Advertisement
২৬ এপ্রিল ২০২৪

সেই কুল-চা ঘূর্ণিতেই ভারত ২-০

ফের কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চহাল জুটির দাপট নিউজ়িল্যান্ডের মাঠে। বিধ্বংসী কুল-চা জুটির বোলিংয়ের সঙ্গে প্রজাতন্ত্র দিবসে মাউন্ট মাউনগানুইয়ে বাড়তি প্রাপ্তি ভারতীয় ব্যাটসম্যানদের অসাধারণ পারফরম্যান্স।

জুটি: সতীর্থ চহালের আলিঙ্গনে কুলদীপ। শনিবার। গেটি ইমেজেস

জুটি: সতীর্থ চহালের আলিঙ্গনে কুলদীপ। শনিবার। গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৯ ০১:৪২
Share: Save:

ফের কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চহাল জুটির দাপট নিউজ়িল্যান্ডের মাঠে। বিধ্বংসী কুল-চা জুটির বোলিংয়ের সঙ্গে প্রজাতন্ত্র দিবসে মাউন্ট মাউনগানুইয়ে বাড়তি প্রাপ্তি ভারতীয় ব্যাটসম্যানদের অসাধারণ পারফরম্যান্স। প্রজাতন্ত্র দিবস বিরাট কোহালিরা পালন করলেন দুর্দান্ত জয় দিয়ে। ৯০ রানের যে দাপুটে জয়ে ভারত চলতি সিরিজে এগিয়ে গেল ২-০।

পাঁচ বছর আগে যে দেশ থেকে ০-৪ হেরে এসেছিল ভারত, শনিবার সেই নিউজ়িল্যান্ডে সিরিজ জয়ের ইঙ্গিত দিয়ে রাখলেন কোহালিরা। নেপিয়ারে বিপক্ষকে ১৫৭ রানে শেষ করে দেওয়ার মূল কারণ ছিলেন যাঁরা, সেই কুল-চা জুটি সিরিজের দ্বিতীয় ম্যাচেও হাফ ডজন শিকার করলেন। টস জিতে ব্যাট করতে নেমে নিউজ়িল্যান্ডের জয় প্রায় অসম্ভব করে তোলেন ভারতীয় ব্যাটসম্যানরা, ৩২৪-৪ তুলে। ওপেনার রোহিত শর্মা (৮৭) ও শিখর ধওয়নের (৬৬) ২৫.২ ওভারে ১৫৪ রানের পার্টনারশিপেই ছিল বিশাল ইনিংসের ইঙ্গিত। তাঁদের পরে কোহালি (৪৩), অম্বাতি রায়ডু (৪৭), মহেন্দ্র সিংহ ধোনি (৩৩ বলে অপরাজিত ৪৮) বোলারদের জীবন আরও কঠিন করে তোলেন।

আরও পড়ুন: ৩৩৪ ওয়ানডে খেলে ফেললেন ধোনি, সচিন-দ্রাবিড়ের পরেই তিনি

কলিন মুনরোরা ব্যাট করতে নেমেও শুরুতেই চাপে পড়েন। ভুবনেশ্বর কুমার (২-৪২), মহম্মদ শামিদের (১-৪৩) পরে চাপ বাড়ান চহাল (২-৫২) ও কুলদীপ (৪-৪৫)। যার জেরে ২৩৪ রানেই ফিরে যান নিউজ়িল্যান্ডের সব ব্যাটসম্যান।

স্কোরকার্ড

ভারত ৩২৪-৪(৫০)
নিউজ়িল্যান্ড ২৩৪(৪০.২)

ভারত
রোহিত ক কলিন বো ফার্গুসন ৮৭ ৯৬
ধওয়ন ক ল্যাথাম বো বোল্ট ৬৬ ৬৭
কোহালি ক সোধি বো বোল্ট ৪৩ ৪৫
রায়ডু ক ও বো ফার্গুসন ৪৭ ৪৯
ধোনি ন. আ. ৪৮ ৩৩
কেদার ন. আ. ২২ ১০
অতিরিক্ত ১১
মোট ৩২৪-৪ (৫০)
পতন: ১-১৫৪ (ধওয়ন, ২৫.২), ২-১৭২ (রোহিত, ২৯.৩), ৩-২৩৬ (কোহালি, ৩৯.১), ৪-২৭১ (রায়ডু, ৪৫.৪)।
বোলিং: ট্রেন্ট বোল্ট ১০-১-৬১-২, ডাগ ব্রেসওয়েল ১০-০-৫৯-০, লোকি ফার্গুসন ১০-০-৮১-২, ইশ সোধি ১০-০-৪৩-০, কলিন ডি গ্র্যান্ডহোম ৮-০-৬২-০, কলিন মুনরো ২-০-১৭-০।

নিউজ়িল্যান্ড
গাপ্টিল ক চহাল বো ভুবনেশ্বর ১৫ ১৬
মুনরো এলবিডব্লিউ বো চহাল ৩১ ৪১
উইলিয়ামসন বো শামি ২০ ১১
টেলর স্টাঃ ধোনি বো কেদার ২২ ২৫
ল্যাথাম এলবিডব্লিউ বো কুলদীপ ৩৪ ৩২
নিকোলস ক শামি বো কুলদীপ ২৮ ৩৮
গ্র্যান্ডহোম ক রায়ডু বো কুলদীপ ৩ ৮
ব্রেসওয়েল ক শিখর বো ভুবনেশ্বর ৫৭ ৪৬
সোধি বো কুলদীপ ০ ১
ফার্গুসন ক শঙ্কর বো চহাল ১২ ২০
বোল্ট ন. আ. ১০ ৪
অতিরিক্ত ২
মোট ২৩৪ (৪০.২)
পতন: ১-২৩ (গাপ্টিল, ৪.৬), ২-৫১ (উইলিয়ামসন, ৭.৫), ৩-৮৪ (মুনরো, ১৪.১), ৪-১০০ (টেলর, ১৭.১), ৫-১৩৬ (ল্যাথাম, ২৪.৩), ৬-১৪৬ (গ্র্যান্ডহোম, ২৬.৬), ৭-১৬৬ (নিকোলস, ৩০.৪), ৮-১৬৬ (সোধি, ৩০.৫), ৯-২২৪ (ব্রেসওয়েল, ৩৯.২), ১০-২৩৪ (ফার্গুসন, ৪০.২)।
বোলিং: ভুবনেশ্বর কুমার ৭-১-৪২-২, মহম্মদ শামি ৬-০-৪৩-১, বিজয় শঙ্কর ২-০-১৭-০, যুজবেন্দ্র চহাল ৯.২-০-৫২-২, কেদার যাদব ৬-০-৩৫-১, কুলদীপ যাদব ১০-০-৪৫-৪।

বিশাল রান তুলে ও জিতে পুরোপুরি খুশি হতে পারছেন না অধিনায়ক কোহালি। তাঁর মতে, রানটা ৩৪০ থেকে ৩৫০ হওয়া উচিত ছিল। পুরস্কার মঞ্চে উঠে তিনি বলেন, ‘‘ড্রিঙ্কস ব্রেকের পরে ৩৪ থেকে ৪০ ওভারের মধ্যে রানের গতি বাড়ানোর পরিকল্পনা ছিল। কিন্তু আমি আউট হয়ে যাওয়ার পরে নতুন ব্যাটসম্যান ক্রিজে এসে অনেকটা সময় নিয়ে নিচ্ছে। বিশ্বকাপের আগে এই সব জায়গাগুলো ঠিক করে নিতে হবে আমাদের। তবে আজ আমাদের পারফরম্যান্সে যথেষ্ট ভারসাম্য ছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE