• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ধোনির ডেরায় পরীক্ষা পন্থের, চেন্নাইয়ে আজ শুরু ভারতের ওয়ান ডে অভিযান

MSD-Rishabh Pant
চ্যালেঞ্জ: ধোনির ছায়া থেকে মুক্ত হওয়ার লড়াই পন্থের। —ফাইল চিত্র।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ ২-১ জেতা হয়ে গিয়েছে। রবিবার চেন্নাইয়ে শুরু হচ্ছে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ।

বিরাট কোহালি ও কায়রন পোলার্ডের দলের ক্রিকেট-দ্বৈরথের আগে যে বিষয় চেন্নাইয়ের দর্শকদের কপালে ভাঁজ বাড়িয়েছে, তা হল বৃষ্টি। গত ৪৮ ঘণ্টা ধরে যা ক্রমাগত হয়ে চলেছে চেন্নাইয়ে। তবে স্বস্তির বিষয় এটাই যে, শনিবার সে ভাবে প্রবল বর্ষণ হয়নি চেন্নাই ও সংলগ্ন এলাকায়। রবিবারও সে ভাবে বৃষ্টির আশঙ্কা নেই।

একই সঙ্গে ওয়ান ডে সিরিজ শুরুর আগে ভারতীয় ক্রিকেট মহলে উঠছে প্রশ্ন, আর কত সুযোগ দেওয়া হবে ঋষভ পন্থকে। বারবার সুযোগ পেয়েও বড় রান করতে না পারায় ইতিমধ্যেই ধোনিকে ফেরানোর দাবি উঠেছে ভারতীয় ক্রিকেটের কোনও কোনও মহল থেকে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে খেলার সময়ে গ্যালারি থেকে ঋষভকে বিদ্রুপ করে ‘ধোনি, ধোনি’ আওয়াজ উঠেছে। তিরুঅনন্তপুরমে এভিন লুইসের ক্যাচ ঋষভের হাত থেকে পড়ার পরেও শোনা যায় ধোনির জয়ধ্বনি। অধিনায়ক বিরাট কোহালি নিজে বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে সমর্থকদের চুপ করার ইঙ্গিত করেন। এমনকি দিল্লিতে ঋষভের ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে তাঁর হাত থেকে ক্যাচ পড়ায় উত্তপ্ত হয়ে ওঠে গ্যালারি। শোনা যায় সেই ‘ধোনি ধোনি’ রব।  

আরও পড়ুন: ‘পেসারদের চোট চিন্তায় রাখছে, ভোগাতে পারে ভুবির অভাব’

রবিবার সেই ধোনির দল চেন্নাই সুপার কিংসের ঘরের মাঠ এমএ চিদম্বরম স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পরীক্ষা দিতে নামছেন ঋষভ। যে প্রসঙ্গে ভারতীয় ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর বলছেন, ‘‘ব্যাট হাতে দুর্দান্ত দক্ষতার জন্যই সুযোগ পাচ্ছে ঋষভ। প্রত্যেকেই বিশ্বাস করে এই ভারতীয় দলে ‘এক্স ফ্যাক্টর’ ঋষভ। ও এক বার রান পেতে শুরু করলেই সমস্যা কেটে যাবে।’’ যোগ করেন, ‘‘অতীতে ওয়ান ডে-তে ভাল খেলেছে ঋষভ। একক দক্ষতায় ম্যাচ বার করার ক্ষমতা রয়েছে ওর। তা বাস্তবায়িত করার জন্য নেটে প্রবল পরিশ্রমও করছে।’’

ভারতীয় ব্যাটিং কোচের কাছে প্রশ্ন করা হয়েছিল, ঋষভকে বিশ্রাম দেওয়ার সময় চলে এসেছে কি না? রাঠৌর জবাব দেন, ‘‘আমার মনে হয়, এখনও সেই সময় আসেনি। টি-টোয়েন্টি সিরিজে দল ওকে যে দায়িত্ব দিয়েছিল। তা করতে পেরেছে ও।’’

মহড়া: মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে গত বার আইপিএলে ঝড় তোলা আলজ়ারি জোেসফ মগ্ন অনুশীলনে। ছবি: এএফপি।

রাঠৌরের ব্যাখ্যার পরেও ঋষভকে অতিরিক্ত সুযোগ দেওয়ার সদুত্তর পাওয়া যায়নি। ক্রিকেট মহলে কেউ কেউ বলছেন, এত সুযোগ আর কোনও ক্রিকেটারকেই হয়তো দেওয়া হয়নি। এ বার সিএসকে-র ঘরের মাঠ চেন্নাইয়ে বড় পরীক্ষা ঋষভের। যেখানে ব্যর্থ হলে, ফের তাঁকে উদ্দেশ্য করে উঠতে পারে ধোনি ধোনি রব। কারণ, ভারতের প্রাক্তন অধিনায়ক তো সে শহরের ‘থালা’ (বস্)।

এ দিকে কুঁচকির চোটের জন্য ওয়ান ডে সিরিজের দলে নেই পেসার ভুবনেশ্বর কুমার। চোটের কারণে নেই ওপেনার শিখর ধওয়নও। এই পরিস্থিতিতে চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএলে খেলা মুম্বইয়ের পেসার শার্দূল ঠাকুরকে দলে নেওয়া হয়েছে। তবে রবিবার তাঁর খেলার সম্ভাবনা প্রায় নেই।

এর আগে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে ভাল ব্যাট করেছেন মায়াঙ্ক আগরওয়াল। যিনি দলে এসেছেন শিখর ধওয়নের পরিবর্ত হিসেবে। ভারতীয় ‘এ’ দলের হয়ে ওয়ান ডে ম্যাচেও রান করেছেন মায়াঙ্ক। রবিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাঁর অভিষেক হতে পারে কি না, তা জানতে চাওয়া হলে ভারতীয় ব্যাটিং কোচ বলেন, ‘‘ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক ভাবে ভাল খেলে আসছে মায়াঙ্ক। ভারতীয় টেস্ট দল ও ‘এ’ দলের হয়ে খেলতে নেমেও রান পেয়েছে। সেই কারণেই ওকে দলে নেওয়া হয়েছে।’’

সূত্রের খবর, রবিবার বৃষ্টি থেমে গিয়ে খেলা হলে, সুবিধা পেতে পারেন মন্থর গতির বোলাররাই। সে ক্ষেত্রে ফের কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চহাল জুটি বিশ্বকাপের পরে ভারতীয় দলের হয়ে খেলেন কি না, সেটাই দেখার। অন্য দিকে, ভুবনেশ্বর কুমার না থাকায় মহম্মদ শামি ও দীপক চাহার সামলাতে পারেন ভারতীয় দলের পেস আক্রমণের দায়িত্ব। তবে ওয়েস্ট ইন্ডিজ দলে বেশ কয়েক জন ‘পাওয়ার হিটার’ থাকায় কঠিন চ্যালেঞ্জ ভারতীয় বোলিং বিভাগের সামনে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন