Advertisement
২৫ এপ্রিল ২০২৪

রোহিতের নতুন কীর্তি, সিরিজে ফিরল ভারতও

ওয়েলিংটনে নিউজ়িল্যান্ডের কাছে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ হেরে যে ধাক্কা খায় ভারতীয় দল, তার জেরেই নড়েচড়ে বসেছিলেন তাঁরা। শুক্রবার অকল্যান্ডে সাত উইকেটে জিতে সে কথাই বলে গেলেন রোহিত শর্মারা। 

জুটি: ধোনির সঙ্গে নয়া ‘ফিনিশার’ ঋষভ পন্থ। ৩১ বলে ৪৪ রান তুলে তাঁরা জেতালেন ভারতকে। গেটি ইমেজেস

জুটি: ধোনির সঙ্গে নয়া ‘ফিনিশার’ ঋষভ পন্থ। ৩১ বলে ৪৪ রান তুলে তাঁরা জেতালেন ভারতকে। গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন 
শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৩৪
Share: Save:

ওয়েলিংটনে নিউজ়িল্যান্ডের কাছে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ হেরে যে ধাক্কা খায় ভারতীয় দল, তার জেরেই নড়েচড়ে বসেছিলেন তাঁরা। শুক্রবার অকল্যান্ডে সাত উইকেটে জিতে সে কথাই বলে গেলেন রোহিত শর্মারা।

জয়ে ফিরতে পেরে যে বেশ খুশি রোহিত, ম্যাচের পরে তা তাঁর কথাতেই স্পষ্ট। তবে এই ম্যাচ জেতার জন্য যে দলের কারও উপর চাপ তৈরি করেননি, তা-ও জানাতে ভুললেন না ভারতীয় দলের ওপেনার। বলেন, ‘‘এ রকম দীর্ঘ সফরের শেষ দিকে এসে আর কাউকে বেশি চাপ দিইনি। বলেছিলাম, মাঠে নেমে খোলা মনে খেলো।’’

প্রথম ম্যাচের মতো শুক্রবারও প্রথমে ব্যাট করতে নামে নিউজ়িল্যান্ড। কিন্তু প্রথম ম্যাচের মতো দু’শোর উপর রান তুলে ভারতের কাজ কঠিন করে দিতে পারেননি কেন উইলিয়ামসনরা। ১৫৮-৮ তোলে নিউজ়িল্যান্ড। ১৫৯ রানের লক্ষ্যে পৌঁছনোর রাস্তায় দলকে অর্ধেকটা পৌঁছে দেন রোহিত (২৯ বলে ৫০) ও শিখর ধওয়ন (৩১ বলে ৩০)। তাঁদের ৭৯ রানের ওপেনিং পার্টনারশিপের উপর ভর করে তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্থ ২৮ বলে ৪০ রান করে দলকে লক্ষ্যে পৌঁছে দেন সাত বল বাকি থাকতেই। ১৭ বলে ২০ রানে অপরাজিত থাকেন মহেন্দ্র সিংহ ধোনি।

আগ্রাসী: রোহিতের ঝোড়ো অর্ধশতরানে চূর্ণ সাউদিরা। গেটি ইমেজেস

গত ম্যাচের দল নিয়েই এ দিন নেমেছিল ভারত। জয়ের পরে পুরস্কার মঞ্চে এসে রোহিত বলে যান, ‘‘নিজেদের ভুলগুলো বোঝা খুব জরুরি। গত ম্যাচে যে ভুলগুলো আমরা করেছিলাম, সেগুলো শুধরে নেওয়াটাই ছিল আজ আমাদের লক্ষ্য। নিজেদের পরিকল্পনাগুলো ঠিক মতো বাস্তবায়িত করতে পেরেছি, এটাই বড় ব্যাপার।’’ এ দিনই রোহিত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ব্যক্তিগত রানে (২২৮৮) পৌঁছে গেলেন নিউজ়িল্যান্ডের মার্টিন গাপ্টিলকে (২২৭২) পিছনে ফেলে। তারই সঙ্গে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে একশোর বেশি ছয় মারার কৃতিত্ব অর্জন করে যোগ দিলেন ক্রিস গেল, মার্টিন গাপ্টিলদের পাশে।

তবে শুক্রবার ম্যাচ জেতানোর নেপথ্যে বড় ভূমিকা ভারতের বোলারদের। বিশেষ করে বাঁ হাতি স্পিনার ক্রুনাল পাণ্ড্যর। ২৮ রানে তিন উইকেট নিয়ে তিনি ম্যাচের সেরার পুরস্কারও পান। ভুবনেশ্বর কুমার নেন ২৯ রানে এক উইকেট। এই দু’জনের দাপটে শুরুতেই নিউজ়িল্যান্ড ৫০-৪ হয়ে যায়। ওই জায়গা থেকে ৫২ বলে ৭৭ রানের পার্টনারশিপ গড়ে দলকে টেনে তোলেন রস টেলর (৩৬ বলে ৪২) এবং কলিন ডি’গ্র্যান্ডহম (২৮ বলে ৫০)। সেই জুটি ভাঙার পরে আর ৩১ রান ওঠে নিউজ়িল্যান্ডের। শেষের দিকে খলিল আহমেদ ২৭ রান দিয়ে ২ উইকেট নেন। দলের বোলারদের পারফম্যান্সে খুশি রোহিত বলেন, ‘‘ওরা আজ যে রকম বোলিং করেছে, তাতে আমি খুশি। ব্যাটিংও প্রয়োজন মতোই হয়েছে। আমাদের দলে যথেষ্ট ভাল ক্রিকেটার রয়েছে।’’ সিরিজ এখন ১-১। রবিবার হ্যামিল্টনে শেষ ম্যাচেই টি-টোয়েন্টি সিরিজের ফয়সালা হবে। যা নিয়ে প্রত্যয়ী রোহিত বলছেন, ‘‘শেষ ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হবে। নিউজ়িল্যান্ড যথেষ্ট ভাল দল। তাই ওদের সহজ ভাবে নেওয়া যাবে না।’’ নিউজ়িল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন বলছেন, ‘‘আমরা যে ভাল দল, তা আমরা প্রমাণ করেছি। কিন্তু প্রতি ম্যাচেই সেটা বোঝাতে হবে।’’ শুক্রবারের হার নিয়ে নিউজ়িল্যান্ড অধিনায়ক বলেন, ‘‘এখানে ১৮০-২০০ রান তোলা যেত। আমরা তা পারিনি। তার পরে ভারতীয় দলের দুই ওপেনার রোহিত শর্মা এবং শিখর ধওয়ন এই ম্যাচ অর্ধেক বার করে নিয়ে যায়। আসলে দিনটা আজ আমাদের ছিল না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE