Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sports News

র‌্যাঙ্কিং ধরে রাখতে হারাতে হবে ইংল্যান্ডকে, অন্য লড়াই বিরাটেরও

এই মুহূর্তে ২৯ ম্যাচ খেলে ভারতের পয়েন্ট ৩৬৩৪। রেটিং ১২৫। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার থেকে ১৯ রেটিংয়ে এগিয়ে ভারত। অন্য দিকে দ্বিতীয় স্থানে থাকলেও পয়েন্টে ভারতের থেকে এগিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা।

ফর্মে নেই তাও পিঠে হাত কোচের। ছবি: রয়টার্স।

ফর্মে নেই তাও পিঠে হাত কোচের। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৮ ১৬:২৭
Share: Save:

টানা ঘরের মাটিতে টেস্ট খেলে ভারত পৌঁছে গিয়েছে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। এ বার সামনে কঠিন চ্যালেঞ্জ। ইংল্যান্ডের মাটিতে টেস্টে ভারতের সাফল্যের মাত্রা অনেকটাই কম। ঘরের মাঠে ইংল্যান্ডকে টেস্টে হারালেও ইংল্যান্ডের মাটিতে তেমন ভাল রেকর্ড কমই রয়েছে। তবে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ভারতীয় দলকে এই টপ স্পট ধরে রাখতে হলে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিততেই হবে। কারণ ঘাড়ে নিঃশ্বাস ফেলছে দক্ষিণ আফ্রিকা।

এই মুহূর্তে ২৯ ম্যাচ খেলে ভারতের পয়েন্ট ৩৬৩৪। রেটিং ১২৫। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার থেকে ১৯ রেটিংয়ে এগিয়ে ভারত। অন্য দিকে দ্বিতীয় স্থানে থাকলেও পয়েন্টে ভারতের থেকে এগিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্ট ৩৭১২। কিন্তু ভারতের থেকে ছ’টি ম্যাচ বেশি খেলে এই পয়েন্টে থাকায় রেটিং পয়েন্টও ভারতের থেকে কম রয়েছে। যার ফলে দ্বিতীয় স্থানেই থাকতে হচ্ছে দক্ষিণ আফ্রিকাকে। একই রেটিং নিয়ে তিন নম্বরে অস্ট্রেলিয়া।

গত পাঁচ বছরে ভারত ছ’টির মধ্যে মাত্র একটিই টেস্ট সিরিজ জিততে পেরেছে এশিয়ার বাইরে। তাও আবার রীতিমতো হারিয়ে যাওয়া ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ইংল্যান্ডের মাটিতে ভারতের টেস্ট রেকর্ড আশাব্যাঞ্জক নয়। ৫৭টি ম্যাচের মধ্যে ছ’টিতেই মাত্র জিতেছে ভারত। এবং তার মধ্যে রয়েছে তিনটি সিরিজ জয়। তাও শেষ সিরিজ জয় এসেছে ২০০৭ সালে। তার আগে ১৯৭১ ও ১৯৮৬তে সিরিজ জিতেছিল ভারত।

আরও পড়ুন
বিরাটবাহিনী নামছে মাঠে, ম্যাঞ্চেস্টারে অস্ত্রোপচার শুরু ঋদ্ধির

তবে যদি ইংল্যান্ডের বর্তমান আবহাওয়ায় টেস্ট সিরিজে থেকে যায় তা হলে পিচ শুকনো ও তাতে ধুলো থাকবে। যেটা ভারতের প্রায় সব পিচেই দেখা যায়। সেটা ভারতের কাজে লাগবে। তবে তার জন্য ভারতের পেস বোলিং আক্রমণকে আরও শক্তিশালী করতে হবে। ভারতীয় দলের সব থেকে বড় ধাক্কা অবশ্যই ভুবনেশ্বর কুমার ও যসপ্রিত বুমরার না থাকা। তবে মহম্মদ শামি, ইশান্ত শর্মা ও উমেশ যাদবরা এশিয়ার বাইরে নিজেদের অতীতেও প্রমাণ করেছেন। রাহানে বলেন, ‘‘আমাদের রিস্ট স্পিনাররা সকলেই উইকেট টেকার। আর এই মুহূর্তে ইংল্যান্ডের যা আবহাওয়া তা অনেকটা মুম্বই, চেন্নাইয়ের মতো।’’

প্রথম টেস্টে নামার আগে মাঠেই আলোচনা সেরে নিচ্ছে ইংল্যান্ড দল।

অন্য দিকে, ইংল্যান্ড ভারতের বিরুদ্ধে ১০০০তম টেস্ট ম্যাচ খেলতে নামছে। ইংল্যান্ডের এই মাইল স্টোনের সামনে দাড়িয়ে ভারত অধিনায়ক বিরাট কোহালির দেশের সঙ্গে সঙ্গে নিজেকে প্রমাণ করার একটা বড় তাগিদ রয়েছে। ইংল্যান্ডে ভারত অধিনায়কের রেকর্ড মোটেও ভাল নয়। বিশ্বের সেরা ব্যাটসম্যান হয়েও এখানও ইংল্যান্ডে নিজেকে প্রমাণ করা বাকি রয়েছে বিরাটের। ২০১৪তে তাঁর খেলা একমাত্র পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে মাত্র ১৩৪ রানই করেছিলেন তিনি। যে সিরিজ ভারত ৩-১এ হেরেও গিয়েছিল। বিরাট ছাড়াও ভারতের টপ অর্ডার ব্যাটিং সমস্যা রয়েছেই। ব্যাট হাতে চূড়ান্ত ব্যর্থ শিখর ধবন ও চেতেশ্বর পূজারা। যে কারণে ওপেনিং জুটি নিয়ে চিন্তায় টিম ম্যানেজমেন্ট। মুরলী বিজয়ের সঙ্গে ওপেনিংয়ে দেখা যেতে পারে লোকেশ রাহুলকে। অজিঙ্ক রাহানে বলেন, ‘‘আমরা চিন্তিত নই কারণ দু’জনেই কোয়ালিটি ব্যাটসম্যান। একটা শুধু ভাল ইনিংসের অপেক্ষা।’’

প্রথম টেস্টে নামার আগে অনুশীলনে বিরাট কোহালি ও দীনেশ কার্তিক।

প্রথম টেস্টে দুই দেশের সম্ভাব্য দল এক নজরে...

ভারত: মুরলী বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহালি, অজিঙ্ক রাহানে, দীনেশ কার্তিক, হার্দিক পাণ্ড্য, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, উমেশ যাদব, কুলদীপ যাদব।

ইংল্যান্ড: অ্যালেস্টার কুক, কেটন জেনিংস, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস, জোস বাটলার, মইন আলি, আদিল রশিদ, স্যাম কুরান, স্টুয়ার্ট ব্রজ, জেমস অ্যান্ডারসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE