁ-হাতি স্পিনারকে বেশি ব্যবহার করলে সেটা বুমেরাং হয়ে উঠতে পারে সে ব্যাপারেও সতর্ক করে দিচ্ছেন তিনি। টে-টোয়েন্টি ও ওয়ান ডে সিরিজে ১৪টি উইকেট নেওয়া কুলদীপকে নিয়ে সোয়ান বলেন, ‘‘আমি ভারতীয় হলে নিশ্চিত ভাবে চাইতাম কুলদীপকে প্রথম টেস্ট থেকে খেলোনো হোক। কারণ, ওর বোলিংয়ে রহস্য রয়েছে। ইংল্যান্ড ব্যাটসম্যানেরা ওর গুগলিটা ধরতে পারছে না। তা ছাড়া খুব ভাল লেংথে বল করে ও।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Graeme Swann Cricket India-England Kuldeep Yadav
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE