Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sport News

বাংলাদেশকে হারিয়ে এশীয় সেরা ভারতের কিশোরী ফুটবলাররা

শনিবার ফাইনালের আসর বসেছিল ভুটানের রাজধানী থিম্পুতে। চাংলিমিথাং স্টেডিয়ামে খেলা শুরুর আগে ফেভারিট ছিল বাংলাদেশই। তবে গোটা ম্যাচে তা বুঝতে দেয়নি সুনীতারা। বাংলাদেশের সঙ্গে কড়া টক্কর দিয়ে গিয়েছে তারা।

জয়ের পর উল্লাস ভারতের মেয়েদের। ছবি: টুইটার।

জয়ের পর উল্লাস ভারতের মেয়েদের। ছবি: টুইটার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০১৮ ০০:১৫
Share: Save:

ভারতকে এশীয় সেরার সম্মান এনে দিল দেশের কিশোরী ফুটবলাররা। ভুটানের মাটিতে বাংলাদেশকে হারিয়ে সাফ ফুটবলের অনূর্ধ্ব-১৫ বিভাগে চ্যাম্পিয়ন হল তারা। ফাইনালে ভারতের হয়ে একমাত্র গোলটি করে সুনীতা মুন্ডা।

শনিবার ফাইনালের আসর বসেছিল ভুটানের রাজধানী থিম্পুতে। চাংলিমিথাং স্টেডিয়ামে খেলা শুরুর আগে ফেভারিট ছিল বাংলাদেশই। তবে গোটা ম্যাচে তা বুঝতে দেয়নি সুনীতারা। বাংলাদেশের সঙ্গে কড়া টক্কর দিয়ে গিয়েছে তারা।

এ দিন শুরু থেকেই অ্যাটাকিং ফুটবল খেলে বাংলাদেশেকে নাস্তানাবুদ করে দেয় ভারত। জবাবে বাংলাদেশও পড়শি দেশের ফুটবলারদের এক ইঞ্জি জমি ছেড়ে দেয়নি। দু’পক্ষেরই একটা করে শট ক্রশবারে লেগে ফিরে আসে।

খেলা শুরু ২ মিনিটের মাথাতেই ফ্রি-কিক পায় ভারত। অভীকা সিংহের জোরাল শট বিপক্ষের গোলপোস্ট নাড়িয়ে দিলেও গোলের মুখ খুলতে পারেনি। তবে তাতে দমে যায়নি তারা। বরং দ্বিগুণ উৎসাহে বাংলাদেশের উপর আক্রমণ চালাতে থাকে ভারতের মেয়েরা। এর পর শিল্কি দেবীর হেডার গোলপোস্টের কয়েক ইঞ্জি উপর দিয়ে চলে যায়। এর ৩ মিনিট পরেই একাই প্রতিপক্ষের ডিফেন্স চিরে এগিয়ে যায় সুনীতা। তবে গোলরক্ষককে একা পেয়েও গোলের সুযোগ হারায় সে। এর পর থেকে অবশ্য ম্যাচের রাশ নিজেদের দিকে টেনে নেয় ভারত। তবে ইচ্ছা মতো গোলের সুযোগ তৈরি করলেও আসল কাজটাই করে উঠতে পারছিল না তারা।

ক্রিটিনা দেবী বার বার বাংলাদেশ ডিফেন্সের ত্রাস হয়ে উঠছিল। ২৭ মিনিটের মাথায় তার অবধারিত গোল বাঁচিয়ে দেয় বাংলাদেশের গোলরক্ষক। অবশ্য এই ধারাবাহিক আক্রমণের মাঝেই এক বার কেঁপে উঠেছিল ভারতের ডিফেন্স। ৪৩ মিনিটে নিজেদের বক্সে বল ক্লিয়ার করতে ব্যর্থ হয় রীতু। তবে সেই সুযোগের সদ্ব্যবহার করতে পারেনি বাংলাদেশ। বিরতির সময় গোলশূন্য অবস্থাতেই ড্রেসিং রুমে ফেরে দু’দল।

আরও পড়ুন
জোড়া টেস্ট হারের পর ঘোরার ছবি দিয়ে ট্রোলড হার্দিক

বিরতির পর ভারতের মেয়েদের পাল্লা ক্রমশ ভারী হতে থাকে। ৬৬ মিনিটে অভীকা সিংহ বাংলাদেশের বক্সে সুনীতা মুন্ডাকে সঙ্গী হিসাবে পেয়ে যায়। তবে বাংলাদেশ ডিফেন্সের তৎপরতায় সেই সুযোগকে গোলে পরিণত করতে পারেনি সুনীতা। এর পর কর্নার পায় ভারতের মেয়েরা। লিন্ডা কমের বাঁকানো শটে দুর্দান্ত হেড দিয়ে খেলার ৬৭ মিনিটে ভারতের হয়ে জয়ের একমাত্র গোলটি করে সুনীতা।

আরও পড়ুন
০-২ পিছিয়েও ডন ব্র্যাডম্যানের অস্ট্রেলিয়াকে কি ছুঁতে পারবেন কোহালিরা?

এক গোলে পিছিয়ে থেকে অলআউট অ্যাটাকে নেমে পড়ে বাংলাদেশ। ৭৬ মিনিটে তাদের শট নাড়িয়ে দেয় লিন্ডাদের গোলপোস্ট। তবে ভারতের মেয়েরা জমি আঁকড়ে লড়াই চালিয়ে যায়। শেষ মুহূর্তে একটা দুর্দান্ত সেভ করে দেশকে বাঁচিয়ে দেয় ভারতের গোলরক্ষক।

চ্যাম্পিয়নের পদক হওয়া ছাড়াও এ দিন টুর্নামেন্টের সবচেয়ে মূল্যবান ফুটবলারের ট্রফিটাও নিজের ঘরে তোলে ভারতের প্রিয়ঙ্কা দেবী। ম্যাচের পরে আনন্দে কেঁদে ফেলল সুনীতা। তার কথায়, ‘‘এই মুহূর্তে আমার মনের অবস্থা ব্যাখ্যা করতে পারছি না। হ্যাঁ, আমরাই চ্যাম্পিয়ন।’’ সঙ্গে যোগ করল, ‘‘মাঠে নামার আগে প্রতিজ্ঞা করেছিলাম, একসঙ্গে লড়াই করব। তা করে দেখিয়েছি।’’ উচ্ছ্বসিত ভারতীয় দলের কোচ ফির্মিন ডিসুজ়া বলেছেন, ‘‘প্রথম দিন থেকে একসঙ্গে নিয়মিত অনুশীলন করেছি। প্রস্তুতিতে ফাঁক রাখিনি। যোগ্য দল হিসেবেই আমরা জিতেছি।’’ অনূর্ধ্ব-১৫ ভারতীয় দলের সহকারী কোচ ও কিংবদন্তি ফুটবলার বেমবেম দেবী বলেছেন, ‘‘ভারতের হয়ে পদক জেতার সৌভাগ্য আমার হয়েছে। কিন্তু কোচ হিসেবে প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার অনুভূতিটাই আলাদা। ফুটবলারদের মানসিকতা আমাকে মুগ্ধ করেছে। এই বয়সেই ওরা দারুণ পরিণত হয়ে উঠেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football 2018 SAFF U-15 Women's Championship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE