Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Sports News

পাকিস্তানে খেলতে ‘না’ ভারতের, অন্য দেশের সন্ধানে পিসিবি

এই বছরের শেষেই ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ হওয়ার কথা ছিল। চুক্তি হয়ে গিয়েছিল অনেক আগেই। কিন্তু ২০০৭ থেকে এই দুই দেশের মধ্যে কোনও ক্রিকেট সম্পর্ক নেই। এ বারও যে ভারত পাকিস্তানের বিরুদ্ধে খেলবে না সে ব্যাপারে নিশ্চিত পাক ক্রিকেট বোর্ড।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৭ ১৯:২১
Share: Save:

এই বছরের শেষেই ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ হওয়ার কথা ছিল। চুক্তি হয়ে গিয়েছিল অনেক আগেই। কিন্তু ২০০৭ থেকে এই দুই দেশের মধ্যে কোনও ক্রিকেট সম্পর্ক নেই। এ বারও যে ভারত পাকিস্তানের বিরুদ্ধে খেলবে না সে ব্যাপারে নিশ্চিত পাক ক্রিকেট বোর্ড। সেই আশঙ্কা থেকে ইতিমধ্যেই বিকল্প দেশের সন্ধানে নেমে পড়েছে বোর্ড। কথা চলছে শ্রীলঙ্কা ও বাংলাদেশের সঙ্গে। বিসিসিআই ও পিসিবি-র মধ্যে যে চুক্তি সাক্ষরিত হয়েছিল তাতে বলা ছিল পাকিস্তানের মাটিতে এই বছর ডিসেম্বরে পুরো টেস্ট সিরিজ খেলবে দুই দল।

আরও খবর: ভারতকে লড়াইয়ে টিকিয়ে রাখল রাহানে-পূজারার ব্যাট

ভারত অতীতে বার বার এমন প্রস্তাব খারিজ করেছে। এ বারও পাকিস্তানে খেলতে যাবে না বলেই জানিয়ে দিয়েছে ভারত। পিসিবি অবশ্য নিশ্চিত বিরাট কোহালিরা না গেলেও শ্রীলঙ্কা বা বাংলাদেশ খেলতে যাবে তাদের দেশে। বোর্ডের তরফে নাজম শেঠি বলেন, ‘‘আশা করছি এই শীতে পাকিস্তানের মাটিতে বাংলাদেশ বা শ্রীলঙ্কাকে খেলতে দেখা যাবে। আমরা ইতিমধ্যেই এই দুই দেশের সঙ্গে কথা বলতে শুরু করেছি। আর পাকিস্তান সুপার লিগ ফাইনাল সাফল্যের সঙ্গে আয়োজন করার পর আরও বেশি আত্মবিশ্বাসী আমরা।’’

এই সবের মধ্যে ভারতকে চাপে রাখার পরিকল্পনাও চালাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। বোর্ড সূত্রের খবর, বার বার চুক্তি ভঙ্গ করার জন্য আইনি ব্যবস্থার পথেও হাঁটতে পারে বোর্ড। যদিও এখনই অবস্থার কোনও পরিবর্তনের আশা দেখছে না পাক বোর্ড। পিসিবির পক্ষ থেকে দাবি করা হয়েছে দু’বার চুক্তি ভঙ্গের কারণে পাকিস্তান বোর্ডকে ২০ কোটি ডলারের কাছাকাছি খতির সম্মুখিন হতে হয়েছে। শেঠি জানিয়েছেন পিএসএল ফাইনাল হল শুরু। তিনি বলেন, ‘‘আমরা পিএসএল ফাইনাল লাহৌরে করার সিদ্ধান্ত নিয়েছিলাম কারণ সবাইকে দেখাতে চেয়েছিলাম আমরা বিদেশি দল বা প্লেয়ারদের নিরাপত্তা দিতে পারি।’’ পরের পিএসএল-এ আরও বেশি ম্যাচ পাকিস্তানের বিভিন্ন ভেন্যুতে করার পরিকল্পনাও নিয়ে ফেলেছে বোর্ড।

পাকিস্তান ইতিমধ্যেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে অনুরোধ জানিয়েছে তারা যাতে তাদের নিরাপত্তা বিষয়ক কমিটির প্রতিনিধিদের পাকিস্তানে পাঠিয়ে দেখে নেয়। তার পরই যেন তারা সিদ্ধান্ত নেয় সাকিব, তামিমরা আদৌ পাকিস্তানে খেলতে যাবেন কি না। শেঠি বলেন, ‘‘এটা শুরু। এ বার দেখা যাক এই বছর বাংলাদেশ না শ্রীলঙ্কার বিরুদ্ধে আমরা সিরিজ খেলতে পারি। কিন্তু আমাদের লক্ষ্য এই শীতে একটি আন্তর্জাতিক সিরিজ খেলা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI PCB Bilateral Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE