Advertisement
২০ এপ্রিল ২০২৪

ধোনিদের আমিরি করা উচিত কি না আজ দেখার সুযোগ

বিশ্বকাপ ফুটবল হলে নির্ঘাত এত দিনে জল্পনা শুরু হয়ে যেত, টিমটা তাড়াতাড়ি পিক করে ফেলল কি না? ক্রিকেটে এই তত্ত্বটা সমপরিমাণে ব্যবহার হয় না বলেই বোধহয় সম্ভাব্য এশিয়া কাপ চ্যাম্পিয়ন হিসেবেই ধোনির ভারত চিহ্নিত হচ্ছে না। আর এক ধাপ এগিয়ে তাদের ওপর পূর্বাভাস চলছে বিশ্ব টি-টোয়েন্টির ফেভারিট হিসেবে।

গৌতম ভট্টাচার্য
ঢাকা শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৬ ০৩:৩৬
Share: Save:

বিশ্বকাপ ফুটবল হলে নির্ঘাত এত দিনে জল্পনা শুরু হয়ে যেত, টিমটা তাড়াতাড়ি পিক করে ফেলল কি না?

ক্রিকেটে এই তত্ত্বটা সমপরিমাণে ব্যবহার হয় না বলেই বোধহয় সম্ভাব্য এশিয়া কাপ চ্যাম্পিয়ন হিসেবেই ধোনির ভারত চিহ্নিত হচ্ছে না। আর এক ধাপ এগিয়ে তাদের ওপর পূর্বাভাস চলছে বিশ্ব টি-টোয়েন্টির ফেভারিট হিসেবে।

মাইকেল ভনের মতো মানুষ, যাঁর ভারত-বিদ্বেষ সম্পর্কে প্রমাণিত কিছু গল্প রয়েছে, তিনি এ দিন টুইট করেছেন, ‘ইন্ডিয়াকে যদি কেউ বিশ্বকাপে হারাতে পারে তা হলে কোনও সন্দেহ নেই, তারাই বিশ্বচ্যাম্পিয়ন।’ এর পর আর বাংলাদেশের স্থানীয় ক্রীড়ামোদীদের দোষ দিয়ে কী হবে যাঁরা তীব্র মনোকষ্ট সহ এশিয়া কাপের তাজ আগাম ভারতের মাথায় বসিয়ে দিয়েছে।

বিষ্যুদবার এশিয়া কাপের এমন ম্যাচ যে গেট খুলে দিলেও ভর্তি হবে না— ভারত বনাম আমিরশাহি! কোনও টিমেরই ফল নিয়ে কিছু আসে যায় না। আমিরশাহির জিতলেও কিছু আসে যায় না। হারলেও না।

ভারতেরও না, কিন্তু আসলে আসে যায়। এশিয়া কাপে তাদের কাজের ম্যাচ একটাই বাকি— রোববারের ফাইনাল! কিন্তু আমিরশাহির খেলাটা আদর্শ এটা বোঝানোর জন্য যে, টিমটার সত্যিই আমিরি করার ধক আছে, না কি ভেতরে কিছুটা ফাঁপা? চলতি টুর্নামেন্টে যেমন ধোনির স্ট্রাইক রেট ২৪৬। অথচ করেছেন মাত্র ২২ রান। ৯ বল খেলে রানটা করায় স্ট্রাইক রেট এত চড়চড় করে উঠে আছে। কিন্তু স্ট্যাট্স তো এটাও দেখাচ্ছে যে, চাপের মুখে নকআউট ম্যাচে মিডল অর্ডার ভেঙে পড়লে ধোনির যথেষ্ট ম্যাচ প্র্যাকটিসই হয়নি। এশিয়া কাপের তিনটে ম্যাচের একটাতেও ওপেনিং স্ট্যান্ড ১০ পেরোয়নি।

ভারত জিতছে একান্তই বিরাট কোহলির ওপর ভর করে। ধরা যাক ফাইনালে তিনি রান পেলেন না। তখন টিমকে কে টানবে? এমনিতে টেস্ট, ওয়ান ডে এবং টি-টোয়েন্টি তিন ধরনের ফর্ম্যাটেই অসামান্য এখন কোহলির ব্যাটিং হিসেব। বিশেষ করে টি-টোয়েন্টি সফল রান তাড়ায় তাঁর অ্যাভারেজ এখন ৯৩.১৬। আশেপাশে কেউ নেই।

কাছ থেকে যাঁরা দেখছেন তাঁদের মতে দিন-দিন আরও পরিণত হচ্ছেন বিরাট। কতটা ট্রেনিং করবেন। কতটা সময় জিমে থাকবেন। কী খাবেন— সব মাপা। টিমে কারও কারও মনে হচ্ছে ক্রিকেটের প্রতি মনোভাবে তেন্ডুলকরকে রোল মডেল করেছেন বিরাট। ওই রকম ওয়ার্ক এথিক বছরের পর বছর মেনে চলা খুব দুঃসাধ্য। বিশেষ করে এমন কারও পক্ষে যার শুরুর দিকটা প্রকৃতিগত ভাবে এত নিয়মনিষ্ঠ ছিল না। যুবরাজ নিজে কাল খেলার পর মুগ্ধ বিস্ময়ে বলেছেন, ‘‘উল্টো দিকে দাঁড়িয়ে চমৎকৃত হচ্ছি। দিন-দিন ছেলেটা উন্নতি করছে।’’

এশিয়া কাপে টিম ইন্ডিয়াকে আসলে জেতাচ্ছেন বিরাট এবং বোলিংয়ে ত্রিমূর্তি বুমরাহ-নেহরা-হার্দিক। স্পিনারদের কোনও সাফল্য এখনও হাজির হয়নি। তাই দূর থেকে ভারতীয় মেশিনকে যতই অপ্রতিরোধ্য মনে হোক, সব ক’টা বাটন যথেষ্ট পরীক্ষিত নয়। আর বিশ্বকাপের আগে যদিও দুটো প্রস্তুতি ম্যাচ রয়েছে, প্রতিযোগিতামূলক ম্যাচের আবহে পারফরম্যান্স মাপা অন্য জিনিস।

ধোনি এই ম্যাচে রিজার্ভ বেঞ্চকে সুযোগ দেবেন বোঝাই যাচ্ছে। তারই মধ্যে তাঁকে বুঝে নিতে হবে বিশ্বকাপের আগে টিম কোথায় দাঁড়িয়ে। ভৌগোলিক অবস্থানেই শুধু ম্যাচটা মীরপুরে হচ্ছে। আসলে ভারতে। টেকনিক্যালি এশিয়া কাপের গ্রুপ লিগ। আসলে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে প্রথম প্র্যাকটিস ম্যাচ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE