Advertisement
২৪ এপ্রিল ২০২৪

নিউজ়িল্যান্ডে পা ভারতের, চ্যালেঞ্জ প্রাক্তন ক্রিকেটারের

অকল্যান্ড থেকে আজ, সোমবার নেপিয়ার যাওয়ার কথা ভারতীয় দলের। যেখানে কোহালিরা খেলবেন প্রথম ওয়ান ডে। নিউজ়িল্যান্ডে তিন সপ্তাহে সফরে ভারত খেলবে পাঁচটি ওয়ান ডে, তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। 

নিউজ়িল্যান্ডে-ও কী দেখা যাবে এই চিত্র।—ছবি এএফপি।

নিউজ়িল্যান্ডে-ও কী দেখা যাবে এই চিত্র।—ছবি এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৯ ০৪:২১
Share: Save:

অস্ট্রেলিয়া থেকে ঐতিহাসিক টেস্ট এবং ওয়ান ডে সিরিজ জিতে নিউজ়িল্যান্ডে এসে পৌঁছল ভারতীয় ক্রিকেট দল। অকল্যান্ড বিমানবন্দরে বিরাট কোহালিদের স্বাগত জানাতে হাজির ছিলেন বেশ কিছু ভারতীয় সমর্থকও।

অকল্যান্ড থেকে আজ, সোমবার নেপিয়ার যাওয়ার কথা ভারতীয় দলের। যেখানে কোহালিরা খেলবেন প্রথম ওয়ান ডে। নিউজ়িল্যান্ডে তিন সপ্তাহে সফরে ভারত খেলবে পাঁচটি ওয়ান ডে, তিনটি টি-টোয়েন্টি ম্যাচ।

ভারতীয় ক্রিকেট বোর্ড রবিবার কোহালিদের অকল্যান্ড পৌঁছনোর ভিডিয়ো পোস্ট করে টুইটারে। যে ভি়ডিয়োয় দেখা যায়, বিমানবন্দরেই ভারতীয় ক্রিকেটারদের জয়োধ্বনি দিচ্ছেন ক্রিকেটপ্রেমীরা। ক্রিকেট বিশেষজ্ঞদের কেউ কেউ মনে করছেন, অস্ট্রেলিয়ার চেয়ে নিউজ়িল্যান্ডের চ্যালেঞ্জটা কড়া হবে ভারতীয়দের জন্য। নিউজ়িল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার স্কট স্টাইরিস পরিষ্কার চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন ভারতীয় ক্রিকেটারদের। তিনি টুইট করেন, ‘‘অভিনন্দন ভারত। ভোজের শুরুর পর্ব মিটে গেল। এ বার কিন্তু আসল খাবার আসছে।’’

আরও পড়ুন: কোহালিই সর্বকালের সেরা, বলে দিলেন ক্লার্ক

ভারতের বিরুদ্ধে নিউজ়িল্যান্ড প্রথম তিনটি ওয়ান ডে-র যে দল বেছেছে, তাতে ফিরিয়ে নেওয়া হয়েছে কলিন ডি’গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনারকে। এই দু’জনই শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে দলের বাইরে ছিলেন। তবে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রত্যাবর্তনে যে ক্রিকেটার ঝড় তুলেছিলেন, সেই জিমি নিশামকে দলের বাইরে রাখতে হচ্ছে নিউজ়িল্যান্ডকে। চোটের জন্য আপাতত তিনি দলের বাইরে। শ্রীলঙ্কার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে এসেই পাঁচ বলে পাঁচটি ছয় মেরে হইচই ফেলে দিয়েছিলেন নিশাম। তাঁকে অবশ্য শেষ দু’টি ওয়ান ডে-র জন্য দলে ফেরাতে পারে নিউজ়িল্যান্ড।

ভারতীয় দলের সঙ্গে নিউজ়িল্যান্ডে যোগ দিচ্ছেন শুভমন গিল। শাস্তিপ্রাপ্ত দুই ক্রিকেটার হার্দিক পাণ্ড্য এবং কে এল রাহুল দেশে ফিরে যাওয়ায় দুই ক্রিকেটারকে ভারত থেকে নিয়ে আসা হয়েছে। তাঁদের একজন, বিজয় শঙ্কর ইতিমধ্যেই অস্ট্রেলিয়ায় দলের সঙ্গে যোগ দিয়েছেন। অন্যজন, শুভমন যোগ দিচ্ছেন নিউজিল্যান্ডে।

আরও পড়ুন: ‘হয় ম্যাচ জেতো, নয় মাথা কামাও’, আদেশ কোচের

হারের তদন্ত চান মানি: দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজে পাকিস্তানের হারের ময়না-তদন্ত চায় সে দেশের ক্রিকেট বোর্ড। রবিবারই এ কথা জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানি। ডেল স্টেনের দেশের বিরুদ্ধে ০-৩ হেরেছে পাকিস্তান। রবিবার মানি বললেন, ‘‘দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে আমাদের দল যে ভাবে খেলেছে তাতে সবাই হতাশ। সমর্থকেরা ক্ষুব্ধ। এই পারফরম্যান্সের কারণ আমরা অবশ্যই জানতে চাই।’’

দক্ষিণ আফ্রিকা সফরের আগেও নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ হেরেছে পাকিস্তান। সংযুক্ত আরব আমিরশাহিতে সরফরাজ আহমেদের দল হারে ১-২ ফলে। বোর্ড সূত্রে খবর, পিসিবি-র চেয়ারম্যান নাকি আগেই তাদের বোর্ডের ক্রিকেট কমিটির প্রধান মোহসিন খানের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছেন। ওয়াসিম আক্রম, মিসবা উল হক ও উরুজ মুমতাজদের হারের কারণ জানতে চেয়ে একটি রিপোর্ট তৈরি করতেও বলেছেন।

যদিও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচে পাঁচ উইকেটে জেতে পাকিস্তান। ৫০ ওভারে প্রথমে ব্যাট করে দুই উইকেট হারিয়ে ২৬৬ রান করে দক্ষিণ আফ্রিকা। জবাবে পাঁচ বল বাকি থাকতেই ম্যাচ জেতে পাকিস্তান। অপরাজিত ৭১ রান করে ম্যাচের সেরা মহম্মদ হাফিজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket ODI India New Zealand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE