Advertisement
২০ এপ্রিল ২০২৪
India

সিরিজ অস্ট্রেলিয়ার, বিশ্বকাপের আগে চিন্তা বাড়ল ভারতের

স্বপ্নের ফর্মে ওপেনার উসমান খোয়াজা। মহেন্দ্র সিংহ ধোনির ঘরের মাঠ রাঁচীতে শতরান হাঁকিয়েছিলেন তিনি। মোহালিতে খেলেছিলেন ঝকঝকে ৯১ রানের ইনিংস। সিরিজের শেষ ম্যাচেও খোয়াজার ব্যাট কথা বলল।

পারলেন না কেদার যাদব। ছবি: এএফপি

পারলেন না কেদার যাদব। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৯ ১৭:২৮
Share: Save:

প্রথম দুটো ওয়ানডে জিতে সিরিজে শুরুতেই ২-০ এগিয়ে গিয়েছিল ভারত। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে দুরন্তভাবে ফিরে এল অস্ট্রেলিয়া। পরের তিনটি ওয়ানডে টানা জিতে ৩-২ সিরিজ জিতে নিল অজিরা। উসমান খোয়াজাদের করা ২৭২ রানের জবাব দিতে নেমে বুধবার টিম ইন্ডিয়া শেষ ২৩৭ রানে।

শিখর ধওয়ন (১২), বিরাট কোহালি (২০), ঋষভ পন্থ (১৬), বিজয় শঙ্কর (১৬) ব্যাটে ব্যর্থ। অস্ট্রেলিয়াকে জবাব দিচ্ছিলেন কেদার যাদব ও ভুবনেশ্বর কুমার। মোক্ষম সময়ে পর পর দু’ বলে ফিরে গেলেন ভুবি (৪৬) ও কেদার (৪৪)। তার পরে আর ঘুরে দাঁড়াতে পারল না ভারত। থেমে যেতে হল ২৩৭ রানে।

এ দিন বড় রানের ইমারত গড়তেই পারত অস্ট্রেলিয়া। কিন্তু, ভারতীয় বোলারদের দাপটে ৫০ ওভারে অজিরা তুলল ৯ উইকেটে ২৭২ রান। তবুও ব্যাটসম্যানরা নেমে ম্যাচ জেতাতে পারলেন না।

ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজ নিয়ে খেলুন কুইজ

এ দিন টস জিতে প্রথমে ব্যাট করতে নেমেছিল অস্ট্রেলিয়া। স্বপ্নের ফর্মে ওপেনার উসমান খোয়াজা। মহেন্দ্র সিংহ ধোনির ঘরের মাঠ রাঁচীতে শতরান হাঁকিয়েছিলেন তিনি। মোহালিতে খেলেছিলেন ঝকঝকে ৯১ রানের ইনিংস। সিরিজের শেষ ম্যাচেও খোয়াজার ব্যাট কথা বলল। বুধবার ফিরোজ শাহ কোটলায় ১০০ করে থামলেন খোয়াজা।

আরও পড়ুন: সিরিজের দ্বিতীয় সেঞ্চুরি, কোটলায় জোড়া রেকর্ড খোয়াজার

ওপেনিং জুটিতে অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে জুটিতে ৭৬ রান জোড়েন খোয়াজা। ফিঞ্চ ফিরে যাওয়ার পরে পিটার হ্যান্ডসকম্বের সঙ্গে ইনিংস গড়ার কাজ শুরু করেন খোয়াজা। মোহালিতে হ্যান্ডসকম্ব সেঞ্চুরি করেছিলেন।

এদিন হ্যান্ডসকম্ব খোয়াজার সঙ্গে ৯৯ রানের পার্টনারশিপ গড়েন। দলের রান যখন ১৭৫ তখন ফিরে যান খোয়াজা। কুলদীপ যাদবের বলে ঠকে যান তিনি। ম্যাক্সওয়েল সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি।হ্যান্ডসকম্বকে (৫২) ফেরান শামি। মোহালিতে অ্যাশটন টার্নারের মারমুখী ব্যাটিংয়ে ম্যাচ নিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। এদিন টার্নার (২০) ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই কুলদীপের বলে ফিরতে হয়।

তার পরেও নিয়মিত ব্যবধানে উইকেট পড়ল। খোয়াজা-হ্যান্ডসকম্ব জুটির পরে আর বড় রানের পার্টনারশিপ তৈরি না হওয়ায় বড় রানের স্বপ্নও শেষ হয়ে গেল অস্ট্রেলিয়ার। ভুবনেশ্বর কুমার নেন তিনটি উইকেট। রবীন্দ্র জাডেজা ২টি, শামিও ২টি উইকেট নেন।

জবাব দিতে নেমে শুরু থেকে উইকেট পড়ল ভারতের। পার্টনারশিপ সে ভাবে গড়ে উঠল না। বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার কাছে ওয়ানডে সিরিজে হার চিন্তায় রাখল ভারতের ক্রিকেটপ্রেমীদের।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Australia India vs Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE