Advertisement
১৯ এপ্রিল ২০২৪

স্পিন-পেস দু’টোই সামলানোর প্রস্তুতি

আগের দিন যে ভাবে নেটে রিভার্স সুইপ অনুশীলন করতে দেখা যায় অজিঙ্ক রাহানেকে, মঙ্গলবার সে ভাবেই সুইপ ও রিভার্স সুইপের অনুশীলনেই মেতে রইলেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা।

প্রস্তুতি: ইডেনে পেস ব্যাটারির সঙ্গে মাঠে নামছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহালি। মঙ্গলবার। ছবি: পিটিআই

প্রস্তুতি: ইডেনে পেস ব্যাটারির সঙ্গে মাঠে নামছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহালি। মঙ্গলবার। ছবি: পিটিআই

ইন্দ্রজিৎ সেনগুপ্ত
শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৭ ০৪:০৩
Share: Save:

এক দিকে স্পিন সামলানোর প্রস্তুতি, অন্য দিকে পেসারদের যোগ্য জবাব দেওয়ার। মঙ্গলবার দু’বেলা দুই দলের অনুশীলনে দেখা গেল দুইয়েরই প্যাকেজ। ইডেনের উইকেটে শুরুর দিকে পেসাররা সাহায্য পেলেও পরের দিকে বল ঘুরবে, এমনটা ধরে নিয়েই চলল দু’রকমেরই বলে ব্যাটিংয়ের মহড়া।

আগের দিন যে ভাবে নেটে রিভার্স সুইপ অনুশীলন করতে দেখা যায় অজিঙ্ক রাহানেকে, মঙ্গলবার সে ভাবেই সুইপ ও রিভার্স সুইপের অনুশীলনেই মেতে রইলেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। ও দিকে আবার ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম স্তম্ভ চেতেশ্বর পূজারাকে দেখা গেল নেটে প্রায়ই হুক, পুল মারতে। যাতে বাউন্সার এলেও তা সামলাতে কোনও অসুবিধা না হয়। আসলে এ দিন ইডেনের উইকেট দেখে চমকে ওঠেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। ঘাস কতটা থাকতে পারে, না পারে এই দোলাচলে দুলছেন তাঁরা। তাই তাঁরাও সব রকম ভাবে প্রস্তুত থাকছেন। যদিও স্পিন বা পেস, সব দিক থেকেই এগিয়ে রয়েছেন ভারতীয়রা।

মঙ্গলবারই ইডেনে প্রথম অনুশীলনে নেমেছিলেন দীনেশ চণ্ডীমলরা। স্পিনারদের সুইপ ও রিভার্স সুইপ মেরেই খেলছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ, দীনেশ চণ্ডীমল, নিরোশন ডিকওয়েলা-রা ভারতীয় স্পিনারদের খেলার জন্য অস্ত্র হিসেবে সুইপ শটকেই হয়তো বেছে নিয়েছে শ্রীলঙ্কা। যে ভাবে ভারতীয় স্পিনারদের সামলেছিলেন নিউজিল্যান্ডের টম লাথাম। লাথামের সুইপ অস্ত্র কাজে লাগার পর এখন বোধহয় শ্রীলঙ্কার ব্যাটসম্যানরাও উপলব্ধি করেছেন, আর অশ্বিন, জাডেজাদের সামলানোর জন্য এটাই সেরা অস্ত্র।

আগের দিন রাহানেও নেটে প্রায় সারাক্ষণই সুইপ ও রিভার্স সুইপ অনুশীলন করেন ভারতীয় দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান রাহানেও। এই ব্যাপারে মঙ্গলবার সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘‘সব রকম শটই অনুশীলন করতে হয় আমাদের। সেই শটে কোনও সমস্যা না থাকলেও তা করতে হয়। যাতে আরও উন্নতি করা যায়। কোনও একটা নির্দিষ্ট শট যদি অনুশীলন করে আরও ভাল করা যায়, তা হলে তো ম্যাচে গিয়ে উপকার পাবই। সে জন্যই সুইপ, রিভার্স সুইপ অনুশীলন করছিলাম।’’

বোর্ড প্রেসিডেন্টের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ঠিক ছন্দে ছিল না শ্রীলঙ্কা। মঙ্গলবার চার ঘণ্টা অনুশীলন করেন সুরঙ্গা লাকমল-রা। নেটের পর ব্যাটিং কোচ থিলন সমরাউইরার নির্দেশে শ্যাডো প্র্যাক্টিসেও চলল সেই সুইপেরই অনুশীলন। তবে শুধু স্পিন নয়, পেস বোলারদের ইডেনে কী ভাবে সামলাবেন, সেই অনুশীলনও সেরে নিলেন দুই দলের ব্যাটসম্যানরা। উইকেটে বাউন্স থাকবে ধরে নিয়ে নতুন বল দিয়ে শর্ট বলের থ্রো ডাউন নিয়েছেন ওপেনার দিমুথ করুণারত্নে, সাদিরা সমরাবিক্রমা ও অ্যাঞ্জেলো ম্যাথিউজরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE